in , , , ,

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট সেবা বিদেশে বিক্রি হচ্ছে না ।

স্যাটেলাইট সেবার আন্তর্জাতিক বাজারে সহজলভ্য হওয়ায় দাম পাওয়া যাচ্ছে না । ঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের সেবা তাই বিদেশে বিক্রি করা যাচ্ছে না । এই অবস্থায় বিএসসিএল দেশের ভেতরেই বাজার তৈরির চেষ্টা করছে । তবে বিশেষজ্ঞরা বলেন স্যাটেলাইটের সেবা বিক্রির জন্য পুরোপুরি দেশের বাজারের ওপর নির্ভরশীল থাকা ঠিক হবে না।

দেশের প্রথম স্যাটেলাইট ‘বঙ্গবন্ধু-১’ উৎক্ষেপণ করা হয় ২০১৮ সালের ১১ মে যুক্তরাষ্ট্রের কেনেডি স্পেস সেন্টার থেকে । বাংলাদেশে স্যাটেলাইট কোম্পানি লিমিটেড-বিএসসিএল নিয়ন্ত্রণ পাওয়ার পর থেকেই দেশের পাশাপাশি বিদেশে সেবা বিক্রির উদ্যোগ নেয় । এজন্য থাইল্যান্ডভিত্তিক একটি পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগ করা কিন্তু সফলতা আসেনি ।বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট সেবা বিদেশে বিক্রি হচ্ছে না ।এসসিএল নেপাল ও ভূটানকে সেবা দিতে রাজি হয়নি কারন তারা দাম কম বলেছিল । ইন্দোনেশিয়ার সঙ্গে এখনও দর কষাকষি চলছে । বিএসসিএল বলছে উপযুক্ত দাম পাওয়া যাচ্ছে না আন্তর্জাতিক বাজারে স্যাটেলাইটের সেবা সহজলভ্য হওয়ায় ।

বিশেষজ্ঞরা বলছেন ট্রান্সপন্ডার ফেলে রাখার সুযোগ নেই কারন স্যাটেলাইটের মেয়াদ নির্দিষ্ট । তারা মনে করেন দ্রুত কার্যকর বিপণনের বিকল্প নেই । ১৪টি সি ও ২৬টি কে-ইউ ব্যান্ড ট্রান্সপন্ডার আছে বঙ্গবন্ধু স্যাটেলাইটের । কেবল ৭টি সি ব্যান্ড ও ৭টি কে-ইউ ব্যান্ড ট্রান্সপন্ডার এর মধ্যে বিক্রি হয়েছে ।

Report

What do you think?

Written by Sabbir Ahmed

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

GIPHY App Key not set. Please check settings

Loading…

0

১৬০ রোহিঙ্গা আটক ভারতের জম্মু-কাশ্মির থেকে ।

রণবীর কাপুর করোনায় আক্রান্ত ।