in ,

সর্বপ্রথম জান্নাতে কে প্রবেশ করবে?

এই দুনিয়ায় কেউ চিরস্থায়ী নয়। সবাইকে একদিন দুনিয়ার মায়া ত্যাগ করে চলে যেতে হবে মৃত্যুর পরবর্তী জীবনে। দুনিয়ায় থাকাকালে মানুষের যেসব কাজ করা হয়েছে, তা সব হিসেব পরকালে নেয়া হবে। যারা ভালো কাজ করেছেন, তারা উত্তম প্রতিদান পাবেন আর যারা খারাপ কাজ করেছেন, আল্লাহর আদেশ নিষেধ অমান্য করেছে তারা জাহান্নামের শাস্তি ভোগ করবে। 

চিরসুখের ও অনিঃশেষ শান্তির আধার জান্নাতের প্রবেশাধিকার সর্বপ্রথম যিনি লাভ করবেন, তিনি হলেন সর্বশ্রেষ্ঠ ও সর্বশেষ নবী মুহাম্মদ (সা.) তিনি কেবল নিজে প্রথম জান্নাতে প্রবেশ করবেন না। বরং সঙ্গে নিজের উম্মতকেও নেবেন। 

পৃথিবীতে রাসুল (সা.) এর উম্মত সর্বশেষ। তবে সবার আগে জান্নাতে যাওয়ার সৌভাগ্য লাভ করবে। এটি উম্মতে মুহাম্মদির জন্য আল্লাহর পক্ষ থেকে বিশেষ সম্মাননা। আর উম্মতগুলোর মধ্যে সর্বপ্রথম প্রথম জান্নাতে প্রবেশ করবে তারই উম্মত। এ হল মহান আল্লাহ কর্তৃক প্রদত্ত বিশেষ সম্মান। 

রাসুল (সা.) বলেন, আমি সর্বপ্রথম জান্নাতের দরজায় করাঘাত করব। আমিই জান্নাতে প্রথম সুপারিশকারী হব। তিনি আরও বলেন, আমি জান্নাতের নিকট এসে তার দরজা খুলতে বলব। দারোয়ান ফিরিশতা বলবেন, কে আপনি? আমি বলব, মুহাম্মদ। (মুসলিম, হাদিস : ১৯৭)

রাসুল (সা.) আরও বলেন, আমরা (দুনিয়ায়) সর্বশেষে এসেছি, সর্বপ্রথম কিয়ামতে (আখেরাতে) উপস্থিত হবো এবং আমরাই সর্বপ্রথম জান্নাতে প্রবেশ করব। (বুখারি, হাদিস : ২৩৮, মুসলিম, হাদিস : ৮৫৫)

উম্মতে মুহাম্মদির মধ্যে সর্বপ্রথম জান্নাতে প্রবেশ করবেন আবু বকর (রা.)। আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত হাদিসে রাসুল (সা.) বলেন, জিবরাইল এসে আমার হাত ধরে জান্নাতের দরজা দেখাল, যে দরজা দিয়ে আমার উম্মত জান্নাতে প্রবেশ করবে। তখন আবু বকর (রা.) বললেন, হে আল্লাহ রাসুল, আমিও আপনার সঙ্গে থাকব যেন জান্নাতের দরজা দেখতে পারি। তখণ রাসুল (সা.) বললেন, হে আবু বকর, শুনে রাখো আমার উম্মতের মধ্যে সর্বপ্রথম তুমি জান্নাতে প্রবেশ করবে।  (আবু দাউদ, হাদিস : ৪৬৫২)

Report

What do you think?

Written by Sabbir Ahmed

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

GIPHY App Key not set. Please check settings

Loading…

0

কঠিন আজাব থেকে বাঁচাবে যে দোয়া

ঘুমের জন্য ক্ষতিকর ৫ খাবার