in

একটি বিশালাকার গ্রহাণু পৃথিবীর পাশ দিয়ে যাবে ।

একটি বিশালাকার গ্রহাণু ধেয়ে আসছে । মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানিয়েছে এটি পৃথিবীর পাশ দিয়ে অতিক্রম করবে । সংস্থাটির গবেষকরা আশ্বস্ত করেছেন এতে ভয় পাওয়ার কিছু নেই ।

দ্য নাসা অ্যাস্টরয়েড ওয়াচ নামের একটি ভ্যারিফাইড টুইটার একাউন্ট থেকে মঙ্গলবার (৯ মার্চ) একটি পোষ্ট দিয়ে এ তথ্য জানানো হয়েছে। বিশ্বব্যাপী ভীতি ছড়িয়ে পড়েছিল পৃথিবীর কাছকাছি বিশালাকার গ্রহাণু আসার কথা শুনে । কিন্তু আন্তর্জাতিক মহাকাশ গবেষণা সংস্থার গবেষকরা বলছেন এই গ্রহাণু নিয়ে ভয়ের কিছু নেই। তারা বলছেন,এটি পৃথিবীকে অতিক্রম করবে নিরাপদ দূরত্বে থেকে ।

নাসা জানিয়েছে  এই  বিশালাকার গ্রহাণুর নাম ‘২০০১ এফও ৩২’। এটি পৃথিবীকে অতিক্রম করবে ২১ মার্চ । টুইটার পোষ্টে বলা হয়েছে নিরাপদে ১৩ লাখ মাইল দূর দিয়ে ‘২০০১ এফও ৩২’ পৃথিবীকে অতিক্রম করবে। এটি নিরাপদ দূরত্ব।  গ্রহাণুটি চাঁদ থেকে পাঁচ গুণ দূর দিয়ে যাবে । তাই এটি পৃথিবীতে আঘাত হানার কোনো ঝুঁকি নেই।

নাসার তথ্য অনুযায়ী ২০০১ সালে এই গ্রহাণুটি প্রথম আবিষ্কৃত হয় । তারা এই গ্রহাণুর অস্তিত্ব সম্পর্কে জানেনদুই দশক ধরে । সবার নজর কেড়েছে গ্রহাণুটি বিশালাকার হওয়ার কারণে । এটির ব্যাস এক মাইল কিন্তু সংস্থাটি জানিয়েছে এ নিয়েও বেশ কিছু অনিশ্চয়তা থেকে গেছে ।

Report

What do you think?

Written by Sabbir Ahmed

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

GIPHY App Key not set. Please check settings

Loading…

0

করোনায় সিলেটের সাংসদ সদস্য মাহমুদের মৃত্যু ।

Trivia quiz contest