in

ব্যাপক পুরষ্কার সহ জিকির (dhikr) যা পদমর্যাদা বৃদ্ধি করবে

এখন পর্যন্ত আমাদের গবেষণা এই পাওয়া গেছে. আপনি সর্বদা নীচের প্রতিটির জন্য বিশদ বিবরণ দেখতে পারেন।

_______________________________

সুবহান আল্লাহ (আরবি: سبحان الله) মানে “আল্লাহ অপূর্ণতা থেকে মুক্ত”।৩৩ বার
আল-হামদু লিল্লাহ (আরবি: الحمد لله) মানে “সমস্ত প্রশংসা আল্লাহর জন্য”।৩৩ বার
আল্লাহু আকবার (আরবি: الله أكبر) অর্থ “আল্লাহ সর্বশ্রেষ্ঠ”।৩৩ বার

ইল্লাল্লাহু, ওয়াহদাহু লা শারিকা লাহু, লাহুল-মুলকু ওয়া লাহুল-হামদু, ওয়া হুওয়া আলা কুল্লি শাইইন কাদির। ১ বার

একজন ব্যক্তির সমস্ত গুনাহ মাফ করা হবে যদিও তা সমুদ্রের পৃষ্ঠকে ঢেকে দিতে পারে।

আস্তাগফিরুল্লাহ”: ১০০ বার প্রতিদিন সমস্ত দুঃখ এবং কষ্ট দূর হবে

সুবহানাল্লাহি ওয়া বি হামদিহি সুবহানাল্লাহ ইল-আজীম (আরবি:سُبْحَانَ اللَّهِ وَبِحَمْدِهِ، سُبْحَانَ اللَّهِ العَظِيم ) ১০০ বার সকালে ও সন্ধ্যায়

তার চেয়ে উত্তম আমলের দ্বারা কেয়ামতের দিন কেউ অতিক্রম করবে না।”

সূরা বাকারার শেষ ২ আয়াত  রাতে

শয়তান তিনদিন তোমার ঘরে প্রবেশ করতে পারবে না।

সূরা ফাতিহা ৪ বার

ঘুমানোর আগে সূরা ফাতিহা  পড়বেন।  ৪০০০ দিনার সাদাকা  দেওয়ার সমমান।

লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াহ্দাহু লা সারিকা লাহু, লাহুল মুলকু ওয়া লাহুল হামদু, ওয়া হুয়া আলা কুল্লি সাইয়িন কাদীরlaa ilaaha illallaahu Wahdahu la shareeka lahu, lahul mulku wa lahul hamdu, wa Huwa ‘alaa kulli shayy’in Qadeer দিনে ১০০ বার

সূরা ইখলাস অন্তত তিনবার

আল্লাহ তার জন্য জান্নাতে একটি ঘর নির্মাণ করবেন।

ইয়া বাসিতো ৭২ বার

উদারভাবে উন্নত করার জন্য

____________________________
আপনার কিছু জানা থাকলে কমেন্ট করে জানান।  আমরা যুক্ত করে দিবো গবেষণা করে

ব্যাপক পুরষ্কার সহ জিকির (dhikr) যা পরবর্তীতে আপনার মৃত্যুর পরে পদমর্যাদা বৃদ্ধি করবে

তিনটি শব্দ, সুবহানাল্লাহ, আলহামদুলিল্লাহ এবং আল্লাহু আকবর হল ধিকারের সর্বোত্তম ধরন যার ব্যাপক পুরস্কার রয়েছে যা পরবর্তীতে আপনার পদমর্যাদা বাড়িয়ে দেবে। এটা আমরা সবাই জানি এবং করি।

আবদুল্লাহ ইবনে বুসর (রাঃ) বর্ণনা করেন যে, এক ব্যক্তি বললঃ হে আল্লাহর রসূল (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম), প্রকৃতপক্ষে ইসলামের আইনকৃত কাজগুলো আমার জন্য অতিমাত্রায় হয়ে গেছে, তাই আমাকে এমন একটি বিষয় সম্পর্কে অবহিত করুন যা আমি মেনে চলব। তিনি (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বললেনঃ তোমার জিহ্বা যেন আল্লাহর স্মরণে সিক্ত না হয়।

এবং সূরা আহযাবের ৪১ নং আয়াতে আল্লাহ আমাদের নির্দেশ দিয়েছেন,

“হে ঈমানদারগণ! আল্লাহকে অধিক পরিমাণে স্মরণ কর”

এই ধিকার, শক্তিশালী এবং বলা হয় জিহ্বায় হালকা কিন্তু মাপকাঠিতে ভারী।

সুবহানাল্লাহ, আলহামদুলিল্লাহ এবং আল্লাহু আকবর পড়লে হাদিস রিয়াদ আস-সালিহিন বইয়ের ১৬, হাদিস ১২এ উল্লেখ আছে যে একজন ব্যক্তির সমস্ত গুনাহ মাফ করা হবে যদিও তা সমুদ্রের পৃষ্ঠকে ঢেকে দিতে পারে।

যে ব্যক্তি তেত্রিশ বার সুবহানাল্লাহ, তেত্রিশ বার আলহামদুলিল্লাহ এবং ৩৩ বার আল্লাহু আকবার পাঠ করবে এবং তারপর লা ইলাহা ইল্লাল্লাহু, ওয়াহদাহু লা শারীকা লাহু, লাহুল-মুলকু ওয়া লাহুল-হামদু, ওয়া হুওয়া আলা কুল্লি শালিক পাঠ করবে তার জন্য এটি করা হবে

সুবহান আল্লাহ (আরবি: سبحان الله) মানে “আল্লাহ অপূর্ণতা থেকে মুক্ত”।৩৩ বার
আল-হামদু লিল্লাহ (আরবি: الحمد لله) মানে “সমস্ত প্রশংসা আল্লাহর জন্য”।৩৩ বার
আল্লাহু আকবার (আরবি: الله أكبر) অর্থ “আল্লাহ সর্বশ্রেষ্ঠ”।৩৩ বার
লা ইলাহা ইল্লাল্লাহু, ওয়াহদাহু লা শারিকা লাহু, লাহুল-মুলকু ওয়া লাহুল-হামদু, ওয়া হুওয়া আলা কুল্লি শাইইন কাদিরলা ইলাহা ইল্লাল্লাহু, ওয়াহদাহু লা শারিকা লাহু, লাহুল-মুলকু ওয়া লাহুল-হামদু, ওয়া হুওয়া আলা কুল্লি শাইইন কাদির (আরবি: لا إله إلا الله وحده لا شريك له له الملك وله الحمد وهو على كل قدير) ।১ বার । একমাত্র আল্লাহ ব্যতীত কোন ইলাহ নেই, তাঁর কোন শরীক নেই, রাজত্ব তাঁরই, প্রশংসা তাঁরই এবং তিনিই সর্বশক্তিমান।

আরও অনেক যিকির আছে। কিছু এখানে উল্লেখ করা হল:

আস্তাগফিরুল্লাহ”: ১০০ বার প্রতিদিন (আমি আল্লাহর কাছে ক্ষমা চাই)। 

আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.) বর্ণনা করেন যে, রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন:

“যে ব্যক্তি (নিয়মিত) ইস্তিগফার বলবে, অর্থাৎ কৃত গুনাহের জন্য আল্লাহ তায়ালার কাছে ঘন ঘন তাওবা করবে, আল্লাহ আজ্জা ওয়া-জাল দারিদ্র্য ও অসুবিধা থেকে পথ খুলে দেবেন। সমস্ত দুঃখ এবং কষ্ট দূর হবে, এবং তার জায়গায় সমৃদ্ধি এবং তৃপ্তি দেওয়া হবে। একজন অকল্পনীয় এবং অপ্রত্যাশিত উত্স থেকে ভরণপোষণ পাবে।”

সুবহানাল্লাহি ওয়া বি হামদিহি সুবহানাল্লাহ ইল-আজীম (আরবি:سُبْحَانَ اللَّهِ وَبِحَمْدِهِ، سُبْحَانَ اللَّهِ العَظِيم ) ১০০ বার সকালে ও সন্ধ্যায়

আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, “যে ব্যক্তি সকালে ও সন্ধ্যায় এই উক্তিটি পাঠ করে: ‘সুবহান-আল্লাহি ওয়া বিহামদিহি (আল্লাহ অপূর্ণতা থেকে মুক্ত এবং আমি শুরু করি) তাঁর প্রশংসা সহ)’ একশত বার, যে একই শব্দ উচ্চারণ করে বা এই শব্দগুলির বেশি উচ্চারণ করে, তার চেয়ে উত্তম আমলের দ্বারা কেয়ামতের দিন কেউ অতিক্রম করবে না।”

সূরা বাকারার শেষ ২ আয়াত  রাতে

আরমানা আর-রাসুলু বিমা’ উনজিলা ‘ইলাইহি মিন রাব্বিহি ওয়া আল-মুমিনূনা ۚ কুল্লুন’ আমানা বিল-লাহি ওয়া মালাইকাতিহি ওয়া কুতুবিহি ওয়া রুসুলিহি লা নুফাররিকু বায়না ‘আহদিন মিন রুসুলিহি ওয়া ক্বাল আ’লা’  না গুফরানাকা রাব্বানা ওয়া ‘ইলায়কা আল-মাশিরু(আরবি: آمَنَ الرَّسُولُ بِمَا أُنزِلَ إِلَيْهِ مِنْ رَبِّه ِِ وَالْمُؤْمِنُونَ  ۚ  كُلّ ٌ آمَنَ بِاللَّهِ وَمَلاَئِكَتِه ِِ وَكُتُبِه ِِ وَرُسُلِهِ لاَ نُفَرِّقُ بَيْنَ أَحَد ٍ مِنْ رُسُلِه ِِ  ۚ  وَقَالُوا سَمِعْنَا وَأَطَعْنَا  ۖ  غُفْرَانَكَ رَبَّنَا وَإِلَيْكَ الْمَصِيرُ) 

লা ইয়ুকাল্লিফু আল-লাহু নাফসান ‘ইল্লা উসুআহা ۚ লাহা মা কাসাবাত ওয়া আলায়হা মা আকতাসাবাত ۗ রাব্বানা লা তু’আখিধনা’ ইন নাসিনা ‘আও’ আখতানা’না ‘লাবানা’ আল কামতালিনা ‘লাবানা’আল কামালিনা’ মিনাহ মিনআল্লাহ’ ওয়া লা তুহাম্মিলনা মা লা আকাতা লানা বিহি ۖ ওয়া আফু আন্না ওয়া আঘফির লানা ওয়া আরহামনা ۚ ‘আন্তা মাওলানা ফানসুরনা আলা আল-কওমি আল-কাফিরিনা(আরবি: لاَ يُكَلِّفُ اللَّهُ نَفْسا ً إِلاَّ وُسْعَهَا  ۚ  لَهَا مَا كَسَبَتْ وَعَلَيْهَا مَا اكْتَسَبَتْ  ۗ  رَبَّنَا لاَ تُؤَاخِذْنَا إِنْ نَسِينَا أَوْ أَخْطَأْنَا  ۚ  رَبَّنَا وَلاَ تَحْمِلْ عَلَيْنَا إِصْرا ً كَمَا حَمَلْتَه ُُ عَلَى الَّذِينَ مِنْ قَبْلِنَا  ۚ  رَبَّنَا وَلاَ تُحَمِّلْنَا مَا لاَ طَاقَةَ لَنَا بِه ِِ  ۖ  وَاعْفُ عَنَّا وَاغْفِرْ لَنَا وَارْحَمْنَا  ۚ  أَنْتَ مَوْلاَنَا فَانصُرْنَا عَلَى الْقَوْمِ الْكَافِرِينَ)

 রসূল বিশ্বাস রাখেন ঐ সমস্ত বিষয় সম্পর্কে যা তাঁর পালনকর্তার পক্ষ থেকে তাঁর কাছে অবতীর্ণ হয়েছে এবং মুসলমানরাও সবাই বিশ্বাস রাখে আল্লাহর প্রতি, তাঁর ফেরেশতাদের প্রতি, তাঁর গ্রন্থসমুহের প্রতি এবং তাঁর পয়গম্বরগণের প্রতি। তারা বলে আমরা তাঁর পয়গম্বরদের মধ্যে কোন তারতম্য করিনা। তারা বলে, আমরা শুনেছি এবং কবুল করেছি। আমরা তোমার ক্ষমা চাই, হে আমাদের পালনকর্তা। তোমারই দিকে প্রত্যাবর্তন করতে হবে।আল্লাহ কাউকে তার সাধ্যাতীত কোন কাজের ভার দেন না, সে তাই পায় যা সে উপার্জন করে এবং তাই তার উপর বর্তায় যা সে করে। হে আমাদের পালনকর্তা, যদি আমরা ভুলে যাই কিংবা ভুল করি, তবে আমাদেরকে অপরাধী করো না। হে আমাদের পালনকর্তা! এবং আমাদের উপর এমন দায়িত্ব অর্পণ করো না, যেমন আমাদের পূর্ববর্তীদের উপর অর্পণ করেছ, হে আমাদের প্রভূ! এবং আমাদের দ্বারা ঐ বোঝা বহন করিও না, যা বহন করার শক্তি আমাদের নাই। আমাদের পাপ মোচন কর। আমাদেরকে ক্ষমা কর এবং আমাদের প্রতি দয়া কর। তুমিই আমাদের প্রভু। সুতরাং কাফের সম্প্রদায়ের বিরুদ্ধে আমাদের কে সাহায্যে কর।

আপনি যদি সূরা আল-বাকারাহ 2:285-286 এর শেষ দুটি আয়াত পাঠ করেন। তাহলে শয়তান তিনদিন তোমার ঘরে প্রবেশ করতে পারবে না।

আবূ মাসউদ আল-আনসারী (রাঃ) থেকে বর্ণিত যে, নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ “যে ব্যক্তি রাতে সূরা বাকারার শেষ দুটি আয়াত পাঠ করবে, যথেষ্ট হবে। 

দুরূদ ৮০ বার শুক্রবার আসর নামাজের এর পর

আল্লাহুম্মা সাল্লি ‘আলা মুহাম্মাদিন `আব্দিকা ওয়া রাসুলিকা কামা সাল-লাইতা ‘আলা ইব্রাহিমা ওয়া বারিক ‘আলা মুহাম্মাদিন ওয়া অল মুহাম্মাদিন কামা বারাকতা ‘আলা ইব্রাহিমা ওয়া `আলি ইব্রাহিম। (আরবি: اللَّهُمَّ صَلِّ عَلَى مُحَمَّدٍ عَبْدِكَ وَرَسُولِكَ، كَمَا صَلَّيْتَ عَلَى إِبْرَاهِيمَ، وَبَارِكْ عَلَى مُحَمَّدٍ وَعَلَى آلِ مُحَمَّدٍ، كَمَا بَارَكْتَ عَلَى إِبْرَاهِيمَ وَآلِ إِبْرَاهِيمَ ‏”‏‏.‏) হে আল্লাহ, আপনার বান্দা ও আপনার রসূল মুহাম্মাদকে বরকত দান করুন, যেমন আপনি ইব্রাহীমের উপর দোয়া করেছিলেন এবং মুহাম্মাদ ও মুহাম্মাদের পরিবারকেও বরকত দান করুন।

যে ব্যক্তি শুক্রবার আসরের সালাতের পর নিজ স্থান থেকে দাঁড়ানোর আগে ৮০ বার এই দুরূদ পাঠ করবে। আল্লাহ তার আশি বছরের গুনাহ মাফ করবেন এবং তাকে আশি বছরের ইবাদতের সমান সওয়াব দান করবেন।

সুবাহানআল্লাহ,  আল-হামদু লিল্লাহ, লা-ইলাহা ইল্লাল্লাহ, আল্লাহু আকবার (আল্লাহর গৌরব হোক, সব প্রশংসা মহান আল্লাহর জন্য, আল্লাহ ব্যতীত কোনো বস্তু ও সত্তা ইলাহ হওয়ার যোগ্যতা রাখে না, আল্লাহ তাআলা সব কিছুর চেয়ে বড় এবং মহান)

Qi`an হলো Qa` এর বহুবচন যার অর্থ সমতল ভূমি যেখানে কোনো গাছ নেই। জান্নাতের সমতল ভূমিতে গাছ জন্মায় আল্লাহর স্মরণ ও তাসবীহের বিনিময়ে। যে ব্যক্তি আল্লাহকে যত বেশি স্মরণ করবে, জমির টুকরোতে গাছের সংখ্যা তত বেশি হবে যা তাকে পুরস্কৃত করা হবে। রিয়াদ-উস-সালিহীন – হাদীস নং: 1440

সূরা ফাতিহা ৪ বার

ঘুমানোর আগে সূরা ফাতিহা  পড়বেন।  ৪০০০ দিনার সাদাকা  দেওয়ার সমমান।

আরেকটা তাসবী

লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াহ্দাহু লা সারিকা লাহু, লাহুল মুলকু ওয়া লাহুল হামদু, ওয়া হুয়া আলা কুল্লি সাইয়িন কাদীর 

laa ilaaha illallaahu Wahdahu la shareeka lahu, lahul mulku wa lahul hamdu, wa Huwa ‘alaa kulli shayy’in Qadeer(আরবি: لاَ إِلَهَ إِلاَّ اللهُ وَحْدَهُ لاَ شَرِيْكَ لَهُ، لَهُ الْمُلْكُ وَلَهُ الْحَمْدُ، وَهُوَ عَلَى كُلِّ شَيْءٍ قَدِيْرٌ ) “আল্লাহ ব্যতীত অন্য কারো উপাসনা করার অধিকার নেই, তিনিই একমাত্র যার কোন শরীক নেই, রাজত্ব তাঁরই এবং সকল প্রশংসা তাঁরই এবং তিনিই সব কিছুর উপর ক্ষমতাবান”,

আবু হুরায়রা (রাদ্বিয়াল্লাহু আনহু) থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, “যদি কেউ একদিনে একশত (১০০) বার বলে। একজন এর পুরষ্কার পাবেন: দশ (১০) জন ক্রীতদাসকে মুক্ত করা, এবং তার খাতায় একশত (১০০) নেকী লেখা হবে, এবং তার অ্যাকাউন্ট থেকে একশ (১০০)টি খারাপ কাজ মুছে ফেলা হবে বা মুছে ফেলা হবে, এবং সেদিন সে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত শয়তান থেকে রক্ষা পাবে, এবং কেউ তার চেয়ে শ্রেষ্ঠ হবে না সে ছাড়া যে সে যা করেছে তার চেয়ে বেশি।”[সহীহ বুখারী – বই ৫৪, হাদিস ৫১৪]

সূরা ইখলাস অন্তত তিনবার

কুলহু আল্লাহু আহাদ।
আল্লাহুস সামাদ।
লাম ইয়ালিদ ওয়া লাম ইউলাদ।
ওয়া লাম ইয়া কুল্লাহু কুফুওয়ান আহাদ।

নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেছেনঃ যে ব্যক্তি দশবার কুল হুওয়া আল্লাহু আহাদ পাঠ করবে, আল্লাহ তার জন্য জান্নাতে একটি ঘর নির্মাণ করবেন।

ইয়া বাসিতো ৭২ বার- উদারভাবে উন্নত করার জন্য

যদি কোন ব্যক্তি উদারভাবে উন্নতি করতে চায় তবে সে 72 বার ইয়া বাসিত পাঠ করে, তাহলে সে উদার হয়ে যায়।

ইয়া বাসিতো মানে আল্লাহই একমাত্র যিনি নিয়ামত, দয়া এবং সম্পদ বৃদ্ধি করেন এবং এই কারণেই আল্লাহ বাসিত, যখন তিনি চান তিনি সংকীর্ণ জিনিসগুলিকে প্রসারিত করেন এবং এই জিনিসটি একমাত্র আল্লাহই করতে পারেন।

ইয়া বাসিতো সকালে ১০০ বার পড়লে  আল্লাহ তাকে এত দান করেন যে তিনি কারো সামনে হাত বাড়াবেন না।

যেসব মহিলার স্বামী তার সাথে খারাপ ব্যবহার করেন, তারা অবশ্যই পানি ভর্তি কাঁচের গ্লাস এর  উপর ৭৩০০ বার ইয়া বসিতু পাঠ করে ফুঁ দিয়ে তার স্বামীকে ১১ দিন পান করতে দেবেন। তার স্বামী তার সাথে ভালো ব্যবহার করবে

আরো সংযুক্ত করা হবে

This post was created with our nice and easy submission form. Create your post!

Report

What do you think?

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

GIPHY App Key not set. Please check settings

Loading…

0

চাঁদ দেখা গেলেও রোজা না গেলেও রোজা।

ইসলামে হাদিসের প্রয়োজনীয়তা