মেয়েদের মোটা হওয়ার ৬ টি কারন ও তার সহজ সমাধান

মোটা হওয়াটা কিন্তু দোষের কিছু নয়, কিন্তু আপনি আপনার শরীরের ভারসাম্য ও নিজের সুস্থতার কথা ছিন্তা করে হলেও কিছু ব্যাপার আপনাকে মেনে চলতে হবে

মোটা হওয়াটা কিন্তু দোষের কিছু নয়, কিন্তু আপনি আপনার শরীরের ভারসাম্য ও নিজের সুস্থতার কথা ছিন্তা করে হলেও কিছু ব্যাপার আপনাকে মেনে চলতে হবে। তাতে আপনার দুটি লাভ হবে, আপনাকে দেখতে যেমন ভাল দেখাবে, তেমনি আপনি থাকবে ফিট।আর সব থেকে বড় ব্যাপার হলো এই বাড়তি ওজনের কারণে বাড়ছে আপনার  ডায়াবেটিস, উচ্চরক্তচাপ, হার্টের অসুখ, স্ট্রোক ও ক্যানসারের মতো বড় বড়ব্যাধিও। অকালে মৃত্যুবরণ করছেন অনেকে। সম্প্রতিকিছু গবেষণায় দেখা গিয়েছে, শহরের মেয়েরা গ্রামের মেয়েদের তুলনায় বেশি মোটা হয়। মুটিয়ে যাওয়ার সঙ্গে শহরের জীবনযাপন, খাদ্যাভ্যাস, পরিবেশদূষণ ও জিনগত কারণ দায়ী।

নিয়মিত সকালের নাস্তা করতে হবে

নিয়মিত সকালের নাস্তা করতে হবে

আপনাকে সর্ব প্রথম আপনার খাবারের রুটিন এ আনতে হবে পরিবর্তন।  শহরের মেয়েরা মূলত তারা সকালের নাস্তা নিয়মিত করে না। সকালের নাস্তা না খেলে মোটা হওয়ার ঝুঁকি বাড়ে অনেক গুন।

ফাস্টফুড পরিহার করুন

ফাস্টফুড পরিহার করুন

ফাস্টফুড জাতীয় তাদের বেশি খেতে দেখাযায়। আর এটিমোটা হওয়ার এটি সবচেয়ে বড় কারণ। পৃথিবীতে স্বাস্থ্য গবেষকদের মতে, তারাকায়িক পরিশ্রম কম করে। এতে অতিরিক্ত ক্যালরি জমে ওজন বাড়ে।

সময় পেলেই হাঁটুন।

সময় পেলেই হাঁটুন।

রাজধানীর এলাকার মেয়েরা টিভি, ল্যাপটপ, ফোনে সময়বেশি দেয়। শহরের মেয়েরা গাড়ির ব্যবহার বেশি করে, কমহাঁটে। এটি তাদের আরও মুটিয়ে তোলে। তাই প্রানপরন চেষ্টা করুন ঘরে বুয়া না রেখে নিজে কাজ করুন। বিকেলে হাঁটুন

নিমমিত খাবারে তালিকায় রাখুন সবুজ শাক সবজী

নিমমিত খাবারে তালিকায় রাখুন সবুজ শাক সবজী

তারা মাছ কম, মাংস জাতীয় খাবার ও সফট ড্রিঙ্ক জাতীয়পানীয় বেশি খায়। এতে ওজন বেড়ে যায়। তাই আপনাকে আমিষ জাতিয় খাবার কম খেতে হবে, নিমমিত খাবারে তালিকায় রাখুন সবুজ শাক সবজী।

সঠিক সময় এ খাবার খান, আর রাত জাগা পরিহার করুন

সঠিক সময় এ খাবার খান, আর রাত জাগা পরিহার করুন

শহরের মেয়েরা রাতের খাবার দেরি করে খায়। তাছাড়া গবেষণায় দেখা যায়, রাতের খাবার দেরি করে খেলে মোটা হওয়ার ঝুঁকি বেড়ে যায়। এ ছাড়া শহরের মেয়েরা রাত জাগে, ঘুমায় কম। এটিও তাদের মোটা হওয়ার জন্য দায়ী।

অতিমাত্রায় চকলেট, চিপস, আইসক্রিম খাওয়া থেকে বিরত থাকুন

অতিমাত্রায়  চকলেট, চিপস, আইসক্রিম খাওয়া  থেকে বিরত থাকুন

যে সব মেয়েরা চকলেট, চিপস, আইসক্রিম বেশি খায়,  এই অভ্যাস তাদের মোটা করে দেয় খুব তারাতারি। এছাড়া হরমোনের সমস্যাও মোটা হওয়ার একটি বড় কারণ। শহরের দূষিত পরিবেশ ও জিনগত কারন তার মদ্ধে অন্যতম।

তাই ঘরের নিজের কাজ নিজেই করুন আর থাকুন সব সময় সুস্থ

তাই ঘরের নিজের কাজ নিজেই করুন আর থাকুন সব সময় সুস্থ

পরিশেষ এ বলবো সব সময় নিয়ম মেনে চলুন, উপকারটা আপনারই হবে বেশি। ধন্যবাদ

girl fitness কেন মেয়েরা মোতা হয়