৫টি জিনিস যার কাজ আপনি জানেন না।

জানা অজানা।

আমাদের চারপাশে এমন সব জিনিস প্রতিদিন ই হচ্ছে যার আসল কারন আমরা জানিনা বা জানার প্রয়োজন বোধ করিনি।কিন্তু যখন চিন্তা করি তখন মাথায় ঘুরপাক খায় কেন হল এমন।আসুন জেনে নিই এমন ই কিছু ঘটনা।

টুপির উপর থাকা গোল অংশ

টুপির উপর থাকা গোল অংশ

 শীতকালে পড়া টুপির উপর উলের আরেকটি গোল অংশ থাকে।কেন থাকে তা কখনো চিন্তা করেছি!!না করিনাই।কখনো মাথাই আসেনা।সর্বপ্রথম এই চল শুরু হয় ১৮০০ সালে ফ্রান্সের নাবিকদের টুপিতে।তারা তাদের টুপিতে এটা ব্যবহার করত কারন যাতে জাহাজের ছোট কেবিনের ছাদে মাথায় বাড়ি লাগলে ব্যথা না পাওয়া যায়।সেই থেকে এখন অব্দি এই চল চলতেছে।

বালিশ

বালিশ

আমরা জানি আমরা বালিশ ব্যবহার করি একটু আরাম এর জন্য।কিন্তু বালিশ এর উদ্ভাবন হয়েছিল অন্য কারনে।সাধারণত বালিশ আমাদের মাথা কে অন্য অঙ্গ থেকে কিছুটা উপরে রাখে।বালিশ ব্যবহার করা শুরু হয়েছিল যাতে ঘুমের মধ্যে আমাদের কানের মধ্যে ক্ষতিকর পোকামাকড় না ঢুকতে পারে।সর্বপ্রথম ইরাকে বালিশ এর চল শুরু হয়,তখন পাথর কেটে বালিশ বানানো হল।কিন্তু পরবর্তী তে চায়না রা তুলা দিয়ে বালিশ বানানো শুরু করে।

কিবোর্ডে এ বাম্প

কিবোর্ডে এ বাম্প

আপনারা আপনাদের কম্পিউটার কিবোর্ড খেয়াল করলে দেখবেন সেখানে F এবং J তে একটি করে বাম্প রয়েছে।কখনো মন হয় খেয়াল ও করেন নি এটা আছে।এটি কম্পিউটার আবিষ্কার এর প্রথম দিকে দেয়া হয়েছিল যখন টাইপ রাইটার দিয়ে প্রোগ্রাম লেখা হত।যাতে তাড়াতাড়ি লেখা যায় এর জন্য এই বাম্প দুইটি ব্যবহার করা হয়।

আঙ্গুল এর নিচের সাদা দাগ

আঙ্গুল এর নিচের সাদা দাগ

আঙ্গুল এর নিচে অনেকের ই সাদা দাগ থাকে।নখের তিনটি স্তরের মধ্য এ এই স্তরটি সবচেয়ে পাতলা এই কারনে এটি সাদা বর্নের।এই সাদা দাগ কি কারনে হয় জানেন?এটি আপনার সুস্থতা প্রদর্শন করে।এটি লাল হয়ে গেলে আপনি অসুস্থ আছেন বলে বোঝা যায়।

ব্যাগপ্যাক

ব্যাগপ্যাক

ব্যাগের পিছনে সবার ই একটি ব্যাগপ্যাক থাকে,আমরা সেটা কে অকাজের মনে করি।কিন্তু এটি ভ্রমন পিপাসু মানুষের জন্য করা হয়েছে।এখানে অতি সহজে অন্যান্য জিনিস বা জুতা বেধে রাখা যাবে।