শীতকালে যত্ন নিন আপনার ত্বকের

গিস্মের তুলনায় এই শিতে একটু বেশী যত্ন নিন আপনার ত্বকের

১. পরিচ্ছন্নতা : শীতকাল আসার ঠিক আগ মুহূর্তে আবহাওয়া হঠাৎ শুষ্ক হয়ে যাওয়ায় কারনে বেড়ে যায় বাতাস, এদিকে বৃষ্টি না হওয়ার কারনে ধুলোবালির পরিমাণ বেড়ে যায়। তাই শুষ্ক ত্বকের যত্নের প্রথম ধাপই হচ্ছে পরিচ্ছন্নতা। প্রতিদিন কুসুম গরম পানিতে গোসল করুন । ফেস ওয়াশের বদলে তুলোয় ক্লিনজিং মিল্ক লাগিয়ে মুখ পরিষ্কার করে মুছে নিন। তারপর পানির ঝাপটা দিয়ে ধুয়ে ফেলুন।

আরেকটা বিষয় খেয়াল রাখতে হবে রাতে বাহির থেকে এসে গোসল করলে ঠান্ডা লেগে যাওয়ার সম্ভাবনা আছে। তাই হালকা গরম পানিতে অ্যান্টিসেপটিক দিয়ে ভালো করে হাত, পা ধুয়ে নিন।

২. কনুই, গোড়ালির যত্ন নিন : শুষ্ক গোড়ালি, কনুইয়ের জন্য এই সময় খুব ভালো ঘরোয়া পদ্ধতি হলো এক টুকরো লেবুর সঙ্গে চিনি লাগিয়ে কিছুক্ষণ কনুইতে ঘষুন। কিছু সময় রেখে ধুয়ে ফেলুন।

৩. প্যাক : ময়দা, বেসন বা যে কোনো ধরনের প্যাক যা ত্বককে শুষ্ক করে দেয় তা একেবারেই লাগাবেন না, ত্বক আর্দ্রতা হারাবে। তারচেয়ে বরং এই সময়ের জন্য উপকারী ফ্রুট প্যাক। কলা আর মধু মিশিয়ে মুখে গলায় লাগান। ত্বক পরিষ্কার যেমন করবে, আর্দ্রতা বজায় রাখবে আবার উজ্জ্বলতাও বাড়বে।

৪. ময়েশ্চারাইজিং : শিতে আপনার শরিরের জন্য ময়শ্চারাইজিং ভীষণভাবে জরুরি। গোসল করার পানিতে কয়েক ফোঁটা গ্লিসারিন ফেলে দিন, এতে আপনার ত্বকের আর্দ্রতা বজায় থাকবে আশা করি। গোসলের পর এবং বাড়ি ফিরে হাত, মুখ ধোওয়ার পর ভালো করে হালকা কোনও ময়েশ্চারাইজার মুখে, হাতে পায়ে লাগান। ভারী ময়েশ্চারাইজার লাগিয়ে বাইরে বেরুবেন না। এতে ধুলো ময়লা গায়ে বসে যাবে।  

কারো পা যদি ফাটা থাকে তবে অবশ্যই পরিষ্কার করে তাতে  ভাল ক্রিম লাগিয়ে শুতে যাবেন। ঠোঁট ফাটলে অল্প গ্লিসারিন আঙুলে নিয়ে ঠোঁটে লাগান। সারাদিন লিপ বামের হালকা পরত লাগিয়ে রাখুন।

৫. মেকআপ : যেহেতু গরমের তুলনায় এই সময় মেকআপ নষ্ট হয় না তাই সারাদিন মেকআপ করে থাকা যায়। সবসময় ক্রিম বেসড মেকআপ লাগান মুখে। না হলে ত্বকের সমস্যা দেখা দেবে। লিপস্টিক লাগালে সেটাও যেন ক্রিম বেসড হয়। তা না হলে শুষ্ক ত্বকের সমস্যা আরও বাড়বে।

৬. খাওয়া দাওয়া : আমাদের অনেকই সময় মত খাওয়া দাওয়া করি না, সঠিক খাওয়া দাওয়া ত্বক ভালো রাখতে খুবই জরুরি। প্রচুর মৌসুমি ফল ও শাক সবজি খান। প্রতিদিন সকালে উঠে ১ চামচ মধু খান। ঠাণ্ডা যেমন লাগবে না, ত্বকের জেল্লা বাড়বে।

৭. পানি : পানির অপর নাম জীবন আর এই পানি শরীর ভিতর থেকে শুকিয়ে গেলেই তার প্রভাব বাইরে পড়ে। তাই শুষ্ক ত্বকের সমস্যা দূরে রাখতে প্রচুর পরিমাণে পানি পান করুন।

প্যাক : ময়দা, বেসন বা ফ্রুট দিয়ে প্যাক বানাতে পারেন

প্যাক : ময়দা, বেসন বা ফ্রুট দিয়ে প্যাক বানাতে পারেন

প্রচুর পরিমাণে পানি পান করুন

প্রচুর পরিমাণে পানি পান করুন

কনুই, গোড়ালির যত্ন নিন

কনুই, গোড়ালির যত্ন নিন

প্রতিদিন কুসুম গরম পানিতে গোসল করুন

 প্রতিদিন কুসুম গরম পানিতে গোসল করুন