in ,

পোপের সাক্ষাৎ সেই আয়লান কুর্দির বাবার সঙ্গে ।

তুরস্কের উপকুলে ২০১৫ সালের সেপ্টেম্বরে একটি শিশুর মরদেহ পরে থাকার ছবি পুরো বিশ্বজুড়ে তিব্র ঝড় তুলে । ছবিটির মধ্যে সমুদ্রসৈকতে লাল জামা গায়ে যে তিন বছরের ছোট শিশুর দেহ উপুড় হয়ে পড়ে ছিল তার নাম আয়লান কুর্দি । ছবিটি গোটা বিশ্বের বিবেকবান মানুষকে প্রচণ্ডভাবে নাড়া দিয়েছিল ।

ছোট্ট শিশু আয়লান যুদ্ধবিধ্বস্ত সিরিয়া থেকে পালাতে গিয়ে পরিবারের অন্য সদস্যদের সঙ্গে ডুবে মারা যায় । সেই শিশুটির বাবা আব্দুল্লাহ কুর্দির সঙ্গে ইরাকে সফররত পোপ ফ্রান্সিস সাক্ষাৎ করেন ।পোপ গত রোববার ইরাকের ইরবিল শহরে গিয়ে আয়লান কুর্দির বাবার সঙ্গে অনেকক্ষণ কথা বলেন । পোপ একজন দোভাষির মাধ্যমে আয়লান কুর্দির বাবা আব্দুল্লাহ কুর্দির কথা গুলো মনোযোগ দিয়ে শুনেন এবং ভূমধ্যসাগরের পরিবারের করুন পরিণতির জন্য গভীর শোক প্রকাশ করেন ।

এ সময় আব্দুল্লাহ কুর্দি ছেলে আয়লান কুর্দির বিশ্বে ভাইরাল হওয়া সেই ছবিটির একটি পোট্রেট  পোপকে উপহার দেন এবং ধন্যবাদ জ্ঞাপন করেন তার কথা মনোযোগ দিয়ে শোনার জন্য ।

২০১৫ সালের সেপ্টেম্বরে তুরস্ক হয়ে গ্রিসের কস্ দ্বীপে যাওয়ার চেষ্টা করে সিরিয়া থেকে একদল শরণার্থী । কিন্তু ১২ জন যাত্রাপথে সাগরে নৌকাডুবিতে মারা যান । সেই দলে ছিল তিন বছর বয়সি আয়লান কুর্দি । সে তার মায়ের সঙ্গে নৌকাডুবিতে মারা যায় ।

Report

What do you think?

Written by Sabbir Ahmed

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

GIPHY App Key not set. Please check settings

Loading…

0

Pub Master Quiz

১৬০ রোহিঙ্গা আটক ভারতের জম্মু-কাশ্মির থেকে ।