মনভোলা বা আত্মভোলা স্মৃতিশক্তি লোপ পাওয়া মানুষ এই জগতে নেহাত কম নয়। অতীতের কথা মনে না থাকলেও কিছুক্ষণ আগে ঘটে যাওয়া কোন বিষয় বেমালুম ভুলে যান অনেকেই। জগতের সব কিছুই একে বারে হুট করে ঠিক করা সম্ভব নয়। তাই কিছু সহজ সমস্যা সমাধানে ১০টি টিপস। আসা করা যায় কিছুটা হলেও এই জাতীয় সমস্যা সমাধান।
স্মৃতিশক্তি লোপ পাওয়া থেকে বাঁচাবে যে ১০টি খাবার।
214
views

1. আপেল

আপেল

আপেল বাংলাদেশে একটি সহজলভ্য ফল। এতে প্রচুর পরিমানে ভিটামিন-সি রয়েছে। যা মস্তিষ্কের অ্যালঝেইমার নামক রোগ প্রতিরোধ করে এবং স্মৃতিশক্তি বাড়ায়। এছাড়াও এটি ডিমেনশিয়া রোগ প্রতিরোধ করতে সহায়তা করে।

2. কালো চকোলেট

কালো চকোলেট

তবে কালো চকোলেট বেশি উপকারী। এটি ব্যথা কমাতে সাহায্য করে এবং মস্তিষ্কের অক্সিডেশন প্রতিরোধ করে। যা স্মৃতিশক্তি বাড়াতে অগ্রণী ভূমিকা পালন করে।

3. গ্রিন টি

গ্রিন টি

গ্রিন টিতে প্রচুর পরিমাণে পলিফেনলিক যৌগ রয়েছে। তার মধ্যে এপিগ্যালোক্যাটেকিন গ্যালেট মস্তিষ্ককে বিভিন্ন ধরনের ক্ষতি থেকে রক্ষা করে। তাছাড়া এটি এক ধরনের প্রোটিন কমাতে সাহায্য করে। যা মস্তিষ্কে প্লাক জমিয়ে স্মৃতিশক্তি কমিয়ে দেয় এবং স্নায়ু দুর্বল করে।

4. আদা

আদা

পরিবারে আদা মসলা হিসেবেই ব্যবহৃত হয়। তবে লাল চায়ে আদা ব্যবহার করা হয়। আদা ব্যথানাশক হিসেবে কাজ করে এবং মস্তিষ্ককে বিভিন্ন ধরনের রোগ থেকে রক্ষা করে।

5. ফুলকপি

ফুলকপি

ফুলকপি মূলত শীতকালীন সবজি। ফুলকপি আমাদের দেশে সহজলভ্যও বটে। এটি মস্তিষ্কের হোয়াইট ম্যাটারকে পরিষ্কার করে এবং মস্তিষ্ককে রক্ষা করে।

6. বাঁধাকপি

বাঁধাকপি

বাঁধাকপিও শীতকালে সহজলভ্য। বাঁধাকপি খেলে ব্রেইন ক্যান্সারের ঝুঁকি কমে। কারণ বাঁধাকপিতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। যা ক্যান্সারের ঝুঁকি কমায়।

7. তরমুজ

তরমুজ

ফল হিসেবে তরমুজ সবার প্রিয়। সব শ্রেণির মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে থাকে ফলটি। এতে প্রচুর পরিমাণে ক্যারোটিনোয়েডস, লাইকোপেন ও কিউকারবিটাসিন-ই রয়েছে। যা ব্রেইন ক্যান্সার প্রতিরোধ করে এবং স্মৃতিশক্তি বাড়াতে সহায়তা করে।

এছাড়া আছে

কাজুবাদাম: কাজুবাদাম খাবারকে সুস্বাদু করে। মিষ্টিজাতীয় খাবারে বেশি ব্যবহার করা হয়। এটি মস্তিষ্কে রক্তপ্রবাহ বাড়ায় এবং স্মৃতিশক্তি বাড়াতে সহায়তা করে।

ব্রকলি: ব্রকলি আসলে ফুলকপির মতোই দেখতে। তবে এর রং সবুজ। এতে রয়েছে ভিটামিন-সি। যা মস্তিষ্কে অক্সিডেশন স্ট্রেস কমায় এবং স্মৃতিশক্তি বাড়ায়।

ব্লু বেরি: ব্লু বেরিকে কখনো কখনো ‘সুপারফুড’ বলা হয়। এতে প্রচুর পরিমাণে ফ্লাভোনোয়েডস জাতীয় যৌগ রয়েছে। যা মস্তিষ্কের শিখন দক্ষতা বাড়ায়।

YOUR REACTION?

Facebook Conversations