in ,

প্রথম আদিবাসী স্বরাষ্ট্রমন্ত্রী পেল যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথমবারের মতো আদিবাসী স্বরাষ্ট্রমন্ত্রী হয়েছেন নিউ মেক্সিকোর লাগুনা পুয়েবলো জাতির সদস্য ডেব হাল্যান্ড। মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে সোমবার স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের এই ডেমোক্র্যাট সদস্যের মনোনয়ন নিশ্চিত হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
 
এই প্রথম কোনো আদিবাসী আমেরিকান যুক্তরাষ্ট্রের একটি গুরুত্বপূর্ণ মন্ত্রণালয় পরিচালনা করবেন। এর মাধ্যমে তিনি জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে প্রেসিডেন্ট জো বাইডেনের লড়াই পরিকল্পনায় একটি কেন্দ্রীয় ভূমিকা পালন করবেন। ২০১৮ সালে প্রথমবারের মতো যে দুই জন আদিবাসী নারী নির্বাচিত হয়ে যুক্তরাষ্ট্রে কংগ্রেসের সদস্য হয়েছেন, হাল্যান্ড তাদেরই একজন।
 
সিনেটের সদস্যদের মধ্যে ৫১ জন হাল্যান্ডের মনোনয়নের প্রতি সমর্থন দেন, বিপক্ষে ছিলেন ৪০ জন। সিনেটের বেশ কয়েকজন রিপাবলিকান সদস্যও তার পক্ষে ভোট দিয়েছেন। তাদের মধ্যে সাউথ ক্যারোলাইনার সেনেটর লিন্ডসে গ্রাহাম, আলাস্কার সেনেটর লিসা মুরকোওস্কি ও ড্যান সালিভান এবং মেইনের সেনেটর সুজান কলিন্স অন্যতম।
 
স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে তার নিয়োগের পক্ষে কয়েক সপ্তাহ ধরে প্রচারণা চালিয়েছে আদিবাসী আমেরিকান জাতিগুলো ও পরিবেশবাদী গোষ্ঠীগুলো। যদিও গত মাসে দুই দিনব্যাপী এক শুনানিতে রিপাবলিকান আইনপ্রণেতারা তার নিয়োগের বিরোধিতা করেছিল।
 
তেল পাইপলাইন প্রতিবাদে তার অংশগ্রহণ, জলবায়ু পরিকল্পনা ‘গ্রিন নিউ ডিল’ এর প্রতি তার সমর্থন ও যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারের একটি খনন ইজারা স্থগিত রাখার বাইডেন প্রশাসনের সিদ্ধান্ত, এসব প্রসঙ্গ তুলে তার তীব্র সমালোচনা করেছিলেন ওই রিপাবলিকান আইনপ্রণেতারা।
 
হাল্যান্ড স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে কেন্দ্রীয় সরকার ও আদিবাসীদের নিয়ন্ত্রণে থাকা ৫০ কোটি একর ভূমির ব্যবহার সংক্রান্ত নীতিগুলো তদারকি করবেন; যা যুক্তরাষ্ট্রের মোট ভূমির এক পঞ্চমাংশ। এর পাশাপাশি তিনি ফেডারেল সরকারের স্বীকৃতি প্রাপ্ত ৫৭৪টি আদিবাসী জাতির সঙ্গে যুক্তরাষ্ট্র সরকারের সম্পর্কের বিষয়টিও দেখভাল করবেন।
 
সিনেটের সংখ্যাগরিষ্ঠ দলের নেতা ডেমোক্র্যাট চাক শুমার বলেছেন, হাল্যান্ডের নিয়োগে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে আদিবাসী জাতিগুলোর সম্পর্ক মেরামতে সাহায্য করবে যে বিষয়ে সংস্থাটি অন্যায় আচরণ করে এসেছে।
 
হাল্যান্ডের মনোনয়ন নিয়ে সিনেটের ভোটাভুটি দেশজুড়ে ছড়িয়ে থাকা রেড ইন্ডিয়ান কাউন্টিগুলোর আদিবাসী আমেরিকানারা টেলিভিশনে সরাসরি প্রত্যক্ষ করেন।

Report

What do you think?

Written by Sabbir Ahmed

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

GIPHY App Key not set. Please check settings

Loading…

0

পোলিশ শিল্পী জ্যাসেক ইয়ারকা দ্বারা আশ্চর্যজনক পরাবাস্তব চিত্রকর্ম

বাইডেনের রাতের ঘুম কেড়ে নেবেন কিমের সুন্দরী বোন