যে সকল ব্যাক্তির জন্য স্বয়ং ফেরেশতারা দোয়া করে থাকেন।

দিন ও ইসলাম।

পৃথিবী এমন সব ব্যাক্তিগন রয়েছেন যাদের জন্য নিষ্পাপ ফেরেশতারা সারাক্ষন দোয়া করেন এবং আল্লাহর কাছে তাদের হয়ে মাফ চান।আসুন জেনে নিই এমন সব ব্যাক্তিদের তালিকাঃ

যারা অযু অবস্থায় ঘুমাতে যানঃ 

যেসব ব্যাক্তি অযু করে রাতে ঘুমাতে যান তাদের জন্য সারারাত ফেরেশতাগন দোয়া করেন।অযু করে শোয়ার পর আল্লাহতালা তাদের আশপাশে ফেরেশতাদের পাঠিয়ে দেন এবং তাদের প্রতি পার্শ্বপরিবর্তন এ ফেরেশতারা তাদের জন্য দোয়া করে।

অযুরত অবস্থায় যারা সালাতের জন্য অপেক্ষা করেঃ

 যারা সালাতের ওয়াক্তের আগেই অযু করে সালাতের জন্য অপেক্ষা করেন তাদের জন্য ফেরেশতা আল্লাহর কাছে দোয়া প্রার্থনা করেন।তারা যেন অযু করে জায়ানামাজ নিয়ে আল্লাহর কাছে প্রার্থনা করতে থাকে সালাতের ওয়াক্ত হওয়া পর্যন্ত।

 সালাতের পর যারা অপেক্ষা করেঃ

সালাত পাঠ করে যারা তাদের সস্থানে অবস্থান করে এবং আল্লাহর যিকির করতে থাকে স্বয়ং ফেরেশতাগন তাদের হয়ে দোয়া করেন।যতক্ষন তাদের অযু ভঙ্গ না হয়।

রাসূল সাঃ এর দুরুদ পাঠকারী ব্যাক্তিঃ

 যে ব্যাক্তি রাসূল সাঃ এর দুরুদ পাঠ করে তার জন্য ফেরেশতারা আল্লাহর কাছে দোয়া করে।হাদিসে বর্নিত আছে,"যে ব্যাক্তি একবার রাসূল সাঃ এর দুরুদ পাঠ করে আল্লাহ তাকে সত্তর গুন সোয়াব দেন এবং ফেরেশতারা তার জন্য সত্তর বার ক্ষমা প্রার্থনা করবেন"

 দান কারী ব্যাক্তিঃ

যে ব্যাক্তি কল্যান এর পথে দান করবে যেমন মসজিদ বা মাদ্রাসা নির্মানে বা গরীব ইতিমদের জন্য,তার জন্য ফেরেশতারা দোয়া করবেন যাতে তাদের ধন সম্পদ আরো বৃদ্ধি পায় এবং তাদের জন্য বদদোয়া করবেন যাদের ধন সম্পদ থাকা সত্ত্বেও দান করেনা।

 অসুস্থ রোগী পরিদর্শনঃ

 কোন মুসলিম ভাই যদি অপর অসুস্থ মুসলিম ভাইকে দেখতে যান তার জন্য আল্লাহতালা ৭০ হাজার ফেরেশতা প্রেরন করেন, যারা দিনের শুরু থেকে শেষ অথবা রাতের শুরু থেকে শেষ অব্দি তার জন্য দোয়া করতে থাকে।

islam angel