নামীদামী কোম্পানির লোগোর পিছনে লুকানো অর্থ।

জানা অজানা।

নামি দামী কিছু কোম্পানির লোগোর পিছনে লুকানো অর্থ, নামি দামী ব্রান্ডের নাম প্রতিদিন আমাদের চারপাশে দেখতে পাই,কিন্তু আমরা কখনো ভেবে দেখিনি এই কথাগুলোর মাঝে কি লুকিয়ে আছে।বা কি মেসেজ আছে।এইগুলো কোন কোম্পানির নাম বা পরিচিতি বহন করে না। বরং এই ওয়ার্ডগুলো প্রতিটি লাইন আলাদা আলাদা অর্থ বহন করে।

আমাজন

আমাজন

প্রথম দেখাতেই এটিতে স্পেশাল কিছু মনে হবে না। কিন্তু একটু ভালভাবে দেখলে কোম্পানির দর্শন বুজতে পারবেন। কোমলা রঙের তীর স্মাইল বুঝায়।কারন কোম্পানি সর্ব অবস্থায় তার গ্রাহককে খুশি রাখতে চায়। আর এই তীর এ থেকে শুরু করে জেড কে নির্দেশ করছে।তার মানে হলো A to Z যত প্রোডাক্ট আছে সব এইখানেতে পাওয়া যাবে।

টয়োটা

টয়োটা

জাপানের গাড়ী নির্মাণ কোম্পানি। টয়োটা কোম্পানির লোগোকে অনেকই ক্যাপ পরা কাউ বয় এর হ্যাটের সাথে তলনা করে। আসলে এটিকে একটি সুঁই এর মাথাকে নির্দেশ করে।যার মধ্যে দিয়ে একটি সুতা চলে গেছে। 

টয়োটা

টয়োটা

এটা কোম্পানির অতিতকে নির্দেশ করে।কারন কোম্পানির এক সময় কাপড় বানানোর মেশিন বানাতো। এছাড়া লোগোর বিশেষ অংশ আলদা আলদা করলে কোম্পানির পুরো নামও পাওয়া যায়।

অ্যাপেল

অ্যাপেল

রব জেনফ দুনিয়ার অন্যতম নামদামি কোম্পানি লোগো ডিজাইন করেন। এক সাক্ষাৎকারে বলেছিলেন অ্যাপলের ডিজাইন করার সময় অনেকগুলো অ্যাপল এনে ভিবিন্ন এঙ্গেলে দেখছিলেন, তিনি অ্যাপলকে অর্ধেক কেটে, কোনটিকে অল্প কেটে, কোনটিকে উল্টো করে। কিন্তু কোনটাই তার পছন্দ হচ্ছিলো না। তখন তার খিদে লাগে।এবং সে একটি অ্যাপলকে কামড় দেয়। অর্থাৎ বাইট করে।(কামড় দেয়) তক্ষণই তার মাথায় আছে অ্যাপলে দেওয়া BITE ও কম্পিউটার দেওয়া BYTE শব্ধ দুটি একইরকম শুনায়। তখন তিনি অ্যাপলের জন্য এই কামড় দেওয়া অ্যাপেলটির ডিজাইন করেন। 

হুন্দাই

হুন্দাই

অনেকই মনে করে দক্ষিন কোরিয়ার কোম্পানি হুন্দাই লোগো সিম্পিলি প্রথম বর্ণ H, আসলে হুন্দাইয়ে লোগোকে দুই লোককে নির্দেশ করছে যারা হাত মেলাচ্ছে বা হ্যান্ডসেক করছে। এদের একজন কাস্টমার ও আরেকজন কোম্পানি প্রতিনিধি।