শেষ আর্থ দিবসের পর আমরা পৃথিবীর প্রায় কয়টি জিনিস শিখেছি

পৃথিবীর আমাদের বোধগম্যতা - এবং কিভাবে আমরা এটি পরিবর্তন করছি - শুধু বিস্তৃত রাখে।

1. এই পৃথিবী আপনার এবং আমার অন্তর্গত। আপনি কি এটি সম্পর্কে কিছু করছেন

এই পৃথিবী আপনার এবং আমার অন্তর্গত। আপনি কি এটি সম্পর্কে কিছু করছেন একটি ঝড় পৃথিবী

বায়ুমন্ডলে গ্রীনহাউজ গ্যাসের বিকাশ, মরুভূমি ও প্রজাতির ক্ষতি এবং মহাসাগরের অ্যাসিড ও দূষণ সবই তীব্র হয়ে উঠছে এবং ধিরে ধিরে আরো অস্থিতিশীল হয়ে উঠবে।

2. প্লাস্টিকের সমস্যায়ে আমাদের ভাবনা এবং বলা যায় আরো খারপের দিকেই এগোচ্ছে

প্লাস্টিকের সমস্যায়ে আমাদের ভাবনা এবং বলা যায় আরো খারপের দিকেই এগোচ্ছে

আমরা প্লাস্টিকের পাশে অন্য কিছু জিনিস আনতে পারবো না।  পানীয়, ব্যাগ, খড়, এবং প্যাকেজিং যে ব্যবহার তা দিনেদিনে বাড়বেই।  প্রায় ৩২ শতাংশ প্লাস্টিক প্রকৃতিতে পরিণত হয়, আর সেগুলা প্রায়ই মাছ, পাখি এবং তিমিগুলির পেটে শেষ হয়। এবং যেহুতু এগুলা আমরা খাই, সম্ভাব্য আমাদের পেটও যায়।  ২০১৫ সালের একটি গবেষণায় দেখা যায় যে ৪.৮ থেকে ১২.৭ মিলিয়ন মেট্রিক টন প্লাস্টিকের প্রতি বছর জমি থেকে সমুদ্রের মধ্যে প্রবেশ করে। ২০৫০ নাগাদ, মাছের তুলনায় প্লাস্টিক থাকবে বেশি সুমুদ্রে।  বড় প্রতিষ্টান গুলা পাস্টিক ব্যবহার করায় এর উৎপাদন চলবেই। প্লাষ্টিক এর বিকল্প অনেক গবেষণায় আসছে এবং আশাকরি খুব শিকগরি এর ব্যবহার কমবে।

3. আমরা শেষ পুরুষ উত্তরাঞ্চলীয় সাদা গিনো হারিয়েছি

আমরা শেষ পুরুষ উত্তরাঞ্চলীয় সাদা গিনো হারিয়েছি সাদা গিনো

আমরা শেষ পুরুষ উত্তরাঞ্চলীয় সাদা গিনো হারিয়েছি ।

4. আমরা কিছু নতুন প্রাণী আবিষ্কৃত করেছি

আমরা কিছু নতুন প্রাণী আবিষ্কৃত করেছি

আমরা কিছু নতুন প্রাণী আবিষ্কৃত করেছি।  গত বছর ৪৫ টি প্রজাতি ও পশুপালের যার মধ্যে রয়েছে ১৬ টি ফুল গাছ, এক হাতি-শ্রিউ, ১০ টি হাঙ্গর, ২২ টি মাছ, তিনটি স্কর্পিয়ানস, সাতটি পিঁপড়া, 13 টি নুড্রব্র্যান্স, সাতটি মাকড় নতুন প্রাণীর আবিষ্কার করেছি। নতুন বছর শেষে আরো যোগ হবে এবং অ্যাশ করবো কোনো প্রজাতি জানি এইবছর এর মতন বিলুপ্ত না হয়ে যায়

5. গ্রীনল্যাণ্ডের বরফ দ্রুত গলে যাচ্ছে

গ্রীনল্যাণ্ডের বরফ দ্রুত গলে যাচ্ছে

গ্রীনল্যাণ্ডের বরফ দ্রুত গলে যাচ্ছে।  আমরা জানি পৃথিবী গরম হচ্ছে, কিন্তু গত কয়েক বছরে আমরা কতটা দ্রুত ও নাটকীয়ভাবে এই খেলা শুরু করেছি তা দেখছি।  পৃথিবীর মেরু অঞ্চলের গড় তাপমাত্রা দ্বিগুণ। এনওএএ এর বিজ্ঞানী গত বছরের শেষের দিকে রিপোর্ট করেছিলেন যে আর্কটিক অন্তত ১৫০০ বছরের মধ্যে দ্রুততম হারে বরফ হ্রাস হযেছে।  এতে সুমুদ্ৰ পানি বৃদ্ধি পাবে এবং পৃথিবীর ভূমিঅঞ্চল হার্শ পাবে।  এতে বাংলাদেশ ও ক্ষতি গ্রস্ত হবে।  

 আমরা অন্য পৃথিবী খুঁজে বের করার ব্যাপারে অনেকটা এগিয়ে গিয়েছি।  যদিও কেয়ামত আসবে সময় মতন, কিন্তু মানুষের চেষ্টা থাকবে তার সামর্থের ভিতর কিছু করার।  নতুন গ্রহ পেলে অবশ্যই এটা হবে বিষ শতাব্দীর শেষ্ট সাফল্য এবং চ্যালেঞ্জ।  প্রথিবী যদি মানুষের বসবাসের উপযুগি না থাকে তাহলে এটাই হবে বাঁচার একমাত্র উপায়।  এতে পৃথিবীর উপর থেকে চাপ কমে আসবে।  যেমন প্লাষ্টিক খালি ওই নতুন পৃথিবীতে বানানো হবে আর আমাদের সুন্দর পৃথিবী হবে আরো সুন্দর।

7. বাংলাদেশ অনলাইন নিউস এই খবর এই ওয়েবসাইট

বাংলাদেশ অনলাইন নিউস এই খবর এই ওয়েবসাইট

সর্ব শেষ বাংলাদেশ অনলাইন নিউস এই খবরের ওয়েবসাইট এর আগমন।  :)

পাঠকবৃন্দ এখানে ফ্রী রেজিস্ট্রেশন করে  আপনার কোন লেখা দিতে পারেন, চাইলে নিউজ ও করতে পারেন। তাই আজি রেজিস্ট্রেশন করুন।  লিখুন বাংলা অথবা ইংলিশ নিউস।  শেয়ার করে জানান আপনার নিজের পছন্দ অপছন্দ এবং পৃথিবী দেখেবে আপনার লেখা। 

bangla funny news bangladesh online news bangla online news bdnews24 bangla article