বাংলাদেশের তথ্যপ্রযুক্তি উন্নয়ন যে কোন দেশের জন্য এক অনুকরণীয় দৃষ্টান্ত

বর্তমানতে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি যেভাবে উন্নয়ন. . .

বাংলাদেশের অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, বর্তমানতে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি যেভাবে উন্নয়ন হচ্ছে তা যে কোন দেশের জন্য এক অনুকরণীয় দৃষ্টান্ত। এছাড়া বেসিস তথ্যপ্রযুক্তি উন্নয়নে ব্যাপারে অনেক দিন ধরেই সরকারের সঙ্গে কাজ করে যাচ্ছে। এছাড়া বর্তমান সরকার ভাবছে ‘আসন্ন বাজেটে তথ্যপ্রযুক্তি খাতবান্ধব সিদ্ধান্তই গ্রহন করা হবে।’

আজ সোমবার সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের এক সভা বেসিস কার্যনির্বাহী পরিষদের সদস্যদের সাথে আলাপকালে তিনি এই মন্তব করেন অর্থমন্ত্রী। বৈঠকে ২০১৮-১৯ অর্থবছরের বাজেট সামনে রেখে আইটি ও সফটওয়্যার -সেবার সঙ্গে সংশ্লিষ্ট বিদ্যমান কর, মূসক, শুল্ক এবং আইটি প্রতিষ্ঠানগুলোর জাতীয় রাজস্ব বোর্ড থেকে কর পরিত্রান সনদ ইস্যুকরণ, ইইএফ অবিলম্বে শুরু করা সহ নানা ইস্যুতে আলোচনা হয়। পাশাপাশি, স্থানীয় সফটওয়্যার ও আইটি প্রতিষ্ঠানগুলো যাতে দেশের সব ক্ষেত্রে স্থানীয়ভাবে তৈরি সফটওয়্যার ব্যবহার করে এ বিষয়ে পদক্ষেপ গ্রহণ এবং সচেতনতা সৃষ্টির ব্যাপারে আলোচনা হয়েছে।

এছাড়া বৈঠকে অর্থমন্ত্রী অতান্ত গুরুত্বের সহকারে বেসিসের দেওয়া সব প্রস্তাব শোনেন এবং তা বিবেচনা করে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার আশ্বাস দেন।

abul mal abdul muhit