ভারতের মানুষ আবহাওয়ার চরম বিরূপ চেহারা দেখছেন । একদিকে সহ্য করতে হচ্ছে রেকর্ড গরম আর অন্যদিকে পোহাতে হচ্ছে তুমুল বৃষ্টিপাতের বিড়ম্বনা।

আগের সব রেকর্ড ভেঙে ভারতের রাজস্থানে তাপমাত্রা ৫১ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে। অন্যদিকে অন্ধ্র প্রদেশে এখন নেমেছে তুমুল বৃষ্টি। 
  
দেশটির আবহাওয়া দফতর জানিয়েছে রেকর্ড সংরক্ষণ শুরু হওয়ার পর থেকে রাজস্থানের ফালোদি শহরে তাপমাত্রা উঠেছে ৫১ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়ার পূর্বাভাসে সতর্ক করে দেয়া হয়েছে আগামী দুদিন উত্তর এবং পশ্চিম ভারতে 'প্রচণ্ড তাপপ্রবাহ' চলবে। ভারতে তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে গেলে সেটাকে 'প্রচণ্ড তাপপ্রবাহ' বলে সরকারিভাবে ঘোষণা দেয়া হয়। 

  গত ৬০ বছর আগে ভারতে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড ছিল ৫০.৬ ডিগ্রি সেলসিয়াস। আর গত কয়েক সপ্তাহ ধরে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে অবস্থান করছে। ইতিমধ্যেই প্রচণ্ড গরমে বেশ কয়েকজন মানুষের মৃত্যু হয়েছে। গরমে মানুষ মারা গেছে দক্ষিণ ভারতের অন্ধ্র ও তেলেঙ্গানা রাজ্যে। 
  
অন্যদিকে পূর্ব উপকূলীয় রাজ্য অন্ধ্রপ্রদেশে এখন নেমেছে তুমুল বৃষ্টি। বঙ্গোপসাগরে শক্তি সঞ্চয় করছে ঘূর্ণিঝড় 'রোয়ানু'। ওই ঘূর্ণিঝড়ের প্রভাবে বুধবার থেকে অন্ধ্রে ২০০ মিলিমিটারের বেশি বৃষ্টিপাত হয়েছে। 
  
বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণিঝড় রোয়ানু বাংলাদেশের দিকে এগোচ্ছে বলে বাংলাদেশে আবহাওয়া অধিদফতর জানিয়েছে। তারাও বলছেন, এ ঝড় শনিবার বাংলাদেশের দক্ষিণ উপকূলে আঘাত হানতে ।

YOUR REACTION?

Facebook Conversations



Disqus Conversations