হতে পারেন আপনিও একজন সফল বিনিয়োগকারী

ব্যবসায় সফল হতে কেন না চায়, কিন্তু সবাই কি সফল হতে পারে? আপনি হয়তো প্রাণপণ চেষ্টা করে যাচ্ছেন সফল

ব্যবসায় সফল হতে কেন না চায়, কিন্তু সবাইকি সফল হতে পারে? আপনি হয়তো প্রাণপণ চেষ্টা করে যাচ্ছেন সফল হওয়ার। কিন্তু বার বারআপনি লসের সম্মুখীন হচ্ছেন। একজন সফল ব্যবসায়ী হতে হলে আপনাকে জবানের দাম ঠিকরাখতে হবে।আছে কিছু নিয়ম ও চলুন তাহলে দেখেনি কোন কাজগুলো করলে এ সফল হওয়া সম্ভব।

কৌতূহলী হওয়া

কৌতূহলী হওয়া

একজন সফল উদ্যোক্তাদের একটি বড় বৈশিষ্ট্য সবদিকে নজর রাখা । টাইমলি বাজার যাচাই, খোঁজখবর, সমস্যা চিহ্নিতকরণ ও সমাধানে বিশেষ ভূমিকা পলনের দক্ষতা অর্জন করা।

আত্মবিশ্বাস

আত্মবিশ্বাস

আমাদের প্রত্যেক মানুষের ভিতরে কিছু গুণথাকে। সফল উদ্যোক্তার প্রধান গুণ হচ্ছে তার নিজের আত্মবিশ্বাস।যার আত্মবিশ্বাস যত বেশি তিনি সাফল্যর সিঁড়িতে উঠতে পারবেন খুব জলদি। যদিও আত্ম বিশ্বাস অর্জন করা সবাই পারে না। অনেকই অল্পতে ভেঙ্গে পরে। তাই আত্মবিশ্বাস হন শত বাধার মদ্ধেও সফলতার দ্বারপ্রান্তে আপনি পৌঁছে যাবেন।

উদ্দেশ্য

উদ্দেশ্য

প্রতিটা কাজেই বলা যায় একটা উদ্দেশ্য থাকে, থাকে একটা গল্প। আর গন্তবহিন যাত্রা বা উদ্দেশ্য বিহীন কাজ কোনটাই ফল ভাল হয় না। আপনি যে কাজের উদ্দেশ্য ঠিক করেছেন কতখানি যুক্তিযুক্ত তা আপনাকেইআগে ভাবতে হবে। তারপর সিদ্ধান্ত

ধৈর্যশীলতা

ধৈর্যশীলতা

ধৈর্যরফল মিষ্টি হয় আমরা অনেকই জানি। কিন্তু বাস্তবে আমরা কয়জনই ধৈর্যশীল। আপনি যে ব্যবসার ই করেন না কেন আপনাকে তা ধৈর্যধারন করে এগিয়ে নিয়ে যেতে হবে। মনে রাখতে হবে খুব দ্রুত লাভবান হওয়ার চেষ্টা না করাই ভাল। কারন যে জেনিস খুব তারাতারি আসে সেটা খুব তারাতারি ও চলে যায়।

চ্যালেঞ্জ গ্রহণ

চ্যালেঞ্জ গ্রহণ

বর্তমান সময়ে ব্যবসার ধরন ও পরিবেশ খুব দ্রুত পালটাচ্ছে।  আপনাকে ব্যবসার শুরুর সাথে সাথেই চ্যালেঞ্জ নিতে হবে। একজন সফল উদ্যোক্তাকেই অনেক সমুদ্র যাত্রার অভিজ্ঞতা সম্পন্ন দক্ষ ও চালাক  নাবিকের সঙ্গে তুলনা করা যায়। আপনাকে সমস্যাকে চ্যালেঞ্জ হিসেবে গ্রহণ করে সর্বোত্তম উপায়ের সমাধানের পথ খুঁজে বের করুন।অবশ্যই সাফল্য আসবে।

ঝুঁকি গ্রহণ

ঝুঁকি গ্রহণ

 যেকোনো ব্যবসা ছোট হোক কিংবা বড়। শুরু করতে গেলে প্রথমেই আপনাকে মনে রাখতে হবে আপনাকে ঝুঁকি নিতে হতে পারে। ইংরেজিতে একটা কথা আছে-No risk no gain. যার কোনো বিকল্প নেই।তাই পরিস্তিতি বুঝে ঝুঁকি নেওয়ার মানসিকতা থাকতে হবে।  

রাগ মাথায় সিদ্ধান্ত নয়

রাগ মাথায় সিদ্ধান্ত নয়

কথায় আছে রেগে গেলেন তোহেরে গেলেন। রাগের মাথায় কখনো কোন সিদ্ধান্ত সফল হয় না। তাই মাথা টাণ্ডা রেখে সিদ্ধান্ত নিন

হাল ছেড়ে দেবেন না

হাল ছেড়ে দেবেন না

একজন সফল ব্যবসায়ী শেষ পর্যন্ত হাল ধরে রাখার চেষ্টা করেন। শেষ মুহুতে ও আসতে পারে আপনার জয়। তাই অল্পতেই হাল ছেড়ে দেবেন না। অনেকই মাঝ পথে হাল ছেড়ে পরাজয় মেনে নেন। কিন্তু আপনার আরেকটু চেষ্টায় জয় সুনিশ্চিত হতে পারে।

স্বপ্ন দেখা

স্বপ্ন দেখা

সফলতার আরেকটি সূত্র হচ্ছে আপনাকে স্বপ্ন দেখতে হবে। আর সেই স্বপ্নকে সত্যি করতে হলে কোঠর ভাবে কাজ করতে হবে। কিন্তু তাই বলে আপনি স্বপ্ন দেখে সফলতার কথা ভেবে কাজ বন্ধ করে দিলে কিন্তু বিপদ।

 

অল্পতেসন্তুষ্টি

অল্পতেসন্তুষ্টি

আপনি যে ব্যবসাই করেন না কেন, কারো কথায় অতিরিক্ত মুনাফার প্রলোভনে পা দেবেন না। কোন ব্যবসাই আপনাকে রাতারাতি সফলতার চুড়ায় পৌঁছে দেবে না। তাই অল্পতেই সন্তুষ্টি থাকুন। সময়ই আপনাকে আপনার সটীক প্রাপ্য দেবে