in

বিশ্বের সবচেয়ে জনাকীর্ণ শহরগুলির মধ্যে একটি মেট্রো রেল

বাংলাদেশের রাজধানীতে এখন তার প্রথম মেট্রো রেল রয়েছে, এটি একটি জাপানি-অর্থায়নে প্রকল্প যা বিশ্বের সবচেয়ে ঘিঞ্জি শহরগুলির মধ্যে একটিতে যাতায়াতকে সহজ করার লক্ষ্যে কাজ করে।

২০ কিলোমিটারেরও বেশি (১২.৪২৭ মাইল) শহুরে রেল প্রকল্পের একটি অংশ, যা লাইন ৬ নামে পরিচিত, বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করেন। লাইনটি ঢাকার উত্তরাঞ্চলকে আপাতত মাঝখানে থাকা সরকারি অফিস ও হাসপাতালগুলির একটি হাবের সাথে সংযুক্ত করেছে। শেষ পর্যন্ত এটি শহরের মধ্য দিয়ে দক্ষিণে আর্থিক জেলা মতিঝিল পর্যন্ত কেটে যাবে।

যদিও এই প্রকল্পটি ঢাকায় মানুষের ভ্রমণের ক্ষেত্রে উল্লেখযোগ্য পরিবর্তন আনতে পারে, তবে এর উদ্বোধন হাসিনার সরকারকে কিছু প্রয়োজনীয় রাজনৈতিক মাইলেজও দেবে। ২০২৪ সালের জানুয়ারিতে নির্বাচনের আশা করা হচ্ছে, দক্ষিণ এশীয় দেশের বৈদেশিক মুদ্রার মজুদ হ্রাস পাওয়ায় এবং এটি মুদ্রাস্ফীতি এবং শক্তি সংকটের বিরুদ্ধে লড়াই করার কারণে নেতা এবং তার দল চাপের মধ্যে রয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে শেখ হাসিনা বলেন, মেট্রোরেল বাংলাদেশের ক্যাপে ‘আরেকটি পালক যোগ করেছে’ এবং এটি ‘উন্নয়নের আরেকটি মাইলফলক’। তিনিই প্রথম যাত্রী যিনি কড়া নিরাপত্তার মধ্যে ট্রেনে চড়েছিলেন। বৃহস্পতিবার এই সেবা টি জনসাধারণের জন্য উন্মুক্ত করা হবে।

ঢাকায়, ৩০৫ বর্গ কিলোমিটারে (১১৭.৭৬ বর্গ মাইল) ১০.৩ মিলিয়ন মানুষ প্যাক করা হয়েছে, গড় ড্রাইভিং গতি ১০ বছর আগে ২১ কিলোমিটার থেকে এখন ৭ কিলোমিটার (৪.৩৪৯৬ মাইল) প্রতি ঘণ্টায় নেমে এসেছে। বর্তমান প্রবণতা অনুযায়ী, একটি বিশ্বব্যাংক প্রতিবেদন অনুমান করা হয়েছে যে এটি প্রতি ঘন্টায় 4 কিলোমিটার েরও কম হ্রাস পেতে পারে, হাঁটার চেয়ে ধীর।

“ঢাকার মতো একটি শহরের জন্য এটি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ উন্নয়ন,” বিশ্বব্যাংকের রাষ্ট্রপতির পরামর্শদাতা এবং দক্ষিণ এশিয়ার প্রাক্তন আঞ্চলিক প্রধান অর্থনীতিবিদ মার্টিন রামা একটি সাক্ষাত্কারে বলেছিলেন। তিনি বলেন, ‘আপনি যদি অনেক শহরে ভারতের ঘটনা দেখেন, তাহলে দেখবেন, মানুষ যেভাবে কাজ করতে যায়, তাতে অনেক পরিবর্তন এসেছে। উদাহরণস্বরূপ, এটি নারীদের জন্য পরিবহনের একটি নিরাপদ মাধ্যম, যা দক্ষিণ এশিয়ায় তুচ্ছ নয়।

একই সময়ে, রাম বলেন, “এটা মনে করা সহজ হবে যে যানজটের সমস্যাগুলি অবিলম্বে দূর হয়ে যাবে”, কারণ প্রতিবার যখন একটি দেশ পাবলিক ট্রান্সপোর্ট অবকাঠামো তৈরি করে এবং আরও বেশি সক্ষমতা যোগ করে, তখন 90-95% মুক্ত রাস্তার স্থানটি অতিরিক্ত ট্র্যাফিক দ্বারা গ্রহণ করা হয়।

যানজটের কারণে প্রতিদিন প্রায় ৩.২ মিলিয়ন কর্মঘণ্টা অপচয় হয় এবং প্রতি বছর বাংলাদেশের অর্থনীতিতে বিলিয়ন বিলিয়ন ডলার ব্যয় হয়। ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের বিশ্বের ১৭২টি শহরের তালিকায় ঢাকা সপ্তম সর্বনিম্ন বাসযোগ্য। Global Livability Index ২০২২ সালের জন্য।

“আপনার শহর যত বড় হবে, আপনি সাধারণত যাতায়াতের জন্য তত বেশি সময় ব্যয় করবেন,” রাম বলেছিলেন। “সুতরাং এটি একটি ভিড় খরচ যা শহরটিকে যা অফার করতে হবে তা থেকে হ্রাস করে।

বাংলাদেশ ২০১২ সালে লাইন ৬ প্রকল্পের জন্য ২১৯.৮৫ বিলিয়ন টাকা (২.১ বিলিয়ন ডলার) তহবিল অনুমোদন করেছে, জাপান সে সময় ১৬৫.৯৫ বিলিয়ন টাকা প্রদান করেছিল। পরে ব্যয় বেড়ে দাঁড়ায় ৩৩৪.৭২ বিলিয়ন টাকা, কারণ কর্তৃপক্ষ মেট্রো রেলকে কমলাপুরের সাথে সংযুক্ত করার জন্য একটি নতুন বিভাগ যুক্ত করে, যা ঢাকা এবং দেশের বাকি অংশের সাথে সংযোগ স্থাপন করে।

জাপান ঢাকার আরও দুটি শহুরে রেললাইনের অর্থায়ন করছে। জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির মতে, তিনটি মেট্রো লাইন দৈনিক ২০ লাখ যাত্রী বহন করবে বলে ধারণা করা হচ্ছে। ওয়েবসাইট.  

শেখ হাসিনা দেশের দীর্ঘতম নদী সেতু উদ্বোধনের ছয় মাস পর ঢাকা মেট্রোরেল চালু হয়, যা পদ্মা নদীর উপর ৬ কিলোমিটারেরও বেশি বিস্তৃত। এটি 80 মিলিয়ন মানুষকে সংযুক্ত করবে বলে আশা করা হচ্ছে – দেশের অর্ধেক জনসংখ্যা – দক্ষিণ-পশ্চিমকে উত্তর-পূর্বের সাথে সংযুক্ত করবে।

This post was created with our nice and easy submission form. Create your post!

Report

What do you think?

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

GIPHY App Key not set. Please check settings

Loading…

0

ইসলামে হাদিসের প্রয়োজনীয়তা

ক্যান্সারের আগের ধাপগুলির চেয়ে চিকিত্সা করা