বর্তমান সময়ে নিজেকে উপযোগী করে তোলার ৮টি প্রযুক্তি।

তথ্যপ্রযুক্তি খবর।

বর্তমান যুগকে অনেকটা তথ্য প্রযুক্তির যুগ বলা হয়ে থাকে।প্রত্যেক টি ক্ষেত্রে রয়েছে প্রযুক্তি।ঘুম থেকে উঠার পর থেকে আমাদের চারদিকে প্রযুক্তির ব্যবহার শুরু হয়ে যায়।নিজেকে বর্তমান জগতের জন্য উপযোগী করে তুলতে হলে প্রয়োজন তথ্য প্রযুক্তি গুলো সম্পর্কে জানা এবং তার ব্যবহার করা।প্রযুক্তির উপর ই বসে আছে আমাদের চাকরির সব ক্ষেত্র।আসুন জেনে নিই আটটি সমসাময়িক প্রযুক্তি সম্পর্কে।

মেশিন লেঙ্গুয়েজ( Machine Language)

মেশিন লেঙ্গুয়েজ( Machine Language)

মেশিন লেঙ্গুয়েজ বলতে আমরা নরমাল মানুষরা যা বুঝি তা হল মেশিন এ ভাষা প্রয়োগ করে তা বানানো হয় তা।আংশিক মিল থাকলেও আসলে মেশিন ভাষা বলতে আমরা বুঝি তা হচ্ছে কম্পিউটার এর ভাষা,সে ভাষা দিলে নির্দেশ দিলে কম্পিউটার  তা মান্য করে।

এখন অব্দি প্রায় অনেক গুলো মেশিন ভাষা আবিষ্কৃত হয়েছে।বর্তমানে উচ্চশ্রেণীরর ভাষাই কম্পিউটার বুঝতে পারে।

আমাদের বর্তমান জীবন কম্পিউটার এর উপর নির্ভরশীল। এমন কোন চাকরি নেই যেখানে কম্পিউটার ব্যবহার হয়না।তাই মেশিন ভাষা জানা তা আবশ্যক।

একজন মেশিন ভাষা জানা ব্যাক্তি শুরুতে ৩০ হাজার থেকে শুরু করে ১ কোটি অব্দিও ইনকাম করতে পারে।বাইরের দেশেও চাকরি পাওয়া সহজ।

মোবাইল ডেভেলপিং (Mobile development)

মোবাইল ডেভেলপিং (Mobile development)

২০১৮ সালের হিসাব অনুযায়ী প্রায় ২.৫ বিলিয়ন লোক স্মার্ট ফোন ব্যবহার করে।তাই বর্তমান যুগের সবচেয়ে বড় চাহিদা মোবাইল প্রযুক্তি(Mobile Technology)।

নতুন ছাত্র বা নতুন entrepreneurs রা চাইলেই তাদের বানানো নতুন  এপসগুলো নিয়ে কাজ করতে পারে এবং আয় করতে পারে।এই দিকে আয়ের পরিমান ও অত্যাধিক।শুরু হয় ৫০ হাজার থেকে কয়েক কোটি অব্দিও হতে পারে।

এসইও বা এসই এম মার্কেটিং ( Seo/sem Marketing)

এসইও বা এসই এম মার্কেটিং ( Seo/sem Marketing)

Seo মার্কেটিং সম্পর্কে আমরা অনেকেই কিছু জানিনা,কিন্তু একটি কোম্পানির ওয়েবসাইট সবার কাছে পৌছানোর জন্য এই মার্কেটিং এর ভূমিকা অনেক।

বর্তমানে একটি প্রতিষ্ঠানে শুধু ওয়েব ডেভেলপার ই খুজে না,তার সাথে এমন ব্যাক্তি খুজে যে কিনা Seo মার্কেটিং ও জানে।Seo মার্কেটিং এর কাজ হল একটি প্রতিষ্ঠান বা কোন ব্লগকে গুগল বা অন্য কোন সার্চ ইঞ্জিন এ সবার সামনে উপস্থাপন করা। যাতে এই নামে সার্চ দিলে সবার আগে প্রতিষ্ঠানটির নাম চলে আসে।

Linkeden এ seo মার্কেটিং জানা লোকের চাকরি প্রায় ৭০%।

ডাটা ভিজ্যুলাইজেশন(Data visualization)

ডাটা ভিজ্যুলাইজেশন(Data visualization)

ডাটা ভিজ্যুলাইজেশন বলতে আমরা বুঝি ডাটাকে ভিজ্যুয়াল করা যেমন স্প্রেডশিট বা গ্রাফ বা চার্ট এর মাধ্যমে।

বর্তমানে ভিজ্যুলাইজেশন এর চাহিদা ব্যাপক।একজন ভিজ্যুলাইজ ইঞ্জিনিয়ার এর বেতন স্কেল অন্যান্য ইঞ্জিনিয়ার এর তুলনায় অনেক বেশী হয়ে থাকে।

ডাটা ইঞ্জিনিয়ারিং (Data engineering)

ডাটা ইঞ্জিনিয়ারিং (Data engineering)

ডাটা ইঞ্জিনিয়ারিং অন্যান্য ইঞ্জিনিয়ারিং থেকে অনেকটা ভিন্ন বলা যায়।এটা নরমাল ডাটা ফরমেট এর মতন নয়। ইউএস এ এখন ডাটা ইঞ্জিনিয়ারিং এর চাহিদা ব্যাপক।বর্তমানে বার্ষিক আয় প্রায় $১২৯ মিলিয়ন এর মত।

UI/UX design

UI/UX design

দুইটি একই শ্রেণীর অন্তুভুর্ক্ত হলেও এদের বৈশিষ্ট্য কিন্তু আলাদা।

UI( user interface) হল ওয়েব পেইজ এর ইউজার পার্ট টাকে ডিজাইন করা গ্রাহক এর প্রয়োজন অনুসারে, এবং UX (user experience)  হল একে কিভাবে গ্রাহক এর কাছে উপস্থাপন করা যায়।

এখন দুইটির ই ব্যাপক চাহিদা রয়েছে।যারা গ্রাফিক্স এর কাজ ভাল জানে তাদের জন্য এটি সহজ শিখা।এখনকার কোম্পানি গুলোর মূল চাহিদা এগুলো।

সাইবার সিকিউরিটি (cyber security)

সাইবার সিকিউরিটি (cyber security)

বর্তমানে একটি কোম্পানির সবচেয়ে বড় চাহিদা হল তাদের সিকিউরিটি সিস্টেম উন্নত করা।শেষ বছরে অনেক বড় বড় কোম্পানির গোপনীয় তথ্য হ্যাক করার কাহিনী ঘটে।

এর জন্য এখন কার কোম্পানির চাহিদা হল তাদের সিকিউরিটি সিকিউরড রাখা।এরজন্য তারা চায় অভিজ্ঞ একজন।বর্তমানে একজন সাইবার সিকিউরিটিতে দক্ষ ব্যাক্তির বার্ষিক বেতন $৮২৩৯০।

Amazon Web Services

Amazon Web Services

বর্তমানে ক্লাউড কম্পিউটিং এর চাহিদা বৃদ্ধি পাচ্ছে।এমাজন ওয়েব সার্ভিস এ নেটওয়ার্কিং,ডাটাবেজ ম্যানেজমেন্ট থেকে শুরু করে ৫০টি কোর্স রয়েছে। AWS এ দক্ষ ব্যাক্তির চাহিদা অনেক।বড় বড় কোম্পানি যেমন নেটফ্লিক্স এর মত কোম্পানিরা এখন AWS দক্ষ মানুষ খুজে তাদের জন্য।

information technology information technology news