ঢাকায় কোথায় মিলবে কি কি

আমার যারা শহরে থাকি তারা হয়তো কম বেশি সবাই জানি কোথায় কি কি পাওয়া যায়, আবার অনেকেরি ঠিক ধারণটা নেই, কিম্বা ঢাকা থেকে যারা দূরে থাকেন তাদের হয়তো জানা খুব কঠিন বিষয়। তবে আমরা এই তথ্য হয়তো কিছুটা হলেও সাহায্য করবে।

বঙ্গবাজার

বঙ্গবাজার

 গেঞ্জি, প্যান্ট, শার্ট সলিড কালার: তৈরি পোশাক (জামা, প্যান্ট, জ্যাকেট, সোয়েটার, গেঞ্জি, জাঙ্গিয়া ইত্যাদি), পাদুকা সামগ্রী এবং শাড়ি কেনা যায়। এখানে এসব পণ্য খুচরা ও পাইকারি হারে বিক্রয় হয়। বিদেশি ক্রেতা ও তাদের স্থানীয় প্রতিনিধিদের যোগান দেওয়া কাঁচামাল ব্যবহারের পর দেশের পোশাক শিল্প প্রতিষ্ঠানের কাছে যত কাপড়, সুতা, বোতাম, জিপার ইত্যাদি উদ্বৃত্ত থাকে মূলত সেগুলি দিয়ে তৈরি বলে বঙ্গবাজারের পোশাক দামে সস্তা।

স্টেডিয়াম মার্কেট

স্টেডিয়াম মার্কেট

নতুন পুরাতন মোবাইল, কম্পিউটার ও অন্যান্য ইলেক্ট্রনিক্স প্রায় সব জিনিস ই পাবেন কম দামে, কিন্তু সাবধান কিছু অসাধু লোক আছে রাস্তায় বসে মোবাইল বিক্রি করে, তাদের কাছ থেকে ঠিক না দেখে কিনবেন না। 

বঙ্গবন্ধু জাতীয় ষ্টেডিয়ামে দেশের নামকরা ইলেক্ট্রনিক্স মার্কেট অবস্থিত। এখানে প্রায়  ৮০০ টি ইলেক্ট্রনিক্সের দোকান রয়েছে। শুক্রবার ছাড়া প্রতিদিন সকাল ৯.০০ টা থেকে রাত ৮.০০ টা পর্যন্ত মার্কেট খোলা থাকে।

বায়তুল মোকাররম শপিং কমপ্লেক্স

 বায়তুল মোকাররম শপিং কমপ্লেক্স

 এ মার্কেটে বিভিন্ন পণ্য পাওয়া যায় বলে কোন বিশেষায়িত মার্কেট বলার সুযোগ নেই। দোতলায় দেশের প্রসিদ্ধ বিভিন্ন জুয়েলারী দোকান রয়েছে। ক্যামেরা, সিডি, ডিভিডি প্লেয়ার, টিভিসহ বিভিন্ন ইলেক্ট্রনিক্স পণ্য পাওয়া যায় এখানে।

ব্যাগ, ল্যাগেজ, ঘড়ি, চশমা, ক্রোকারিজ, জামা-কাপড়, জুতা, খেলনা ইত্যাদির দোকানও রয়েছে। নিচতলায় নেমপ্লেট লেখার ব্যবস্থা রয়েছে। এই মার্কেটে ইসলামী ফাউন্ডেশন এর বই বিক্রয় কেন্দ্রসহ কয়েকটি আতর, টুপি, পাঞ্জাবী, বোরকা, জায়নামাজ প্রভৃতির দোকানও রয়েছে। এছাড়া মসজিদ প্রাঙ্গণে ইসলামী বই, সিডি, ডিভিডি প্রকৃতিও বিক্রি হয়।

ধোলাইখাল: সব ধরণের নতুন পুরাতন ইলেক্ট্রনিক্স ও ধাতব যন্ত্রপাতি পাওয়া যায়

ধোলাইখাল: সব ধরণের নতুন পুরাতন ইলেক্ট্রনিক্স ও ধাতব যন্ত্রপাতি পাওয়া যায়

ধোলাইখাল নামটিতে খাল শব্দটি থাকলেও এখানে এলে কোন খাল কিংবা জলাশয় খুঁজে পাওয়ার সম্ভাবনা নেই। পুরনো ঢাকায় নবাবপুর রোডের মোড় থেকে শুরু করে নারিন্দা পর্যন্ত এর বিস্তৃতি। বাংলাদেশের স্বাধীনতার পর পরই ধোলাইখালে পুরোনো যন্ত্রাংশের ব্যবসা শুরু হয়। এখানে ছোট বড় মিলিয়ে প্রায় হাজার পাঁচেক খুচরা যন্ত্রাংশের দোকান রয়েছে। মোটর পার্টসের দোকান ছাড়াও এখানে রয়েছে ড্রাম শিট, লেদ মেশিন, পুরনো লোহা লক্কড়ের দোকান। 

রিকন্ডিশন্ড এই খুচরা যন্ত্রাংশগুলো তারা আমদানি করে চীন, জাপান, মধ্যপ্রাচ্য, পাকিস্তান, সিঙ্গাপুর থেকে। এখানে প্রায় সব মডেলের গাড়ির বিশেষ টয়োটা, নিশান, হোন্ডা, মিৎসুবিশি, সুজুকি, মারুতির যন্ত্রাংশ বেশি পাওয়া যায়।

বাস এবং ট্রাকের মধ্যে বেড ফোর্ড, ইসুজু, নিশান, হিনো, ভলভো, টাটা, অশোক লেল্যান্ড, টারসেল, আইয়ার, ক্যান্টার প্রভৃতি গাড়ির যন্ত্রাংশ পাওয়া যায়।

চকবাজারঃ পুরোন ঢাকার লালবাগে অবস্থিত একটি জনপ্রিয় বাজার

চকবাজারঃ পুরোন ঢাকার লালবাগে অবস্থিত একটি জনপ্রিয় বাজার

রমজান মাসে রকমারি এখানে রকমারি ইফতারের পশরা বসে। কাবাবের কথা আসলেই চকবাজারের নামটিও আসবে। চকবাজারের কাবাব খুব বিখ্যাত। ঢাকার পুরানো বাজারগুলির মধ্যে চক অন্যতম।

এলিফ্যান্ট রোড

এলিফ্যান্ট রোড

জুতা, ব্যাগ,  সিরামিকস/চীনামাটির বাসনপত্র, মেয়েদের কানের দুল, ব্যাডমিন্টন,  খেলার জার্সি ,পর্দা, দর্জা জানালার পর্দা,  বেডিং সামগ্রী নতুন পূরাতন কম্পিউটার, ক্রয় বিক্রয় ও মেরামত।

এলিফ্যান্ট রোড

এলিফ্যান্ট রোড

ইস্টার্ন প্লাজা: আধুনিক মার্কেট বলতে ২০ বছর আগে এটাই ছিল, বাংলাদেশের সর্ব প্রথম লিফট চালু হয় এই মার্কেট দিয়েই

 ইস্টার্ন প্লাজা: আধুনিক মার্কেট বলতে ২০ বছর আগে এটাই ছিল, বাংলাদেশের সর্ব প্রথম লিফট চালু হয় এই মার্কেট দিয়েই

কিছু গেম পাগল বন্ধুদের দেখতাম গেম এর সিডি কেনার সকাল দুপুর এই মার্কেট ছুটাছুতি করতো আজ থেকে আরো ২০ বছর আগের কথা।

      ১ম তলা -  প্রসাধনী, ইলেকট্রনিক, থালা বাসন ইত্যাদির দোকান।

  • ২য় তলা -  শাড়ী, সেলয়ার কামিজ, টি-র্শাট, টেইলার্স ইত্যাদির দোকান।
  • ৩য় তলা - গয়না, সোনা, রূপা, ছোট বাচ্চাদের খেলনার দোকান।
  • ৪র্থ তলা - জুতার দোকান, বিভিন্ন ব্রান্ডের জুতার দোকান।
  • ৫ম তলা - গানের সিডি, ডিভিডি, গেম,  মোবাইলের দোকান, মোবাইল সার্ভিসিং।
  • ৬ষ্ট তলা - মার্কেট মালিক সমিতি অফিস।
  • ৭ম তলা - ডাক্তার চেম্বার।
  • ৮ম তলা - ডাক্তার চেম্বার, অফিস।
  • ৯ম তলা - ঘটক পাখি ভাই। 
  • বিসিএস কম্পিউটার সিটি

    বিসিএস কম্পিউটার সিটি

    বিসিএস কম্পিউটার সিটি: বেগম রোকেয়া স্বরণী, আগারগাঁও, শেরে বাংলা নগর, ঢাকা – ১২০৭। ২০০০ ইং সালে এটি প্রতিষ্ঠিত হয়। শপিং মলটি আধুনিক সুযোগ-সুবিধা সম্পন্ন, নিজস্ব স্ট্যান্ডবাই জেনারেটর সুবিধাসহ শীতাতপ নিয়ন্ত্রিত এবং টাইলস সজ্জিত নতুন ভবনে অবস্থিত। মার্কেট মালিক কর্তৃপক্ষ কর্তৃক শপিং মলটি পরিচালিত হয়। এটি দেশের বৃহত্তম কম্পিউটার মার্কেট।

    বিসিএস কম্পিউটার সিটি

    বিসিএস কম্পিউটার সিটি

    কোন তলায় কি কি পাবেন

    প্রথম তলা

    কম্পিউটার যন্ত্রাংশ ও কম্পিউটার সার্ভিসিং এর দোকান। 

    দ্বিতীয় তলা

    কম্পিউটার যন্ত্রাংশ, সার্ভিসিং, ক্যামেরা, মোবাইল এবং ল্যাপটপ এর দোকান।

    তৃতীয় তলা

    বিভিন্ন ধরনের সিডির দোকান, ল্যাপটপ এবং আইপডের দোকান।

    চতুর্থ তলা

    খাবারের দোকান, নামাজের জায়গা এবং কম্পিউটার সামগ্রীর দোকান।

    নীলক্ষেত

    নীলক্ষেত

    এখানে রয়েছে ২০০ এর অধিক দোকান। এখানে যে সব সুবিধা পাওয়া যায়- ফটোকপি, সাইবার ক্যাফে, মুদ্রন ও প্রিন্টিং, টেইলার্স, ছবি বাঁধাইয়ের দোকান, কম্পিউটারের বিভিন্ন কাজ।

    রাস্তার সামনের অংশটিকে সিটি কর্পোরেশন মার্কেট বলা হয়। এখানে রয়েছে খাবার দোকান, ফটোকপির দোকান A3, A4 অটো ক্যাড প্রিন্টিং এর দোকান। 

    নীলক্ষেত

    নীলক্ষেত

    নিউমার্কেট

    নিউমার্কেট

    আনুমানিক ৬৫ বছর পুরাতন একটি বিপণি কেন্দ্র। ধিরে ধিরে এটি ঢাকার বাইরের ক্রেতাদেরও আকর্ষণ করে। মার্কেটটি আজিমপুরে অবস্থিত, যার পূর্বদিকে রয়েছে মিরপুর রোড, উত্তরে ঢাকা কলেজ, পশ্চিম পার্শ্বে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা এবং দক্ষিণে পিলখানা রোড।

    মার্কেটটির পাশেই খুচরা দোকানের একটি কেন্দ্র আছে। সেখানে কাপড়-চোপড়, ঔষধ, টয়লেট সামগ্রী ও গৃহস্থালি ব্যবহারের টুকি-টাকি দ্রব্যাদি বিক্রয় হয়। এছাড়া, বেশ কয়েকটি দোকানে বিক্রয় হয় প্রসাধনী সামগ্রী, স্যুভেনির ও শোপিস সামগ্রী, তৈজসপত্র, হালকা বৈদ্যুতিক দ্রব্য ও আসবাবপত্র। মার্কেটটির উত্তর দিকে মুদির দোকান এবং মাছ, মাংস, ফল-মূল ও সবজির বাজার রয়েছে। আজকের

    নিউমার্কেট

    নিউমার্কেট

    মার্কেটে তিনটি উঁচু খিলানযুক্ত প্রবেশদ্বার রয়েছে, ভিতরে আছে বই-পত্র ও লেখা-লেখির সামগ্রী, ঘড়ি, চশমা, চামড়ার সামগ্রী ও ভ্রমণের উপকরণাদি, মুদি দ্রব্যাদি, কাপড়-চোপড়, অলঙ্কার ও বৈদ্যুতিক দ্রব্যাদি এবং দরজি, ফাস্টফুড ও ছবি তোলা ও প্রসেসিং-

    ১ম পর্বঃ আশা করি আপনাদের ভাল লেগেছে  ধন্যবাদ। 

    প্রিয় পাঠক আমাদের লেখা ভাল লাগলে অবশ্যই শেয়ার করবেন 

    আমাদের আরো খবর পেতে হলে লাইক করুন আমাদের পেজঃ  www.facebook.com/bangladeshonlinenewspapers/

    আমাদের নিউজ ওয়েবসাইট ঃ www.bangladeshonlinenews.com

    আপনাদের ভাল লাগাই আমাদের সার্থকতা ধন্যবাদ ।

    dhaka shopping market shopping market shopping market list dhaka shopping mall list dhaka city shopping mall list