পৃথিবীর বিপদজনক চারটি রাস্তা।

জানা অজানা।

মানুষের চলাচল করার সবচেয়ে উত্তম মাধ্যম হল রাস্তা।রাস্তা হচ্ছে সবচে আদিম চলাচল করার পদ্ধতি।রাস্তা ছাড়াও জল আর আকাশ পথেও মানুষ চলাচল করতে পারে এখন।রাস্তা নিরাপদ চলাচল ব্যবস্থা।কিন্তু পৃথিবীতে এমন কিছু রাস্তা আছে যাতে চলাচল করা মারাত্মক বিপদজনক।

আসুন জেনে নিই এমন সব রাস্তার কাহিনী।

2. চীনের তিয়েনমান পাহাড়ি রাস্তা

 চীনের তিয়েনমান পাহাড়ি রাস্তা

চীনের উত্তর পশ্চিম দিকে তিয়েন মান পাহাড়ের চারদিকে এই রাস্তা অবস্থিত।প্রায় ৯৯ কিমি লম্বা এই রাস্তা।আর আছে অসংখ্য মোড়।এর মধ্যে নিরানব্বই টি মোড় সবচে বিপদজনক প্রত্যেকটি মোড় ই তিয়েনমান পাহাড়ে ঢুকে গেছে।অসংখ্য পর্যটক প্রতিদিন এই রাস্তা দিয়ে চলাচল করে।এই রাস্তাটি পার হতে ২০ মিনিট সময় লাগে।

3. কারাকোরাম পাহাড়ের রাস্তা,পাকিস্তান

কারাকোরাম পাহাড়ের রাস্তা,পাকিস্তান

পৃথিবীর অন্যতম বিপদজনক রাস্তা হল এটি।হঠাৎ বৃষ্টি,তুষারঝড়,বন্যার কারনে এই রাস্তায় চলাচল আপনার জন্য রোমাঞ্চকর হবে।বছরের বেশিরভাগ সময় এই রাস্তা বরফে ঢেকে থাকে।এই রাস্তার অনেক দূর্ঘটনা ঘটে।এটি পাকিস্তান আর চীনের সংযোগ রাস্তা হিসাবে পরিচিত।

4. বাম রোড,রাশিয়াঃ

বাম রোড,রাশিয়াঃ

এটি পূর্ব সাইবেরিয়ায় অবস্থিত।ওখানকার অঞ্চল কিছুটা গরীব প্রদেশ হবার কারনে তাদের বেশির ভাগ রাস্তাই বিপদজনক।কাঠ দিয়ে ব্রিজ বানানো যা খুবই বিপদজনক।একবার তিন জন যাত্রীর সেই রাস্তা পাড়ি দিতে এক মাস লেগেছিল।

5. আটলান্টিক ওশান রোড

 আটলান্টিক ওশান রোড

আটলান্টিক মহাসাগরের আশেপাশের কয়েকটি দ্বীপ নিয়ে প্রায় সাড়ে আট কিমি জায়গা জুড়ে এই রাস্তাটি।প্রায় আট টি সেতু দিয়ে বানানো এই রাস্তাটি।অনেক কষ্টের পর এই উত্তাল সাগরের মাঝে এই রাস্তাটি বানানো হয়।