in ,

রাতে ঘুম আসে না? এই খাবারগুলো এড়িয়ে চলুন

শরীর সুস্থ রাখতে রাতে সঠিক ঘুমের কোন বিকল্প নেই। ঘুম ভাল না হলে পরের দিন শরীর খারাপ লাগা, কাজে মনোযোগ দিতে না পারা এবং মেজাজ খিটখিট করার মত সমস্যা দেখা দেয়। আর দীর্ঘদিন এমন হতে থাকলে মানুষের শরীর ও মনের উপর এর দীর্ঘমেয়াদি প্রভাব পড়ে। সেজন্য রাতে যাতে সুন্দর ঘুম হয় সেদিন লক্ষ্য রাখা দরকার।

ঘুমা না হওয়ার পেছনে অনেকসময় খাবারের বড় ভূমিকা থাকে। অনেক সময় না জেনে রাতে আমরা ভুল খাবার খেয়ে ঘুমের ব্যাঘাত ঘটিয়ে ফেলি। আসুন জেনে নিই রাতে ঘুমানোর আগে কোন খাবারগুলো এড়িয়ে চলা উচিত।

১ ) রেড মিট বা লাল মাংস: রাতে ঘুমানোর আগে রেড মিট এড়িয়ে চলাই উত্তম। মাংস শরীরের তাপ বাড়িয়ে দেয়। তাছড়া হজমও হয় দেরিতে। ফলে রাতে গাঢ় ঘুম হয় না।

২ ) শাকসবজি: শাকসবজিতে পুষ্টিগুণ অনেক বেশি তা নিয়ে কোন সন্দেহ নেই। তবে এতে থাকা ফাইবার ধীরে ধীরে পরিপাক হয়। ফলে ঘুম দেরিতে আসে।

৩ ) ফাস্টফুড: পাস্তা, পিৎজা, বার্গার, বিভিন্ন ধরণের ভাজাপোড়া ফ্যাটি গোত্রীয় খাবার। এতে উপস্থিত মনোসোডিয়াম গ্লুটামেট ঘুমে সমস্যা সৃষ্টি করে। পাশাপাশি এগুলো ঘুমের সময় দেহের ওজন বাড়িয়ে দেয় ও হার্টবিট অনিয়মিত করে তোলে। তাই ঘুমের আগে এসব খাবার শুধু রাতে নয়, যতটা সম্ভব এড়িয়ে চলতে হবে।

৪ ) মিষ্টিজাতীয় খাবার: আইসক্রিম, চকলেট ইত্যাদি মিষ্টিজাতীয় খাবার ঘুমের আগে একদমই খাবেন না। ফ্যাটজাতীয় এসব খাবার ঘুম তো নষ্ট করেই সাথে শারীরেরও নানা ক্ষতি সাধন করে।

৫ ) কফি: কফিতে থাকে ক্যাফেইন যা ঘুমে বাধা দেয়।

৬ ) অ্যালকোহল: অ্যালকোহলও ঘুমের শত্রু। এটা শরীরের বিএমআর বাড়িয়ে দেয়। ফলে ঘুম আসে না।

Report

What do you think?

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

GIPHY App Key not set. Please check settings

Loading…

0

যেসব কারণে শসা খাবেন

করোনায় ভিটামিন সি কেন গুরুত্বপূর্ণ?