যে ৫ টি অ্যাপস থেকে স্মার্টফোন গ্রাহকরা সাবধান

আমারা অনেকই স্মার্টফোনে অনেক অপ্রয়োজনীয়. . .

আমারা অনেকই স্মার্টফোনে অনেক অপ্রয়োজনীয় অ্যাপ থাকে আর এইঅ্যাপ গুলি আপনার প্রিয় ফোনটিকে করে দিতে পারে স্লো অথবা পুরোপুরি অকেজো ,বা ফোনের স্টোরেজ অনেক বেশি নিয়ে নেয়।আর যার ফলে শুধু যে আপনার ফোনকে স্লো করে দেয় না শুদু বার বার হ্যাং হয়েও যায়, আরো হতে পারে ফোনের ব্যাটারি লাইফও ক্ষতিগ্রস্ত। তাই আপনার মুঠো ফোনটি ভাল রাখতে হলে দূরে থাকুন কিছু অ্যাপ থেকে।

র‍্যাম পরিষ্কার করার অ্যাপস

 র‍্যাম পরিষ্কার করার অ্যাপস

সেই অ্যাপ গুলি যা দাবি করে যে তা আপনার ফোনের র‍্যাম পরিষ্কার করে দুর্ভাগ্যের কথা এই যে সেই অ্যাপ গুলি আসলে আপনার ফোনেরক্ষতিই করে। এই অ্যাপ গুলি ফোনের দাবি করে যে তারা আপনার ফোনের মেমারি বুস্ট করে তবে আসলে এই অ্যাপ গুলি আপনার ফোনের সমস্যা বাড়িয়ে দেয়। এগুলি র‍্যাম পরিষ্কারকরতে গিয়ে আসলে র‍্যামের আর ফোনের জায়গা খুব বেশি নেয়। তাই এই ধরনের অ্যাপ গুলিফোন কে আন্সটেবেলে করে দেয়। অ্যান্ড্রয়েডে র‍্যাম অটোমেটিকেলি ঠিক করে নেয় যে কখন অ্যাপ চলবে আর কখন চলবেনা। তাই থার্ড পার্টি অ্যাপের কোন প্রয়োজনীয়তা নেই।

ক্লিন মাস্টার বা যে কোন ক্লিনিং অ্যাপ

ক্লিন মাস্টার বা যে কোন ক্লিনিং অ্যাপ

মুলুত এটি একটি ক্লিনিং অ্যাপ , আপনার ফোন ক্লিন করার কথা কথা ভেবেই অ্যাপটা ব্যাবহার  করেন গ্রাহকরা। আর এই অ্যাপস নির্মাতাদের  দাবি করে যে এটি আপানার ফোনকে বুস্ট করে। এটি অনেক সময় সত্যি এটি ফোনের অপ্রয়োজনীয় জিনিস ক্লিন করে দেয়। কিন্তু আপনি জানেন কি তার জন্য কোন অ্যাপ ডাউনলোড করার দরকার নেই।  তার জন্য প্রথমে আপনাকে যেটা করতে হবে সেটিংস এ যেয়ে সেখানে স্টোরেজ অপশানে ক্লিক করুন- এবং তারপরে ক্যাচড ডাটা করুন। আর তারপরে যখন ওকে বটন দেখাবে তাতে ক্লিক করুন। আপনি এছাড়া ইন্ডিভিজুয়াল অ্যাপও ক্লিন করতে পারনে আর এর জন্য আপনাকে সেটিংসে যেতে হবে- তারপরে অ্যাপ- আর এবার ডাউনলোড এবং ট্যাপিং অন অ্যাপ অপশানে যেতে হবে। আর এর পরের পেজে ক্লিয়ার ক্যাচে ক্লিক করুন। আর সব থেকে বড় কথা ক্লিন মাস্টারের মতন অ্যাপ গুলি আপনার ফোনের ব্যাটারি কারজ ক্ষমতা কমিয়ে দেয়।

গতানুগতিক অ্যান্টিভাইরাস অ্যাপগুলি থেকে সাবধান

গতানুগতিক অ্যান্টিভাইরাস অ্যাপগুলি থেকে সাবধান

আপনার অ্যান্ড্রয়েড ফোন আর প্লে স্টোর সেই সব করে যা আপনার অ্যান্টিভাইরাস অ্যাপ করতে পারে। আপনি কি জানেন থেফট প্রোটেকশানের জন্য অ্যান্ড্রয়েড ডিভাইস গুপ্ত ভাবে কাজ করে অন্য কোন অ্যাপের সাহায্য ছাড়া। আর সেইঅ্যাপ যা ম্যালওয়ার আছে তা গুগল প্লে স্টোরে গুগল তা এমনিই চেক করে।

তথাকথিত অ্যান্টিভাইরাস অ্যাপ গুলি তখনই কাজের হয় যখন যদি প্রায়ই APK ফাইল প্লে স্টোর থেকে ডাউনলোড করেন তখন। আর তখন অ্যান্টি-ম্যালওয়্যার অ্যাপ এই গুলি ডাউনলোড করার আগেই আপনাকে সতর্ক করবে।

ব্যাটারি সেভার অ্যাপ থেকে দূরে থাকুন

ব্যাটারি সেভার অ্যাপ থেকে দূরে থাকুন

বলা যায় র‍্যাম বুস্টারের মতন ব্যাটারি সেভার অ্যাপ গুলিও আসলে খুব একটা কাজের নয়।

আপনাকে যেটা করতে হবে ফোনের ব্যাটারি লাইফ বাড়াতে চাইলে আপনাকে এনার্জি ডিমান্ড অপারেটিংসিস্টেম থেকে রিডিউশ করতে হবে। এনার্জি সেভার অ্যাপ গুলি অ্যান্ড্রয়েডের কাছ থেকে কনট্রোল নিতে হয়। অযথা থার্ডপাটি অ্যাপস ব্যাবহার না করাই ভাল।

অপ্রয়োজনীয় অ্যাপস রাখা থেকে বিরত থাকুন

অপ্রয়োজনীয় অ্যাপস রাখা থেকে বিরত থাকুন


স্মার্ট ফোন কেনার ক্ষেত্রে দেখবেন অনেক স্মার্টফোনেই অনেক অ্যাপপ্রি-ইন্সটল্ড থাকে, অনেক কোম্পানিই তাদের নিজস্ব অ্যাপ ফোনে ইন্সটল করে দেয়। আসলে এটা স্টোরেজ স্পেসের বাজে খরচ।

আর তাই এই ক্ষেত্রে প্রি ইন্সটল্ড অ্যাপডিলিট করে দেওয়া ভাল। আর এর জন্য সব থেকে সহজ উপায় হল এই যে এগুলি ড্রপয়োয়ারে আইকনসহ ফেলে দেওয়া।


প্রিয় পাঠক আমাদের লেখাভাল লাগলে অবশ্যই শেয়ার করবেন 

আমাদের আরো খবর পেতে হলে লাইক করুন আমাদের পেজঃ  www.facebook.com/bangladeshonlinenewspapers/

আমাদের নিউজ ওয়েবসাইট ঃ www.bangladeshonlinenews.com

আপনাদের ভাল লাগাই আমাদের সার্থকতা ধন্যবাদ ।

how to save my mobile from virus how can i protect my mobile from virus