বাংলাদেশের গর্ব করার মতো কিছু বিষয়।

জানা অজানা।

আমার সোনার বাংলা আমি তোমায় ভালবাসি। প্রকৃতির অপরূপ সৌন্দর্যে দিয়ে ঘেরা এই দেশটির নাম বাংলাদেশ। বাংলাদেশ মানে বাঙ্গালিদের দেশ বা বাংলা ভাষার দেশ। এটি পৃথিবীর একমাত্র দেশ যেখানকার মানুষ শুধু মাত্র ভাষার জন্য প্রান দিয়ে ছিল। 

বাংলাদেশের আধিকারিক নাম পিপিল রিপাব্লিক অফ বাংলাদেশ। এই দেশ আয়তনের দিক থেকে ছোট হলেও এই দেশের জনসংখ্যা অনেক বেশি, প্রায় ১৬ কোটি ২৯ লাখ ৫১ হাজার জনসংখ্যা নিয়ে এই দেশ বিশ্বের অষ্টম সবচেয়ে জনবহুল দেশ হিসাবে পরিচিত। 

বাংলাদেশ

বাংলাদেশ

১৯৪৭ সালে ভারত বিভক্ত হওয়ার পর থেকেই বাংলাদেশ পাকিস্থানের অংশ ছিল। ১৯৭১ সালের ২৬সে মার্চ বাংলাদেশ ,পাকিস্থান থেকে বিভক্ত হয়ে স্বাধীন একটি দেশে পরিণত হয়। তাই ২৬সে মার্চ বাংলাদেশে স্বাধীনতা দিবস পালন করা হয়। 

সুন্দরবন

 সুন্দরবন

পৃথিবীর সবচেয়ে বড় ম্যানগ্রোভ অরন্য সুন্দরবনের প্রায় ৬০ শতাংশই বাংলাদেশে অবস্থিত আর এখনেই বাস করে পৃথিবীর সবচেয়ে আক্রমণাত্মক বাঘ রেয়েল বেঙ্গল টাইগার যা বাংলাদেশের জাতিয় পশু।

নদীমাতৃক দেশ

নদীমাতৃক দেশ

আমাদের এই দেশ একটি নদীমাতৃক দেশ। ছোট্ট এই দেশটিতে প্রায় ৭০০ বেশি নদি আছে। গঙ্গাকে এখানে মেঘনা ও ব্রম্ভপুত্রকে এখানে যমুনা বলা হয়। বাংলাদেশ এ সাতশোরও বেশি নদি থাকার জন্য এই দেশকে মাটি খুবই উর্বর, বাংলাদেশকে পৃথিবীর সবচেয়ে উর্বর মাটির দেশও বলা হয়। 

সবচেয়ে বড় উপসাগর

সবচেয়ে বড় উপসাগর

বঙ্গোপসাগরের আয়তন ২১ লাখ ৭২ হাজার বর্গকিলোমিটার। গিনেস বুক মতে, এটি বিশ্বের সবচেয়ে বড় উপসাগর।

খাদ্য রসিক বাঙালি

খাদ্য রসিক বাঙালি

খাদ্যরসিক বাঙালিদের খাওয়ার শেষ নেই। বাংলাদেশ ই পৃথিবীর একমাত্র দেশ যাদের রয়েছে লক্ষ্য রেসিপি।