মানুষের অদ্ভত সভাব

যে যে কারনে মানুষের সভাব বদলায় নানান প্রয়োজনে

অভ্যাস দিয়ে সভাব কর জয় !!!

মানুষ অভ্যাসের দাষ এটি আমরা সবাই যানি। কিন্তু এই অভ্যাসটি নানান পরিস্তিতিতে নানান রুপ ধারণ করে। সেই নানান রুপ গুলোর কথাই বলতে চাচ্ছি। 

এটি পরিবারে আমরা লক্ষ করলে দেখতে পাই যে একজন মাথা সবসময়ই থাকেন। যিনি সর্ব সময় সব রকমের সাহায্য করে থাকেন। এবং সবাই উনার কথা মাথায় নিয়েও চলেন। এরকম করে চলে যায় অনেক সময়। একটা সময় আসে যখন এই পরিবারের মাথাটি অবসর নেন, সব কাজ থেকে, সব দায়িত্ত থেকে, সব ঝামেলা থেকে। জীবনের কিছু সময় তখন আশা করেন সারা জীবন যাদের জন্য দায়িত্ত পালন করেছেন তাদের থেকে কিছু সহযোগিতা। ঘটনা ঘটে ঠিক তখনি। তখন এই পরিবারের মাথাটিকে আর গুরুত্ত দিতে চান না অন্যান্য় সদস্যগ্ণ। যিনি জীবনের ঝুকি নিয়ে পরিবারের অনেক কেই অনেক বিপদ-আপদ থেকে রক্ষা করেছেন, আজ তার প্রয়োজন ফুরিয়ে গেছে! অনেকেই বোঝা মনে করছেন! এবং এটি হতে পারে আপনার সাথেও , আমার সাথেও। শুধু যে বয়োজষ্ঠোগ্ণদের সাথে হবে তা না কিন্তু! পরিবারের অনেক কামাই রোজগার করে সাহায্য করা ভাই ও বোনটির সাথেও এরকমটি হতে পারে! হচ্ছেও। 

আমরা কেনো বুঝিনা মানুষের প্রয়োজনে মানুষ, আজ একজন দিচ্ছে কাল আর একজন দিবে, সবাই সবাইকে সাহায্য করবে প্রয়োজনে, এটাই নিয়ম। একজনের দেয়া শেষ বলে তার আর দরকার পরবেনা এটা ভাবাটা মস্ত বড় ভুল। আল্লাহ কাকে কার কাছে নিয়ে ফেলবেন আমরা কেউ জানিনা। আপনার বাড়ির পাসে বসে যে ভিক্ষুকটিকে প্রতিদিন ভিক্ষা দেন একদিন তাকেও কোন কাজে আপনার লাগতে পারে! কাউকেই ছোট ভাবাটা হবে আপনাদের মহা বোকামি। মনে রাখতে হবে সর্ব ক্ষমতার মালিক "আল্লাহ-তাআলা" না আপনি , না আমি। 

আমাদের উচিত পরিবারের ছোট থেয়ে বড় সবাইকে মুল্ল্যায়ন করা। আমাদের সবাইকে সবার প্রয়োজ়ন।