মাত্র ১০০ টাকা যে সব দেশ পাবেন দারুণ সব খাবার ও পানীয়।

খাদ্য।

দিন যত যাচ্ছে টাকার মান তোতই কমে যাচ্ছে। অবস্তা এমন হয়েছে যে এখন ব্যাগ ভরে টাকা নিয়ে গেল পকেট ভর্তি খাবার আনা যায় না। তবে এখনো এমন কিছু দেশ আছে যেখানে আপনি বাংলাদেশী মাত্র ১০০ টাকায় রাজার মতো খাবার ও দারুণ কিছু উপভোগ করতে পারবেন। তেমনি কিছু দেশ সম্পর্কে আপনাদের কিছু ধারণা দিচ্ছি।

2. ভিয়েতনেম

ভিয়েতনেম

আপনি যদি বিয়ার খেতে পছন্দ করেন তবে অনায়াসে মাত্র ২৫ টাকা দিয়ে এক বোতল বিয়া কিনে ফেলতে পারেন। এছাড়া ৪০ থেকে ৫০ টাকায় বারজিও নামে দারুণ মাজার একটি খাবার খতে পারেন।

3. মঙ্গোলিয়া

মঙ্গোলিয়া

ঘোড়ার দুধ ও চেঙ্গিস খাঁ জন্য এই দেশ প্রসীদ। ঘুরে বেড়ানোর জন্য এই দেশ খুবি ভাল একটি দেশ। এখানে আপনি ৪০ থেকে ৫০ টাকার মধ্যে মঙ্গোলিয়া বুস খেতে পারবেন। যাকে আমরা মমস ও বলে থাকি। সেই সাথে সেখানের ট্র্যাডিশনাল একটি খাবারের স্বাদ ও নিতে পারবেন। যাকে বলা হয় এরিবেগ। এরেক সেখানের একটি জনপ্রিয় ড্রিংক। এটিতে ৭ থেকে ৮% অ্যালকোহল থাকে। এই পানীয়টি শরীরের জন্য দারুণ একটি উপকারিয় পানীয়। যার জন্য এখানে বাচ্চা থেকে শুরু করে বয়েস্করা এই পানীয়ও পান করে থাকে। 

4. শ্রীলঙ্কা

শ্রীলঙ্কা

শ্রীলঙ্কা ভ্রমনের জন্য দারুণ একটি জায়গা। এখানে আপনি ১৫-২০ টাকার মধ্যে নারকেল, ৬০ টাকার মধ্যে ভাত ও মাংস, ৮০ টাকার মধ্যে পরোটা, ডাল মাছ খেতে পারবেন।সেই সাথে এখানের ফেমাস খাবার কটুরো মজা নিতে পারবেন। তবে সব থেকে বড় কথা শ্রীলঙ্কাতে উলের কাপড় খুবি সস্তা, এখানে আপনি বাংলদেশি ৫০০ টাকায় অনেক ধরনের উলের কাপড় কিনতে পারবেন। 

5. তিউনিসিয়া

 তিউনিসিয়া

নর্থ আফ্রিকার মধ্যে থাকা দেশটি তাঁর ঐতিহ্য জন্য অনেক বিখ্যাত। বাংলাদেশী ১ টাকা এই দেশের ২৭ টাকার সমান। এখানে আপনি ৩ থেকে ৫ টাকার মধ্যে বিশাল সাইজ এর একটি পাওয়ারুটি কিনতে পারবেন। যা বাংলাদেশের ৪০ থেকে ৫০ টাকা।

6. তেহরান

তেহরান

ইরানের রাজধানী এই শহর তাঁর বড় বড় বিল্ডিং ও প্রাচীন নিদর্শনের জন্য জগত বিখ্যাত। এখানে বাংলাশের ১০০ টাকা প্রায় ৪৯০০০ টকার সমান। আপনি এখানে ৪০ থেকে ৫০ টাকার মধ্যে হুক্কা খেতে পারবেন। আর ৭০ টাকার মধ্যে বড় সাইজের একটি পিজা, দুটি হটডগ, ও দুই কাবার ও খেতে পারবেন। এখানে বেড়ানো খুব সোজা, আপনি চাইলে ৩ থেকে ৪ টাকার মধ্যে এক প্রান্ত থেকে আরেক প্রান্ত ঘুরে আসতে পারেন।

7. কম্বোডিয়া

কম্বোডিয়া

এখানে প্রাচীন নিদর্শনের ও প্রাকৃতিক দৃশ্য জন্য ফেমাস। এই কারণে এখানে বছরে ২০ হাজার টুরিস্ট ঘোরাফেরার জন্য আসে। আপনি যদি সেখানে প্রধানমন্ত্রী গেস্টহাউসে থাকতে চান তবে আপনার খরচ করতে হবে মাত্র ৬০ টাকা। এবং আপনি বড় বড় হোটেল গুলোতে থাকতে পারেন ৩০ থেকে ৫০ টাকার মধ্যে। এছাড়া আপনি এক গ্লাস বিয়ার মাত্র ৬০ টাকার মধ্যে পেয়ে যাবেন।