in

ক্যান্সারের আগের ধাপগুলির চেয়ে চিকিত্সা করা

মেটাস্ট্যাটিক ক্যান্সার একটি গুরুতর এবং প্রায়শই জীবন-হুমকির অবস্থা যা ঘটে যখন ক্যান্সার কোষগুলি প্রাথমিক সাইটের বাইরে ছড়িয়ে পড়ে যেখানে তারা উৎপন্ন হয়। এই কোষগুলি রক্তপ্রবাহ বা লিম্ফ্যাটিক সিস্টেমের মাধ্যমে শরীরের অন্যান্য অংশে ভ্রমণ করতে পারে এবং নতুন টিউমার তৈরি করতে পারে, যা মেটাস্ট্যাসিস নামে পরিচিত একটি প্রক্রিয়া। এটা দ্রুত ঘটতে পারে। ঠিক এই মাসে, টিনা টার্নারের ছেলে মেটাস্টিক কোলন ক্যান্সারে মারা গেছে

এই ধরণের ক্যান্সারকে স্টেজ 4 ক্যান্সার হিসাবেও উল্লেখ করা হয়, কারণ এটি রোগের সবচেয়ে উন্নত পর্যায়। ক্যান্সারের আগের ধাপগুলির চেয়ে চিকিত্সা করা সাধারণত আরও কঠিন, কারণ ক্যান্সার কোষগুলি ইতিমধ্যে ছড়িয়ে পড়েছে এবং চিকিত্সার জন্য আরও প্রতিরোধী হতে পারে। “যতক্ষণ পর্যন্ত প্রতিটি পদক্ষেপে ক্যান্সার কোষগুলির জন্য পরিস্থিতি অনুকূল থাকে, তাদের মধ্যে কেউ কেউ শরীরের অন্যান্য অংশে নতুন টিউমার তৈরি করতে সক্ষম হয়,” ন্যাশনাল ক্যান্সার ইনস্টিটিউট বলে। “মেটাস্ট্যাটিক ক্যান্সার কোষগুলি আবার বাড়তে শুরু করার আগে অনেক বছর ধরে দূরবর্তী সাইটে নিষ্ক্রিয় থাকতে পারে, যদি আদৌ হয়।

আপনার সাথে এটি ঘটছে কিনা তা জানার সর্বোত্তম উপায়গুলি কী কী? আরও পড়ুন – এবং আপনার স্বাস্থ্য এবং অন্যদের স্বাস্থ্য নিশ্চিত করার জন্য, এই নিশ্চিত লক্ষণগুলি মিস করবেন না যা আপনি ইতিমধ্যে কোভিড করেছেন

+ ব্যথা এবং ফ্র্যাকচার, যখন ক্যান্সার হাড়ে ছড়িয়ে পড়ে

+ মাথা ব্যাথা, খিঁচুনি, বা মাথা ঘোরা, যখন ক্যান্সার মস্তিষ্কে ছড়িয়ে পড়ে

+ শ্বাসকষ্ট, যখন ক্যান্সার ফুসফুসে ছড়িয়ে পড়ে

+জন্ডিস বা পেটে ফোলাভাব, যখন ক্যান্সার লিভারে ছড়িয়ে পড়ে।

আপনি যদি ক্যান্সারের সাথে সম্পর্কিত কোনও লক্ষণ অনুভব করেন, যেমন একটি অস্বাভাবিক ক্লান্তি, অবিরাম কাশি, অস্পষ্ট ওজন হ্রাস, বা অন্ত্রের অভ্যাসের পরিবর্তন, আপনার ডাক্তারের সাথে কথা বলা গুরুত্বপূর্ণ। ক্যান্সারের প্রাথমিক সনাক্তকরণ এবং চিকিত্সা আপনার সফল ফলাফলের সম্ভাবনা উন্নত করতে পারে।

আপনার ডাক্তার একটি শারীরিক পরীক্ষা করবেন এবং লিম্ফ নোডগুলিতে পিণ্ড বা ফোলাভাবের মতো মেটাস্ট্যাসিসের লক্ষণগুলি খুঁজে পেতে পারেন। লিম্ফ নোডের ফোলাভাব, যা লিম্ফাডেনোপ্যাথি নামেও পরিচিত, সংক্রমণ, প্রদাহ বা অন্যান্য চিকিত্সা অবস্থার লক্ষণ হতে পারে। কিছু ক্ষেত্রে, লিম্ফ নোড ফোলা ক্যান্সারের লক্ষণ হতে পারে, যদিও এটি সর্বদা হয় না। আপনি যদি ফোলা লিম্ফ নোডগুলি অনুভব করেন তবে ডাক্তারের সাথে কথা বলা গুরুত্বপূর্ণ। তারা একটি শারীরিক পরীক্ষা সম্পাদন করতে পারে এবং ফোলা হওয়ার কারণ নির্ধারণের জন্য অতিরিক্ত পরীক্ষার সুপারিশ করতে পারে। এই পরীক্ষাগুলির মধ্যে বায়োপসি, ইমেজিং পরীক্ষা বা রক্ত পরীক্ষা অন্তর্ভুক্ত থাকতে পারে। এটাও মনে রাখা গুরুত্বপূর্ণ যে লিম্ফ নোড ফুলে যাওয়ার অন্যান্য অনেক সম্ভাব্য কারণ রয়েছে, যেমন সংক্রমণ, প্রদাহ বা অন্যান্য চিকিত্সা শর্ত। শুধুমাত্র একজন মেডিকেল পেশাদার সঠিকভাবে ফোলা লিম্ফ নোডের কারণ নির্ণয় করতে পারেন।

আপনার ডাক্তার শরীরের অন্যান্য অংশে মেটাস্ট্যাসিস সন্ধানের জন্য সিটি স্ক্যান, এমআরআই স্ক্যান বা পিইটি স্ক্যানের মতো ইমেজিং পরীক্ষার আদেশ দিতে পারেন। উদাহরণস্বরূপ, যখন এটি একটি মস্তিষ্কের টিউমারের কথা আসে, “আপনার স্বাস্থ্যসেবা সরবরাহকারী আপনার লক্ষণগুলি সম্পর্কে জিজ্ঞাসা করবে এবং মোটর এবং সংবেদনশীল ফাংশন, দৃষ্টি, সমন্বয়, ভারসাম্য, মানসিক অবস্থা এবং মেজাজ বা আচরণের পরিবর্তনগুলি সন্ধানের জন্য একটি স্নায়বিক পরীক্ষা করতে পারে” বা “আপনার স্বাস্থ্যসেবা সরবরাহকারী মস্তিষ্ক এবং নিকটবর্তী কাঠামোর একটি ছবি পেতে এমআরআই বা সিটি স্ক্যান ব্যবহার করে একটি মেনিংিওমা নির্ণয় করতে পারে, “ডাঃ মাইকেল ম্যাকডারমট, নিউরোসার্জন এবং মিয়ামি নিউরোসায়েন্স ইনস্টিটিউটের প্রধান মেডিকেল এক্সিকিউটিভ বলেছেন।

বায়োপসি এমন একটি পদ্ধতি যার মধ্যে সন্দেহজনক এলাকা থেকে টিস্যুর একটি নমুনা নেওয়া হয় এবং একটি মাইক্রোস্কোপের নীচে পরীক্ষা করা হয়। এটি ক্যান্সার কোষগুলির উপস্থিতি নিশ্চিত করতে পারে এবং ক্যান্সারের ধরণ নির্ধারণে সহায়তা করতে পারে। “আপনার সরবরাহকারী রোগ নির্ণয়ের আগে একটি মাইক্রোস্কোপের নীচে এটি পরীক্ষা করার জন্য টিউমারের একটি নমুনা অপসারণ করতে চাইতে পারেন,” ডাঃ ম্যাকডারমট বলেছেন।

আপনার ডাক্তার নির্দিষ্ট চিহ্নিতকারীদের সন্ধানের জন্য রক্ত পরীক্ষার আদেশ দিতে পারেন যা ক্যান্সার কোষের উপস্থিতি নির্দেশ করতে পারে। উদাহরণস্বরূপ, “যদিও ত্বকের রঙ রোগের একটি মূল নির্দেশক এবং রক্ত পরীক্ষার প্রয়োজনীয়তা রয়ে গেছে, তবে শরীর এবং ত্বকে অন্যান্য লক্ষণ রয়েছে যা রক্ত পরীক্ষার প্রয়োজন হতে পারে,” ডাঃ জগদীশ খুবচাঁদনি, এমবিবিএস, জনস্বাস্থ্য নিউ মেক্সিকো স্টেট ইউনিভার্সিটির পিএইচডি অধ্যাপক বলেছেন। “এর মধ্যে ত্বকের অস্বাভাবিক বৃদ্ধি অন্তর্ভুক্ত থাকতে পারে (যেমন মোল, ওয়ার্ট, সিস্ট, ট্যাগ, পিণ্ড ইত্যাদি)। এগুলি ক্যান্সারের বৃদ্ধি নয়, রক্ত কণিকাগুলি দেখতে কেমন, বা একই সাথে অন্যান্য সমস্যা দেখা দেয় কিনা তা নিশ্চিত করার জন্য একটি রক্ত পরীক্ষা করা প্রয়োজন। যেহেতু ত্বকের ক্যান্সার সবচেয়ে সাধারণ ধরণের ক্যান্সারের মধ্যে একটি, তাই এই ধরনের বৃদ্ধিগুলি সাবধানে মূল্যায়ন করা উচিত।

মেটাস্ট্যাটিক ক্যান্সারের চিকিত্সার মধ্যে সার্জারি, কেমোথেরাপি, রেডিয়েশন থেরাপি এবং লক্ষ্যযুক্ত থেরাপির সংমিশ্রণ জড়িত থাকতে পারে। চিকিত্সার লক্ষ্য হ’ল ক্যান্সার নিয়ন্ত্রণ করা এবং লক্ষণগুলি হ্রাস করা, যদিও কিছু ক্ষেত্রে নিরাময় সম্ভব হতে পারে।

মেটাস্ট্যাটিক ক্যান্সারের সাথে বেঁচে থাকা শারীরিক এবং মানসিকভাবে উভয়ই চ্যালেঞ্জিং হতে পারে। মেটাস্ট্যাটিক ক্যান্সারে আক্রান্ত ব্যক্তিদের জন্য তাদের স্বাস্থ্যসেবা দলের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করা এবং বন্ধু, পরিবার এবং সহায়তা গোষ্ঠীগুলির কাছ থেকে সমর্থন চাওয়া গুরুত্বপূর্ণ। পুষ্টিকর খাবার খাওয়া, নিয়মিত ব্যায়াম করা এবং পর্যাপ্ত বিশ্রাম নেওয়া সহ একটি স্বাস্থ্যকর জীবনধারা বজায় রাখাও গুরুত্বপূর্ণ। 

This post was created with our nice and easy submission form. Create your post!

Report

What do you think?

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

GIPHY App Key not set. Please check settings

Loading…

0

বিশ্বের সবচেয়ে জনাকীর্ণ শহরগুলির মধ্যে একটি মেট্রো রেল

২০২৪-এ বাংলাদেশে কোটা সংস্কার আন্দোলন