মনে রাখার মত কিছু টিভি সিরিয়াল

মনে রাখার মত কিছু টিভি সিরিয়াল যা আপনাকে নিয়ে যাবে কল্পনার জগতে

১. আলিফ লায়লা  আমার মনে হয় বিটিভি সব থেকে জনতপ্রিও টিভি সিরিয়ায়াল ছিল আলিফ লায়লা, সারাসাপ্তাহ অপেক্ষায় থাকাতে হতো এই সিরিয়াল দেখার জন্য, শহর কিমবা গ্রামে জোন মানুষ শুন্যহয়ে জেত দেখার জন্য। তাইত শুক্রবারে দিন ছিল অন্য দিন থেকে একটু আলাদা।

সিন্দাবাদ, তায়েব, মালিকা হামিরা বাকেহেরমান অথবা চিমাদেব-লিমাদেব এই চরিত্রগুলো অসম্ভব জনপ্রিয় ছিল। মালিকা হামিরার “আকরাম” নামের বিচ্ছু এবং সিন্দাবাদের “সোলেমানি তরবারি” সেই সময় বাচ্চা দের খেলারসাথী হয়ে উছেছিল।

 

২. দা এডভেঞ্চার অফ সিন্দাবাদ  আলিফ লায়লা শেষ হওয়ার পর শুরু হয় The NewAdventure of Sindabad. কানাডিয়ানএই মেগাসিরিয়ালটি তখন সারা বিশ্বেই জনপ্রিয় ছিল। বাংলাদেশেও এই সিরিয়ালটি ব্যাপক জনপ্রিয়তা পায়। সিন্দাবাদ, মেভ, লঙ্গার, ডোবার এবং ফিরোজ এই চরিত্র গুলোএই মেগা সিরিয়ালের প্রধান চরিত্র ছিল। এরমধ্যে ডোবার একটু মোটা ছিল । তো … আমাদের স্কুলে যে একটুবেশিস্বাস্থ্যবান ছিল তাকে ডোবার বলে ডাকা হতো।

৩. The New Adventuresof Robin Hood আমার যতদূর মনে পড়ে তাতে রবিন হুড এবং মিস্টারিয়াস আইল্যান্ড একই দিনে শুরু হয়েছিল।অর্থাৎ রবিবার , কিন্তুপরবর্তী সময়ে মিস্টারিয়াস আইল্যান্ড বুধবারের দেখানো হতো। রবিন হুড ঐসময়ের অন্যতম জনপ্রিয় সিরিয়াল। প্রতি দুই পর্ব মিলে একটি কাহিনি শেষ করা হতো

 

৪. MacGyver সমগ্র পৃথিবীতে অসম্ভব জনপ্রিয় একটি সিরিয়াল হলো ম্যাকাইভার। বাংলাদেশেও ব্যপক জনপ্রিয় ছিল। উপস্থিতবুদ্ধি এবং হাতের কাছে পাওয়া জিনিস দিয়ে তিনি কি বড় বড় কাজগুলোই না করে ফেলতেন।আমার মনে হয় বাংলাদেশে তখন অনেক ছেলে ইঞ্জিয়ার হতে চেয়েছিল এই ম্যগাইভার দেখে।

 

৫. Hercules গ্রীক মিথ এবং এর সাথেকিছু কাহিনীমিক্স করে বানানো হয়েছিল হারকিউলিক্স। শনিবার রাত ১০টার পরে দেখানো হতোবিটিভিতে।

 

৬. X-Files যারা এখন বিটিভি নিয়ে নাকসিটকানএবং বিদেশী বিভিন্ন টিভি সিরিয়াল দেখে ফিদা হয়ে যান তাদের বলছি…. এই এক্স-ফাইলসও কিন্তু একসময়বিটিভিতে দেখানো হতো।

 

৭. Mysterious Island জুলর্ভানের গল্প অবলম্বনে এই সিরিয়ালটি তৈরি করা হয়েছিল। এই সিরিয়ালটি আবার তুলনা মূলক ভাবে বড়ারা একটু বেশিমজা পেত। কারণ ছোটদের বুঝতে কষ্ট হতো।

 

৮. Mr. Bean এই সিরজ নিয়ে কিছুই বলার নাই ।সবাই এটা সম্পর্কে কম বেশি জানেন।

 

৯. The Sword ofTipu Sultan মহীসুরের এই বীরর কথা হয়তো আমার এখন অনেকই বয়ে পড়েছি । কিন্তু এ কথা হয়তো অনেকেই জানি না যে , টিপু সুলতানকে নিয়ে একটি সিরিয়াল আছে, এবং সেখানেতার সংগ্রামী জীবনকে সুন্দর ভাবে তুলে ধরা হয়েছে।


১০. TheNew Adventures of Superman আমার মনে হয় বাংলাদেশে সুপার হিরো মুভিগুলো জনপ্রিয় হওয়ার পিছনে এই সুপারম্যানের অবদান অসামান্য। একটা সময় সুপার হিরো বলতে সুপার ম্যানকেই জানত। এছাড়া সুপার ম্যান বাচ্চাদের কাছে যে কি জনপ্রিয়া ছিল তা বলেযাবে না। গলায় গামছার এক পাশ বেধে সারাদিন দৌড়াত আর তার পিছনে গামছার একাংশ উড়ত এটাতেই সুপারম্যানের রূপ নিজের মধ্যে পেত।