বাংলাদেশ থেকে পাওয়া গেল দ্বিতীয় বিশ্বযুদ্ধের বিস্ফোরক

রাজধানীর একটু দূরে সাভার আমিন বাজারে মাটির নিচ থেকে পাওয়া গেল দ্বিতীয় বিশ্ব যুদ্ধে বিমান বাহিনীর পরিত্যক্ত বিশালাকৃতির কামানের গোলা উদ্ধার করা হয়েছে

রাজধানীর একটু দূরে সাভারের আমিন বাজারে মাটির নিচ থেকে পাওয়া গেল বিমান বাহিনীর পরিত্যক্ত বিশালাকৃতির কামানের গোলা উদ্ধার করা হয়েছে। বিশেষজ্ঞরা ধারনা করছে, গোলাটি দ্বিতীয় বিশ্ব যুদ্ধে ব্যবহৃত কোন কামানের গোলা।

 আমিন বাজারের বসুধা নামক একটিএলাকায় বুধবার বিকেলে স্থানীয় ইটভাটায় ভেকু দিয়ে মাটি কাটার সময় গোলাটি চোখে পড়েশ্রমিকদের। এটাতে কোন তেজস্ক্রিয় বস্তু কি না এমন ধারান করে লোকজন আমিন বাজার ফাঁড়িতে জানায়। পরে স্থানীয় পুলিশ ঘটনাস্থল গিয়ে পরিত্যক্ত গোলাটি উদ্ধার করে।

এই সংবাদের খবর পেয়ে তাৎক্ষনিক পুলিশ ফাঁড়িতে পৌঁছান সাভার সেনানিবাসের কর্মরত অফিসার লে. কর্নেল মোহাম্মদ হুমায়ুন কবির। তার নেতৃত্বে তিন সদস্যের একটি গোলাবারুদ বিশেষজ্ঞ দল আমিনবাজারপুলিশ ফাঁড়িতে গোলাটি পরীক্ষা করেন। এই বিশেষজ্ঞ দলই প্রাথমিকভাবে ধারাণা করছে, এটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ফেলা কোনো গোলা হতে পারে।

গোলাটির ওজন পাঁচশ পাউন্ড। গোলাটি পরিত্যক্ত হলেও এর ভেতরে বিস্ফোরক রয়েছে। পর্যবেক্ষণ শেষে রিপোর্ট দেয়া হলে এটিনিষ্ক্রিয় করতে সেনাবাহিনীর সেন্ট্রাল অ্যামুনেশন ডিপোতে (সিএডি) নিয়ে যাওয়া হবে।

আমিনবাজার পুলিশ ফাঁড়ির ইনচার্জসাব-ইন্সপেক্টর জামাল হোসেন বলেন, 'স্থানীয়রা খবর দিলে আমিনবাজার ইউনিয়নের মানিকনগর এলাকার একটি ইটভাটা থেকে গোলাটি উদ্ধার করা হয়। বর্তমানে এটি আমিনবাজার ফাঁড়িতে সংরক্ষিত আছে।সেনাবাহিনীর গোলাবারুদ বিশেষজ্ঞ দলের পরামর্শক্রমে পরবর্তি সিদ্ধান্ত নেয়া হবে।