বাংলাদেশের ১০টি পর্যটন কেন্দ্র।

সারাদেশ।

ভ্রমণ করতে আমরা সবাই কম বেশি ভালবাসি। অনেকই আমরা হাজার হাজার টাকা খরচ করে দেশের বাহিরে যাই। অনেকই আছেন যারা মনে করেন বাংলাদেশে দেখার মতো কিছু নাই। তাদের জন্যই ই আজকে এই লেখা। আগের নিজের দেশ ঘুরুন। দেখুন আর উপভোগ করুন আমাদের এই দেশকে।

কুয়াকাটা

কুয়াকাটা

বাংলাদেশের অন্যতম পর্যটক কেন্দ্র।বঙ্গোপসাগর এর উপকূলে অবস্থিত এটি।বরিশালের পটুয়াখালীতে অবস্থিত। প্রায় ২০ কি.মি জুড়ে এই সমুদ্র সৈকত। নিঃসন্দেহে আপনি পরিবার নিয়ে ঘুরে আসতে পারেন।

 

টাঙ্গুয়ার হাওর

টাঙ্গুয়ার হাওর

বাংলাদেশের সবচে বড় হাওর এটি।সিলেট অঞ্চলে অবস্থিত।প্রায় ১০০ কি.মি অব্দি এর বিস্তৃতি। প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর।শীতকালে প্রচুর বিদেশী পাখির দেখা মিলে এখানে।

খাগড়াছড়ি

খাগড়াছড়ি

বাংলাদেশের অন্যতম পাহাড়ী সৌন্দর্যের মিলন মেলা এটি।চারপাশ এ শুধু পাহাড় আর পাহাড়,আর আদিবাসী দের বাস।এখানকার উল্লেখ্য পর্যটক জায়গা হল আলুটিলা,আরিয়া বন,সাজেক,প্যাগোডা,রামগড়।

রাতারগুল রিসোর্ট

রাতারগুল রিসোর্ট

বাংলাদেশের একমাত্র জলাভূমি এর বন,যা সিলেটে অবস্থিত।প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি এটি।

রাঙ্গামাটি

রাঙ্গামাটি

বাংলাদেশের আরেকটি পাহাড়ী পর্যটক কেন্দ্র।লাল মাটি হয়াই এটির নাম রাঙ্গামাটি।উল্লেখ্য ঘুরার জায়গা ঝুলন্ত ব্রিজ,সুবালাং পাহাড়,ইকো গ্রাম ইত্যাদি।

জাফলং

 জাফলং

সিলেটে অবস্থিত আরেক টি পর্যটক কেন্দ্র।একদম সীমান্ত এরিয়ায় অবস্থিত।পাথরের মধ্য দিয়ে প্রবাহিত হয় নদীর জলরাশি। চারপাশ এ বাংলাদেশ ভারত বর্ডার এর পাহাড়।

সুন্দরবন

সুন্দরবন

পৃথিবীর বৃহত্তম ম্যানগ্রোভ বনাঞ্চল হল সুন্দর বন।এর ১/৩ বাংলাদেশে এবং বাকি অংশ ভারতে অবস্থিত।খুলনার সাতক্ষীরা অঞ্চলে অবস্থিত এটি।রয়েল বেঙ্গল টাইগার আর সুন্দরী গাছের লীলাভূমি এটি।

 

এছাড়া আর যেতে পারেন...

• চট্টগ্রামঃ

 বাংলাদেশের একমাত্র বন্দর নগর এবং বানিজ্য শহর।প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি এটি।সীতাকুণ্ড ইকো পার্ক,বাশখালী সি বিচ,পতেঙ্গা সি বিচ,ফয়েস লেক এখান কার মূল আকর্ষন।

 • কক্সবাজার

 পৃথিবীর সবচে বড় সী বিচ আমাদের বাংলাদেশে।প্রায় ১২০ কি.মি জুড়ে এর বিস্তৃতি।কক্সবাজার এর সবোর্চ্চ তাপমাত্রা হয় ৩৪ ডিগ্রি আর সর্বনিম্ন ১৬ ডিগ্রি।

 • সেন্ট মার্টিন দ্বীপঃ

বাংলাদেশের এক মাত্র শৈবাল দ্বীপ।প্রচুর পরিমাণ এ শৈবাল পাওয়া যায়।প্রতিদিন ই প্রায় হাজার পর্যটক এর মিলন মেলা হয় এখানে।