যে ৫টি কারনে আপনার অজান্তেই ভয়াবহ ক্ষতি হচ্ছে মেরুদণ্ডের

মেরুদণ্ড আমাদের শরীরের খুব গুরুত্বপূর্ণ একটি অংশ। আমরা মেরুদণ্ডের ওপর ভর করে. . .

মেরুদণ্ড আমাদের শরীরের খুব গুরুত্বপূর্ণ একটি অংশ। আমরা মেরুদণ্ডের ওপর ভর করে সুস্থভাবে হাঁটাচলা করার ক্ষমতা রাখি। কিন্তু ভেবে দেখুন তো একবার এই মেরুদণ্ডের কোনো সমস্যা হলে আমরা জীবিত থাকবো ঠিকই কিন্তু তা হবে শুধুই জড় পদার্থের মতই বেঁচে থাকা। কিন্তু সব কিছু জেনেও আমরা মেরুদণ্ডের সঠিক ভাবে যত্ন নেই না। বরং এমন কিছু কাজ করে থাকি যা মারাত্মক ক্ষতি হয়ে থাকে মেরুদণ্ডের। আসুন জেনেনি কোন কাজগুলো মেরুদণ্ডের জন্য ক্ষতিকর ।

সঠিকভাবে চেয়ারে না বসা

সঠিকভাবে চেয়ারে না বসা

সরকারি হোক বা বেসরকারি সর্ব ক্ষেত্রে চেয়ারে বসে আমরা কাজগুলো করে থাকি, কিন্তু আপনি কি জানেন এই দীর্ঘ ক্ষণ সঠিকভাবে চেয়ারে না বসার কারণে মেরুদণ্ডের ওপর অনেক বেশি চাপ পড়ে ফলে মেরুরজ্জের অনেক মারাত্মক ক্ষতি হয়ে থাকে।

হুটহাট মেরুদণ্ড বাঁকানো ও আড়মোড়া ভাঙা হতে পারে বিপদজনক

হুটহাট মেরুদণ্ড বাঁকানো ও আড়মোড়া ভাঙা হতে পারে বিপদজনক

আমরা পিঠে সামান্য ব্যথা অনুভব করলে এবং আড়মোড়া ভাঙার সময় হুট করেই মেরুদণ্ডের ওপর অনেক বেশি চাপ দিয়ে ফেলি যা আমরা একেবারেই বুঝতে পারি না। কিন্তু এভাবে হুট করে মেরুদণ্ডের ওপর চাপ দেয়া অনেক বেশি ক্ষতিকর।

হুট করে নিচু জায়গা থেকে খুব বেশি ভারী জিনিস তোলা যাবে না

হুট করে নিচু জায়গা থেকে খুব বেশি ভারী জিনিস তোলা যাবে না

আমরা অনেকই সোজা হয়ে দাঁড়ানো থেকে কোমর বাঁকা করে নিচু হয়ে মাটিতে পরে থেকে ভারী জিনিস তোলার মতো কাজ করি। কিন্তু ব্যাপারটা আপনার মেরুদণ্ডের জন্য হতে পারে মারাত্মক ক্ষতিকর। তবে ভারী জিনিস তোলার ক্ষেত্রে আপনি যেটা করতে পারেন মেঝেতে বসে তারপর তোলা উচিত।

বিছানায় আধশোয়া হয়ে থাকা

বিছানায় আধশোয়া হয়ে থাকা

সাধারণত্ব আমারা অনেক ই সময় ধরে বিছানায় অর্ধ কাঁধ হয়ে থাকি বা আমরা বই পড়া বা ল্যাপটপ চালানোর সময় করে থাকি, এর ফলে ও আমাদের মেরুদণ্ডের ক্ষতি হতে থাকে। এছাড়াও সোফায় শুয়ে শুয়ে টিভি দেখার অভ্যাসটি ও অনেক খারাপ। 

একটানা বসে বা দাড়িয়ে থাকবে না

একটানা বসে বা দাড়িয়ে থাকবে না

একই ভাবে অনেক ক্ষণ দাড়িয়ে থাকা বা বসে থাকা হতে পারে আমাদের মেরুদণ্ডের জন্য অনেক ক্ষতিকর। যেমন একটানা বসে থাকা এবং এক টানা দাড়িয়ে থাকা দুটোই কিন্তু মেরুদণ্ডের ওপর অনেক বেশি চাপ ফেলে। তাই চেষ্টা করুন অন্তত ১৫ থেকে ২০ মিনিট পরপর অবস্থান পরিবর্তন করুন ।

প্রিয় পাঠক আমাদের লেখা ভাল লাগলে অবশ্যই শেয়ার করবেন 

আমাদের আরো খবর পেতে হলে লাইক করুন আমাদের পেজ:   www.facebook.com/bangladeshonlinenewspapers 

আমাদের নিউজ ওয়েবসাইট:  www.bangladeshonlinenews.com


 

health tips bangla health tips bangla language