in , ,

গুগল ম্যাপে পরিবেশবান্ধব ফিচার

চালকদের জন্য পরিবেশবান্ধব ফিচার নিয়ে আসছে সার্চ জায়ান্ট গুগল ম্যাপ। এখন থেকে সংস্থাটি পরিবেশবান্ধব উপায়ে চালকদের গন্তব্য বলে দেবে। চলতি বছরের শেষে প্রাথমিকভাবে যুক্তরাষ্ট্রে এমন ফিচার চালু করা হবে। গুগল বলছে, নতুন ফিচারের মাধ্যমে গাড়ি চালানোর সময় চালকরা ট্রাফিক বিষয়ক তথ্য দেখতে পারবেন।

মূলত জলবায়ু পরিবর্তন রোধে গুগল এ ফিচার চালু করবে। ফিচারটি যখন চালু করা হবে, তখন গুগল ম্যাপে ‘ইকো-ফ্রেন্ডলি’ অপশন থাকবে। এর মাধ্যমে কার্বন নির্গত হবে না বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের টেক জায়ান্টটি।

গুগলের পরিচালক রাসেল ডিকার বলেন, নতুন ফিচারে আমরা ইকো-ফ্রেন্ডলি অপশন রেখেছি, যা চালকের সময় বাঁচাতে সহায়ক ও জলবায়ু পরিবর্তনে কার্বন নির্গত হওয়া থেকে রক্ষা করবে।

গুগল বলছে, যুক্তরাষ্ট্র সরকারের ন্যাশনাল রিনিউয়েবল এনার্জি ল্যাবের (এনআরইএল) করা পরিকল্পনা অনুযায়ী ফিচারটি বিভিন্ন ধরনের গাড়ি ও সড়ক সম্পর্কে তথ্য দেবে। ফিচারটিতে এরিয়াল ও স্যাটেলাইট ইমেজের মাধ্যমে স্ট্রিট ভিউ দেখানো হবে।

গত বছরের জুন থেকে জার্মানি, ফ্রান্স, নেদারল্যান্ডস, স্পেন, যুক্তরাজ্যসহ আরো অনেক দেশের চালকদের পরিবেশ রক্ষার বিষয়ে সতর্ক করে আসছে গুগল।

এক ব্লগপোস্টে গুগল জানায়, বায়ু দূষণ থেকে প্রকৃতিকে রক্ষা করতে আমস্টারডাম থেকে জাকার্তা পর্যন্ত বিশ্বের সব শহরের চালককে কার্বন নির্গতের ব্যাপারে সতর্ক হতে হবে। বিশেষ করে যেসব চালক গাড়িতে ডিজেল তেল ব্যবহার করেন, তাদের অবশ্যই জলবায়ু পরিবর্তন মোকাবেলায় এগিয়ে আসতে হবে।

সংস্থাটি আরো বলছে, চালকদের কাছ থেকে সহায়তা পেলে আমরা তাদের নেভিগেশনে আরো নতুন মাত্রা দিতে পারব।

গুগল ম্যাপ ব্যবহারকারীরা গাড়ি, সাইকেল, গণপরিবহন বা অন্য কোনো গাড়িতে চলতি বছরের শেষে চালু হতে যাওয়া ফিচারটি ব্যবহার করতে পারবে।

টেক জায়ান্টটি বলছে, পরিবেশ সুরক্ষায় সুদূরপ্রসারী ভূমিকা রাখবে এ ফিচার। এছাড়া ২০৩০ সালের মধ্যে গ্রিন হাউজ গ্যাস নির্গত হওয়া বন্ধ করবে তারা। খবর বিবিসি।

Report

What do you think?

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

GIPHY App Key not set. Please check settings

Loading…

0

পাওয়ার ব্যাংক কেনার ক্ষেত্রে যা জানা জরুরী

হেসটার ভ্যান ডরনামের কিছু সুন্দর পেন্টিং