পরীক্ষার্থীদের পরীক্ষা দেওয়ার আগে যে খাবারগুলো খাওয়া উচিত।

সারা বছর পড়ার পর যখন পরীক্ষা আসে তখন বাড়তি একটু চাপ এসে পরে পরীক্ষার্থীদের উপর। আপনার পরীক্ষা ভাল হওয়ার জন্য অনেক বেশি চাপ থাকে আপনার উপর, যা বেশ চাপা হতে পারে। আপনার মস্তিষ্কের উপর এক প্রকার বাড়তি চাপ আসে। তবে এমন কিছু খাবার আছে যা পরীক্ষার আগে যদি কিছু কিছু খাওয়া শুরু করেন তবে আপনার বাড়তি চাপ থেকে দেবে মুক্তি ও আপনার পরীক্ষা হবে দারুন। তবে চলুন জেনে নি এমননি কিছু খাবারের নাম।

1. ব্লুবেরি

ব্লুবেরি

ব্লুবেরিগুলি দারুন একটি ফল, এই ফলটি অ্যান্টিঅক্সিডেন্টগুলির কারণে মস্তিষ্ক ও শরীরের মধ্যে বিনামূল্যে র্যাডিকেলগুলিকে নির্ণয় করে থাকে।

এটি আমাদের মস্তিষ্কের পক্বতাকে ধিরে ধিরে কার্যক্ষমতা বাড়াতে সাহায্য করে। এছাড়া মস্তিষ্কের সুপরিণতি এবং নিউরোডিজেননিটিভ রোগে অবদান রাখতে সাহায্য করে।

তবে আপনি চাইলে শুধু পরীক্ষার আগে নয়, সবসময় আপনি এটি খেতে পারেন। কারন এই ফল অ্যান্টিঅক্সিডেন্টগুলি তৈরি সাথে সাথে মস্তিষ্কের কোষগুলির সুন্দর ভাবে পরিচালনা করতে সাহায্য করে থাকে। 

2. ওমেগা, বাদাম

ওমেগা, বাদাম

মেরিল্যান্ড মেডিকেল সেন্টারের মতে, ওমেগা -৩ ফ্যাট সমৃদ্ধ যে কোনও খাবার ই আপনার মেমরি, ঘনত্ব এবং সামগ্রিক মস্তিষ্কের ফাংশনের জন্য এক কোথায় দুর্দান্ত একটি ব্যাপার।

মানব দেহ নিজের উপর ওমেগা -3 ফ্যাটি অ্যাসিড তৈরি করতে পারে না, তাই এটি আমাদের খাদ্য থেকে আসা উচিত দরকার। তাই পরীক্ষা আগে দিন থেকে ই এই টাইপ খাদ্য যেমন যেমন বাদাম, মাছ, নারকেল খাওয়া শুরু করুন।

3. ব্লাক চকলেট

ব্লাক চকলেট

ব্লাক চকলেটের সুফল অনেক। প্রথমত, এটি ফ্ল্যাভোনিয়েডস, ক্যাফিন এবং অ্যান্টিঅক্সিড্যান্ট সহ মস্তিষ্ক শক্তিশালী করার জন্য উপযোগী। আমরা জানি ফ্ল্যাভোনিয়েডগুলি মস্তিষ্কের ক্ষেত্রে সাথে জড়িত থাকে। এক সাথে আপনার বার্ধক্য বৃদ্ধির হার হ্রাসে সহায়তা করে।

৯০০ এরও বেশি মানুষের একটি বড় গবেষণায় দেখা গেছে যে যারা চকোলেট খেয়েছিল তারা প্রায়ই কঠিন কঠিন কাজ খুব সহজেই করে ফেলেছিল। তাদের স্মৃতিশক্তি জড়িত মানসিক কাজগুলির ভালোভাবে কাজ করেছিল।  এছাড়া কালো চকলেট খেলে মনটা অনেক ফুরফুরা মনে হয়। 

4. ক্যাফিন

ক্যাফিন

ক্যাফিন ক্যাফেইন একটি তিক্ত স্বাদযুক্ত পদার্থ। এটি আমরা কফি, চা, চকলেট, হাল্কা পানীয় যেমন কোকোকোলা, সেভেন-আপ, পেপসি এবং বিভিন্ন ওষুধে পেয়ে থাকি। আমাদের দেহের বিভিন্ন শারীরবৃত্তীয় প্রক্রিয়ায় এর অনেক প্রভাব আছে। বিশেষ করে এটি আমাদের দেহের স্নায়ুতন্ত্রকে উত্তেজিত করতে পারে। এটি আপনাকে আরও সজাগ করতে পারে এবং আপনাকে করতে পারে আরও শক্তিদীপ্ত।

যদি আপনি কফি রূপে আপনার ক্যাফিন পান, তবে আপনার কাছে ক্যাফিনের একটি ভাল মাত্রা এবং সেইসাথে প্রয়োজনীয় পুষ্টিকরগুলি রিবোফ্লেভিন (ভিটামিন বি ২), পেন্টোথেনিক এসিড (ভিটামিন বি ৫), ম্যাঙ্গানিজ, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম এবং নিয়াসিন (বি ৩) । অন্য দিকে, চা অল্প পরিমাণে ক্যাফিন থাকে কিন্তু অ্যান্টিঅক্সিডেন্টস এবং থানাইনে উচ্চ হয়, যা মানসিক চাপ কমাতে পরিচিত।

5. অতিরক্ত মসলা ছাড়া খাবার।

অতিরক্ত মসলা ছাড়া খাবার।

চেষ্টা করুন পরীক্ষার কিছুদিন আগে অতিরিক্তি মসলাযুক্ত খাবারগুলো পরিহার করা। আপনি খেতে পারেন  আধা সেদ্ধ সবজী, হাফ বয়েল ডিম, সালাদ, ময়দার রুটি, যারা খুব ভাত খেতে পছন্দ করেন তারা সামান্য ভাত এক বেলা খেতে পারেন। আসা করি এই রুটিনগুলো পরীক্ষার্থীদের কাজে লাগবে।  শুভকামনা আপনাদের জন্য।

6. তেল কম দিয়ে আধা সেদ্ধ সবজি।

তেল কম দিয়ে আধা সেদ্ধ সবজি।

What to Eat Before an Exam