মেধা বিকাশে বাবার ভূমিকা নেই!!!
সন্তান মেধাবী হবে কিনা এই ক্ষেত্রে বাবার জিন এ তেমন কোন ভুমিকা নেই বললেই চলে

সন্তান মেধাবীহবে কিনা এই ক্ষেত্রে বাবার জিন এ তেমন কোন ভুমিকা নেই বল্লে ই চলে, মায়ের জিন-ই ঠিক করে সন্তানের মেধা বিকাশ হবে কি না। তাই বিতর্কেরঅবসান ঘটিয়ে এবার এমন রায়-ই দিলেন জিন বিজ্ঞানীরা। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছেদ্য ইন্ডিপেনডেন্ট।

 আরও অবাক করাবিষয় হল, সম্প্রতি বিজ্ঞানীরা আরও দাবিকরেছেন, বাবার থেকে উত্তরাধিকার সূত্রেপাওয়া যে জ্ঞান সম্পর্কীয় উন্নত আচরণ যুক্ত জিন নিজে থেকেই নিস্প্রান হয়ে যায়। এইকারণে শিশুমনে বুদ্ধির বিকাশ ঘটার পিছনে একমাত্র ভূমিকা পালন করে মায়ের থেকে পাওয়াজিন। তার মধ্যে অন্যতম মায়ের ডিম্বাণুতে ক্রোমোজোমের উপস্থিতি একজোড়া। 

কিন্তুশুক্রাণুতে মাত্র একটি এক্স ক্রোমোজোম থাকে। জিন বিশেষজ্ঞরা জানিয়েছেন, শুধুমাত্র এক্স ক্রোমোজোমই বহন করে বুদ্ধিদীপ্ত জিন। 

১৯৯৪ সালে ১৪থেকে ২২ বছর বয়সী ১২,৬৮৬ জন তরুণের উপর করা সমীক্ষায়দেখা গিয়েছে, মায়ের IQ-এর উপরেই নির্ভর করে সন্তানের বুদ্ধিমত্তার দৌড়।

এরি মধ্যেবিজ্ঞানীরা আরও একটি মজার এক্সপ্রিমেন্টএকটি ইঁদুরের শরীরে, টা হল অতিরিক্ত পরিমাণে মায়ের জিনপ্রবেশ করিয়ে দেখা গেছে, মাথা ও মস্তিষ্কের আকারে বৃদ্ধিঘটলেও তাদের শরীরের বাকি অংশ তুলনায় ছোট হয়। অন্য দিকে, বাবার জিনের পরিমাণ বেশি থাকলে শরীর বড় হলেও মাথা ও মগজ ছোট হয়। 

 

YOUR REACTION?

Facebook Conversations



Disqus Conversations