সকালে ঘুম থেকে উঠে যেই কাজগুলো করা উচিত নয়।

হেল্‌থ টিপস।

সকাল হচ্ছে আমাদের দিনের শুরু।তাই দিনের শুরু এমন ভাবে করা উচিত যাতে সারাটা দিন ভাল যায়।কিন্তু আমাদের কিছু বাজে অভ্যাসের জন্য সকাল বেলা এমন কিছু কাজ করি যাতে আমাদের দেহে সল্পস্থায়ী এমন দীর্ঘস্থায়ী প্রভাব ফেলে।আসুন জেনে নিই কি কি কাজ আমাদের সকালে উঠে করা উচিত নয়।

এক

এক

সকালে আমরা অনেকেই দেরীতে উঠি, উঠে একবারে দুপুরের খাবার খাই অথবা অল্প কিছু খেয়ে দুপুরে বেশী খাই।এই কাজ গুলো ঠিক নয়।সকালে উঠার দুই ঘন্টার মধ্যে আমাদের নির্দিষ্ট পরিমান খাদ্য খাওয়া উচিত এবং স্বাস্থ্য সম্মত।নাইলে তা আমাদের শরীরে প্রভাব ফেলে।আমাদের ইমিউন সিস্টেম কে ড্যামেজ করে দেয় এবং শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ এ থাকেনা।

দুই

দুই

সকালে ঘুম থেকে উঠেই আমরা প্রথম কাজ কি করি ভাবুন ত?অনেকেই বলবেন আগে ফোন হাতে নিই আর সোশ্যাল মিডিয়া স্ক্রল করি।কিন্তু জানেন কি দিনের শুরু তে এই কাজ ই আপনার সম্পুর্ন দিনের জন্য আপনার ব্রেন কে দুর্বল করে দিবে।অন্ততপক্ষে আধা ঘন্টা পর মোবাইল টি হাতে নিন।

তিন

তিন

অনেকেই ঘুম থেকে পানি পান করিনা।কিন্তু ঘুম থেকে উঠে এক গ্লাস পানি পান করলে আপনার মেটাবোলিজম বৃদ্ধি পায় এবং কিডনী হতে ময়লা বের হয়ে আসে।

চার

চার

অনেকেই ঘুম থেকে উঠেই কফি পান করেন।তারা মনে করেন ঘুম থেকে উঠেই কফি পান করলে শরীরের কর্মশক্তি বৃদ্ধি পাবে এবং সারাদিন শরীর চাঙ্গা থাকবে।কিন্তু তা সঠিক নয়।সকাল এ ঘুম থেকে উঠার পর ই শরীরে অলসতা থাকে।সেই সময় কফির উপাদান আপনার শরীরে আরো আলস্য এনে নেয়।তাই ঘুম থেকে উঠার প্রায় তিন ঘন্টা পর কফি পান করা উচিত।

পাঁচ

পাঁচ

অনেকেই ঘুম থেকে উঠে কিছুক্ষন অন্ধকার এ থাকেন। সূর্যের আলোতে যান না।ভাবেন এতে ক্ষতি হবে।কিন্তু আসলে তা নয়।সকালের সূর্যের আলো আপনার শরীর এর জন্য অনেক ভাল।এটি সারাদিনের কর্মক্ষমতা জোগায় এবং শরীরে ভিটামিন ডি প্রদান করে।