in

বাংলাদেশের ১০টি বড় অট্টালিকা।

বাংলাদেশের রাজধানীর নামা ঢাকা, ছোট বড় অনেক অট্টালিকা ছেয়ে আছে ঢাকাকে। এরি মদ্ধে থেকে ১০টি বড় বিল্ডিংকে আপনাদের সামানে তুলে ধরা হলো।

সিটি সেন্টার:  বলা যায় এটি এখনও পর্যন্ত বাংলাদেশের নির্মিত সবচেয়ে লম্বা আকাশচুম্বী ভবন। এটি ঢাকার প্রাণকেন্দ্রে বাণিজ্যিক এলাকা মতিঝিল-এ অবস্থিত এবং শহরের জিরো পয়েন্ট থেকে কাছাকাছি অবস্থানে। শীর্ষস্থানের থাকা এই অফিসে ভবনটি “একটি শহরের মধ্যে অন্য শহর” হিসাবে পরিবেশন করা হবে বলে আশা করা হয় এবং ঢাকার অন্য কোন ভবনের চেয়ে আরও বেশি বৈশিষ্ট্যপূর্ণ হিসেবে পরিলক্ষিত হয়।

সিটি ব্যাংক টাওয়ার: এটিও বলা যায় বাংলাদেশে অবস্থিত লম্বা আকাশচুম্বী ভবন। এটা মহানগরীর কেন্দ্রীয় ব্যবসাভিত্তিক জেলা মতিঝিল অবস্থিত। এটি গঠিত ১০৯,৩৩ মিটার (৩৫৮.৬৯ ফুট) উচ্চতা পর্যন্ত ভবন এবং মোট ৩৪টি মেঝে বা তলাবিশিষ্ট। এটা দেশের প্রধান আর্থিক প্রতিষ্ঠান সিটি ব্যাংকের সদর দপ্তর ঘর। সিটি ব্যাংক টাওয়ার শহর লাভ করেছে শহরের সবচেয়ে লম্বা উচ্চ বিশিষ্ট ভবনগুলোর মধ্যে একটির মর্যাদা। বর্তমানে, এটি ঢাকার দ্বিতীয় বৃহত্তম লম্বা আকাশচুম্বী ভবনের তালিকায় রয়েছে।

বাংলাদেশ ব্যাংক ভবন (ইংরেজি: Bangladesh Bank Building) হল ঢাকা, বাংলাদেশ এর মধ্যে অবস্থিত একটি আকাশচুম্বী ভবন। এটি মতিঝিল এর কেন্দ্রীয় ব্যবসায়িক জেলা শহরে অবস্থিত। এই ভবনটির উচ্চতা ১০১ মিটার (৩৩১ ফু) এবং ৩১তম তলা বিশিষ্ট। এটি বাংলাদেশ ব্যাংক এর সদর দপ্তর ঘর। ভবনটি শহরের নিকটতম উচ্চ আকাশচুম্বী ভবনগুলোর মধ্যে অন্যতম। ১৯৯৯ সালে নির্মিত এই ভবনটি ২০১২ সাল পর্যন্ত এটি সবচেয়ে লম্বা আকাশচুম্বী ভবন ছিল। কিন্তু যখন সিটি সেন্টার বাংলাদেশ নির্মাণ করা হয় তখন থেকে এটি ১১৯ মিটার (৩৯০ ফু) উচ্চতা নিয়ে শীর্ষস্থান দখল করে। বর্তমানে এটি বাংলাদেশের তৃতীয় লম্বা আকাশচুম্বী ভবনের তালিকায় অবস্থান করছে।

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ঃ মুলুত এটি একটি বেসরকারী বিশ্ববিদ্যালয়।  এটি ২০০১ সালে বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন ১৯৯২-এর অধীনে ফজলে হাসান আবেদের ব্র্যাক সংস্থার শাখা হিসাবে প্রতিষ্ঠিত হয়।

বসুন্ধরা সিটি বসুন্ধরা গ্রুপের নির্মিত দক্ষিণ এশিয়ার বৃহত্তম শপিং মল। বাংলাদেশের রাজধানী ঢাকার পান্থপথে কারওয়ান বাজারের নিকটে অবস্থিত এই বহুতল ভবনটি আধুনিক স্থাপত্য নকশা অনুযায়ী নির্মিত হয়েছে।

মুলুত এই ভবনটি একটি ২১ তলাবিশিষ্ট ভবন, এটির নিচের ৮টি তলা বিপণী বিতানের জন্য ব্যবহার করা হয়ে থাকে, এছাড়া বাকি অবশিষ্ট তলাগুলি বসুন্ধরা গ্রুপের অফিস হিসেবে ব্যবহার করা হয়। ভবনের বিপণী বিতান অংশে প্রায় ২,৫০০টি দোকানের জায়গা রয়েছে। এছাড়াও আছে খাবারের দোকানের জন্য একটি নির্দিষ্ট তলা, মাটির নিচে বা বেসমেন্ট লেভেলে অবস্থিত একটি বড় শরীরচর্চা কেন্দ্র, একটি মাল্টিপ্লেক্স সিনেমা হল এবং এর উপরের তলাতে শিশুদের বিনোদন কেন্দ্রসহ একটি খাবারের রেস্তোরাঁ। ছাদে বাগানসহ সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত এই বিপণী বিতানটি ঢাকার নগরীর আধুনিকায়নের অন্যতম প্রতীক হিসেবে বিবেচিত।

প্রায় ৩৫,০০০ লোক প্রতিদিন এই বিপণী বিতান পরিদর্শন করে। এটি বাংলাদেশে পশ্চিমা ঢঙে নির্মিত প্রথম বহুতল বাণিজ্যিক ভবন। ভবনটি প্রধান স্থপতি মুস্তাফা খালিদ পলাশ এবং মোহাম্মদ ফয়েজ উল্লাহ । ভবনটি নির্মাণে ব্যয় হয় ১০০ মিলিয়ন ডলারের ও বেশি। ১৯৯৮ সালে ভবনটির নির্মাণ কাজ শুরু হয় এবং ২০০৪ সালের ৬ই আগস্ট তারিখে এটি জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। এটি সকাল ৯ টা থেকে রাত ৯ টা পর্যন্ত খোলা থাকে।

ঢাকা ওয়েস্টিন হল একটি ঢাকা গুলশান এভিনিউ এ অবস্থিত ওয়েস্টিন হোটেলে। এটির ঠিকানা হল প্লট-০১, রোড ৪৫, গুলশান -২, ঢাকা ১২১২, বাংলাদেশ। এটি ৮৫.৯১ m (২৮১.৮৫ ft)। এটি বাংলাদেশের সবচেয়ে লম্বা হোটেল, এবং দক্ষিণ এশিয়া সবচেয়ে লম্বা হোটেলের একটি। এটি ২৪ তলা। এটির কাজ ২০০৬ সালে সম্পূর্ণ হয়। এটির মূল ফর্ম হোটেল ছয় রেস্টুরেন্ট এবং ২৪১ টি কক্ষ্য রয়েছে।

ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ভবন হল নারায়ণগঞ্জ , বাংলাদেশের একটি লম্বা উচ্চ ভবন। এটি গুলশান মহানগরীর ব্যবসায়িক জেলাগুলোর একটিতে অবস্থিত। এটি মোট ৮০ মিটার (২৬২ ফুট) উচ্চতা পর্যন্ত রি এবং ২৫ মেঝে নিয়ে গঠিত। এটি ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, দেশের প্রিমিয়ার আর্থিক প্রতিষ্ঠান সদর দপ্তর ঘর। এটি শহরের সবচেয়ে লম্বা উচ্চ ভবন ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। বর্তমানে, এটা ঢাকার সপ্তম সবচেয়ে লম্বা আকাশচুম্বী ভবন হিসেবে মর্যাদা লাভ করেছে।

এছাড়া রয়েছে, আড়ং ভবন  যার আয়তন  ৬৬ মিটার (২১৭ ফুট)  বাণিজ্যিক

সায়হাম স্কাই ভিউ টাওয়ার   ৬৪ মিটার (২১০ ফুট)   বাণিজ্যিক

টিকে টাওয়ার ৬১ মিটার ২০০ ফুট) আবাসিক

This post was created with our nice and easy submission form. Create your post!

Report

What do you think?

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

GIPHY App Key not set. Please check settings

Loading…

0

বলিউডের দুই সুপার স্টার এক্ষণ ঢাকায়।

বাংলাদেশ অনলাইন নিউজ থেকে সবাইকে ২০২০ ইংলিশনববর্ষের শুভকামনা