ঘরোয়া উপায়ে স্ট্রেচ দুর করার সহজ উপায়।
শরীরের ফেটে যাওয়া দাগ দুর করার সহজ সমাধান।

অনেকের শরীরের দেখা যায় অনেকগুলো সাদা সাদা দাগ। দেখে মনে হতে পারে কেউ আঁচড়ে দিয়েছে। মুলুত এটা হয় হঠাৎ ওজন বেড়ে গেলে বা ওজন কমে গেলেও নারী-পুরুষ নির্বিশেষের শরীরে এমন দাগ দেখা যায়। সন্তানধারনের পর প্রায় অনেক মহিলার পেটে ও কোমরে এই দাগ আসে।

শরীরে এমন দাগ কেবল সৌন্দর্যকে কমিয়ে দেয় এমনই নয়, সারা শরীরে অতিরিক্ত স্ট্রেচ দাগ মানে শরীর তার পুষ্টিগুণও যথাযথ পাচ্ছে না। সাধারণত এইসমস্যা এলে অনেকে প্রথমে তা গুরুত্ব দিতে চান না। কিন্তু এই দাগের বাড়াবাড়ি ত্বকেরও ক্ষতি করে ফেলে। তাই স্ট্রেচ মার্কের বাড়াবাড়ি হলে অবশ্যই ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।

তবে স্ট্রেচ মার্ক অল্প থাকলে তা কিছু ঘরোয়া উপায়েই মোকাবিলা করা যায়। বাজারচলতি নানা ক্রিমে স্ট্রেচ মার্ক দূর করা গেলেও বিভিন্ন রাসায়নিকযুক্ত সে সব ক্রিমের পার্শ্বপ্রতিক্রিয়াও কম নয়। তাই কিছু বিশেষ ঘরোয়া উপায়ে এটি দূর করলে ত্বকের কোনও ক্ষতি হয় না। জানেন সে সব?

ডিমের সাদা অংশ

ডিমের সাদা অংশ

কুসুম বাদে ডিমের সাদা অংশ ভাল করে ফেটিয়ে নিন। এ বার তা আপনার শরীরে দাগের উপর মাখিয়ে রাখুন। পনেরো মিনিট রাখার পর তা গরম জলে ধুয়ে নিন। এর পর অ্যালোভেরা জেল লাগিয়ে রাখুন সেই জায়গায়।  ধীরে ধীরে হালকা হয়ে দাগ মিলিয়ে যাবে।

আলুর রস

আলুর রস

ত্বকের যে কোনও সমস্যার জন্য আলুর রস খুব উপযোগী। স্ট্রেচ মার্কের উপর আলুর রস মাখিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে নিন। এ ভাবে কয়েক সপ্তাহ যত্ন নিলেই স্ট্রেচ মার্কের দাগ উঠে যাবে।

হলুদ ও সরষের তেল:

হলুদ ও সরষের তেল:

 হলুদ ও সরষের তেল একসঙ্গে মিশিয়ে একটি ঘন মিশ্রণ তৈরি করুন। তার পর তা স্ট্রেচ মার্কের উপর লাগিয়ে রাখুন। সপ্তাহে বার তিনেক তা লাগালে স্ট্রেচ মার্কের দাগ এক সময় মিলিয়ে যায়।

লেবু ও চিনি

লেবু ও চিনি

এখানে যেটা করতে পারেন লেবু টুকরে করে কেটে তার উপর চিনি ছিটিয়ে নিন। এ বার চিনি-সমেত লেবুটিকে আপনার শরীরের দাগের উপর ঘষতে থাকুন। চিনি গলে গেলে বাল করে ধুয়ে নিন। এই প্রক্রিয়াটি সপ্তাহে বার চারেক করতে পারলে হালকা হয়ে উঠে যাবে আপনার শরীরের দাগ।

YOUR REACTION?

Facebook Conversations


Disqus Conversations