in , ,

রোববার রাতের আকাশে দেখা যাবে সুপারমুন

রোববার মধ্যরাতের আকাশে দেখা যাবে স্বাভাবিকের চেয়ে বেশ বড় আকারের চাঁদ। পরিভাষায় যাকে বলে ‘সুপারমুন’। এটাই এ বছরের প্রথম ‘সুপারমুন’।

নাসার একটি বিবৃতিতে জানানো হয়েছে, রোববার রাত ১২টার দিকে কক্ষপথে প্রদক্ষিণ করতে করতে পৃথিবীর সবচেয়ে কাছে চলে আসবে চাঁদ। তার ফলে তা আমাদের চোখে হয়ে যাবে ‘সুপারমুন’। ওই সময় পৃথিবীর দ্রাঘিমাংশ অনুযায়ী চাঁদ আর সূর্য থাকবে একে অন্যের ঠিক বিপরীতে।

নাসা জানিয়েছে, শনিবার (২৭ মার্চ) গভীর রাত থেকে মঙ্গলবার (৩০ মার্চ) পর্যন্ত টানা তিন দিন ধরে রাতের আকাশে বেশ বড় আকারের চাঁদ দেখা যাবে। এমন বড় আকারের চাঁদের নাম ‘সুপারমুন’ দেওয়া হয় ১৯৭৯ সালে।

নাসার জ্যোতির্বিজ্ঞানীদের একাংশ জানাচ্ছেন, এ বছরে মার্চ থেকে জুনের মধ্যে চারটি ‘সুপারমুন’ হবে। কেউ কেউ বলছেন তিনটি ‘সুপারমুন’ হবে এপ্রিল ও মে এ দু’মাসের মধ্যে। আবার কেউ বলছেন, আক্ষরিক অর্থেই যাকে ‘সুপারমুন’ বলা হয় এপ্রিল ও মে মাসে তা হবে দুটি।

নাসার বিবৃতিতে বলা হয়েছে, ‘এপ্রিলে পূর্ণিমার দিন (২৬ এপ্রিল) থেকে পৃথিবীর বেশি কাছাকাছি চাঁদ আসবে মে মাসের পূর্ণিমার দিন (২৬ মে)। যদিও সেক্ষেত্রে এপ্রিলের পূর্ণিমার চাঁদের চেয়ে মে মাসের পূর্ণিমার চাঁদ আকারে মাত্র ০ দশমিক ৪ শতাংশ বড় হবে।’

মার্চের এই ‘সুপারমুন’ কে ‘ওয়ার্ম মুন’ও বলা হয়। দক্ষিণ আমেরিকার কয়েকটি উপজাতি সম্প্রদায়ের মানুষ এই সময়ের ‘সুপারমুন’ এর নাম দিয়েছিলেন ‘ওয়ার্ম মুন’।

Report

What do you think?

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

GIPHY App Key not set. Please check settings

Loading…

0

ফেসবুকে বিভ্রাট, ইন্টারনেটে ধীরগতি

Geography quiz for all