রনবী। (2/20)

প্রকৃত নাম রফিকুন নবী হলেও রনবী নামেই তাকে চেনে সবাই।  খ্যাতনামা এই চিত্রকর-কার্টুনিস্ট অনবদ্য সৃষ্টি হলো টোকাই নামক কার্টুন চরিত্রটি। ১৯৭৮ সালে টোকাই কার্টুন প্রথম স্ট্রিপ হিসেবে সাপ্তাহিক বিচিত্রা পত্রিকায় প্রকাশিত হয়। শিল্পকলায় অনন্য অবদানের জন্য তিনি ১৯৯৩ সালে বাংলাদেশ সরকার কর্তৃক প্রদত্ত দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মান একুশে পদকে ভূষিত হন।

রফিকুন নবী ১৯৪৩ সালের ২৮ নভেম্বর রাজশাহী বিভাগের চাঁপাইনবাবগঞ্জ জেলায় জন্মগ্রহণ করেন। বাবা রশীদুন নবী ছিলেন পুলিশ কর্মকর্তা। মা আনোয়ারা বেগম ছিলেন জমিদার পরিবারের সন্তান। তার স্ত্রীর নাম নাজমা বেগম। পুলিশ অফিসার বাবার বদলির চাকুরির সুবাদে রফিকুন নবীর শৈশব ও কৈশোরকাল কাটে দেশের বিভিন্ন এলাকায়। পঞ্চাশের দশকের মাঝামাঝিতে ঢাকায় স্থায়ী হন তারা। পুরান ঢাকাতেই কৈশোর ও যৌবনের অনেকটা সময় কাটে রফিকুন নবীর।

পড়াশোনা শেষ করে রফিকুন নবী সে সময়ে ঢাকার প্রথম সারির পত্রিকাগুলোতে নিয়মিত কাজ শুরু করেন। নিয়মিত কার্টুন আঁকতেন সাপ্তাহিক পূর্বদেশ পত্রিকায় কবি আবদুল গনি হাজারির কলাম কাল পেঁচার ডায়েরীতে। ৬৯ এ স্বৈরশাসক আইয়ূব খানকে ব্যঙ্গ করে প্রখ্যাত চিত্রকর কামরূল হাসানের সঙ্গে মিলে প্রচুর কার্টুন এঁকেছিলেন তিনি। কার্টুনগুলো সেসময় দেশব্যাপী জনপ্রিয়তা পেয়েছিলো। স্বাধীনতা সংগ্রামে দিয়েছিলো ভিন্নমাত্রা।

Written by Azaher Ali Rajib

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

GIPHY App Key not set. Please check settings

Loading…

0

কাজী আবুল কাশেম। (1/20)

নারায়ণ দেবনাথ। (3/20)