ভ্রমণে যাওয়ার আগে কয়েকটি বিষয় খেয়াল রাখলেই আপনার ভ্রমণ হবে আরো আনন্দময়।
জানা অজানা।

1. এক

বিমানে টিকিট কাটা নিয়ে সমসায় পরে যান, কিন্তু আপনি চাইলেই খুব সহজেই বিমানের টিকিট বুকিং দিতে পারেন।

2. দুই

দুই

কিভাবে নিরাপদে ভ্রমণ করবেন সে সম্পর্কে একটু ধারণা নিতে পারেন গুগল থেকে। আপনি যদি একা ভ্রমণ করেন তাহলে ভ্রমণের জায়গার খুঁটিনাটি সম্পর্কে জেনে নেওয়া আপনার ভ্রমণকে সহজ করবে। ও কিভাবে নিরাপদ থাকবেন সে বিষয়ে আপনার ধারনা হয়ে যাবে।

3. তিন

বেড়াতে যাওয়ার অন্যতম মজা হচ্ছে বিভিন্ন ধরনের খাবার খাওয়া। যাওয়ার আগে ইন্টারনেট ঘেঁটে দেখে নিন কোন জায়গায় কোন খাবার আছে সেই সাথে রিভিউ দেখলে খাবারের মান সম্পর্কেও একটা সটীক ধারণা হয়ে যাবে।

4. চার

বিমানে যদি লম্বা এক জার্নি হয়, তাহলে আপনি কিভাব সময় কাটাবেন তার একটা ছোট পরিকলনা করে নিন। সর্ট মুভি, গান শোনা, বা পাশে বসা মানুষটি সাথে গল্প করতে পারেন। তবে খেয়াল রাখবেন আপ্ন্র দ্বারা পাশে মানুষটি যেন আবার বিরক্ত না হয়।

5. পাঁচ

অযথা জিনিষ নিয়ে আপনার ব্যাগটি বোজাই না করে কম কিন্তু খুবই দরকারি জিনিসপত্র দিয়ে আপনার সুটকেস সাজিয়ে নিন যাতে ওজনে হালকা থাকে।

6. ছয়

ছয়

ভ্রমণে গেলে টাবু টাঙানোর একটি সহজ কৌশল। যারা একটু এডভেঞ্চার প্রিয় মানুষ তারা তাবুর মধ্যে ঘুমাতে ভালবাসেন। কিন্তু তাবু কীভাবে করতে হয় তার ধারণা অনেকেরি নেই। তার জন্য একটি ভিডিও। 

9. সাত

খাবার দাবার কে না ভালোবাসে। কিন্তু ভ্রমণের সময় খাওয়ার মজাই আলাদা। তাই জেনে নিন ক্যাম্পের সময় কি কি খাদ্যসহজে রান্না করা যাবে এবং খেতে হবে সুস্বাদু।

10. আট

আট

আপনার সাথে যদি বাচ্চা থাকে তাহলে বাচ্চাদের পছন্দমত সরঞ্জামাদি সাথে করে নিন যাতে ভ্রমণের সময় ওরা কেউ নারাজ না হয়।

11. নয়

নয়

কখন কোথায় বেড়াতে যাবেন এমন একটা ট্রিপ প্ল্যান করে নিন তাহলে দেখবেন আপনার পুরো ভ্রমণ কত সহজ আর আনন্দময় হয়।

12. দশ

দশ

ভাল একটা ভিডিও ক্যামেরা অথাবা ভালোভাবে ছবি তুলতে পারা এমন একটি ক্যামেরা আপনার সাথে রাখুন, ভ্রমণের আনন্দ কে দ্বিগুন করে দিবে আমি নিশ্চিত।

এছাড়া আরো দুটি গুরুত্বপূর্ণ কথাঃ

*দেশের বাইরে বেড়াতে গেলে যদি আপনি রোমিং ফোন ব্যবহার করেন তাহলে আপনাকে জানতে হবে কিভাবে ফোন ব্যবহার করলে ফিরে আসার পর বাড়তি বোঝা টানতে হবে না।

*ভ্রমণে যাওয়ার আগে জেনে নিন কোন কোন অ্যাপস ব্যাবহার করলে যেখানে যাচ্ছেন সেই জায়গার তথ্য ভালোভাবে পাবেন।

YOUR REACTION?

Facebook Conversations



Disqus Conversations