পুরানো দিন এর গানে, এখনো বাজে কানে

ফেলে আশা দিনের গানে, এখনো বাজে কানে কানে...

লাকি আখন্দ

 লাকি আখন্দ

আগে যদি জানতাম- লাকী আখন্দ 

জেমস

জেমস

বাংলাদেশের ব্যান্ডের গান এক অন্য মাত্রায় নিয়ে গিয়েছে আমাদের নগর বাউল জেমস,  তার ভিন্নরকম গায়কি ধরণ, তরুণদের পাগল করে ফেলছে।।

১৯৯১ সালে রিলিজ পায় 'জেল থেকে আমি বলছি' নামের জেমসসীয় অ্যালবাম! এই অ্যালবাম দিয়েই জেমস তার নিজস্ব স্টাইল খুজে পায়। দেহলভীর কথায় অসাধারন কিছু গান আছে এই অ্যালবামে। তারপর আর জেমসকে পিছু তাকাতে হয়নি! একে একে প্রকাশ পায় তার 'নগর বাউল', 'দুখিনী দুঃখ করো না', 'লেইস ফিতা লেস', 'ঠিক আছে বন্ধু', 'এপি টাফ' নামের মাষ্টার পিস অ্যালবামগুলো। সাথে  

গিটার বাজানোতে রয়েছে দারুন দক্ষতা। 

স্টেজে গান শুনে উন্মাদ হয়ে যাওয়া যাত্রা, মিরা বাঈ, মান্নান মিঞার তিতাস মলম, সাপুড়ে, দুষ্ট ছেলের দল মার্কা গান দিয়েই শুধু সম্ভব ছিল!

১৯৮২ এবং ১৯৮৬ তে ‘Miles’ & ‘A Step Farther’ নামে দুটি ইংলিশ অ্যালবাম প্রকাশ করে। ‘Miles’ শিরোনামের অ্যালবামটি তিনটি মৌলিক গানসহ সাতটি কাভার সং এবং ‘A Step Farther’ অ্যালবামে থাকে সাতটি মৌলিক গান ও তিনটি কাভার সং।

বিভিন্ন রদবদলের মধ্য দিয়ে ১৯৯১ সালে হামিন, শাফিন, মানাম ও মিল্টন(On Drums)কে নিয়ে বাংলা ব্যান্ড মিউজিকে অনবদ্য সঙ্গীত রচনার প্রতিশ্রুতি দিয়ে বের হয় মাইলসের প্রথম বাংলা অ্যালবাম ‘প্রতিশ্রুতি’। প্রথম বাংলা অ্যালবামেই শ্রোতা হৃদয়ে রক-ফিউশানের ঝড় তুলে দিয়ে শুরু হয় নতুন যাত্রা। ‘প্রতিশ্রুতি’ প্রকাশের ২০ বছর পরে আজকের বর্তমান সময়ে একুশ শতকের হাওয়া গায়ে লাগিয়ে ঐ অ্যালবামের একটি গানও পুরোনো মনে হয় না আবেদন কমে যায় নি এতটুকুও। ‘চাঁদ তারা সূর্য’, ‘সে কোন দরদিয়া’, ‘প্রথম প্রেমের মত’, ‘ঘরে লইয়্যা যাও’, ‘পাতা ঝরে যায়’, ‘এ মনতো আর মানে না’ কিংবা ‘গুঞ্জন শুনি’ এই বর্তমান সময়েও চূড়ান্ত রকমের আবেদন নিয়ে দাপিয়ে বেড়াচ্ছে শ্রোতা থেকে শ্রোতা হৃদয়ে। 

এলআর বি বাংলাদেশের একটি বিখ্যাত ও জনপ্রিয় রক ব্যান্ড দল। ১৯৯০ সালের ৫ই এপ্রিল এইকিংবদন্তি ব্যান্ডটি যাত্রা শুরু করে। পুরো নাম লাভ রান্‌স ব্লাইন্ড। শুরুতেব্যান্ডটির নাম রাখা হয়েছিল লিটল রিভার ব্যান্ড। আরো পরে এই নাম টিও পরিবর্তনহয়ে এখন হয়েছে লাভ রান্‌স ব্লাইন্ড। ব্যান্ডটির প্রতিস্ঠাতা আইয়ুব বাচ্চু।১৯৯০-এর দশকের শুরুর দিকে এর যাত্রা শুরু, একটিডব্‌ল্‌ এলবাম দিয়ে। এল আর বি-র প্রথম এই ডবলস্-টি বের হয়েছিল মাধবী এবং হকারনামে। এটি বাংলাদেশ এর ইতিহাসের প্রথম ডব্‌ল্‌ এলবাম। চলো বদলে যাই এল আর বি-রসবচেয়ে জনপ্রিয় গান।

অ্যালবামঃ
এল আর বি-১ (১৯৯২)
এল আর বি-২ (১৯৯২)
সুখ (১৯৯৩)
তবুও (১৯৯৪)
ঘুমন্ত শহরে (১৯৯৫)
স্বপ্ন (১৯৯৬)
আমাদের (১৯৯৮)
বিস্ময় (১৯৯৮)
মন চাইলে মন পাবে(২০০১)
অচেনা জীবন (২০০৩)
মনে আছে নাকি নাই(২০০৫)
স্পর্শ (২০০৮)[৩]
যুদ্ধ (২০১২)[৪]

 



বাংলাদেশের অন্যতম আরেক ব্যান্ডের নাম ফিডব্যাক, যার কথা দুই এক লাইন এ শেষ হবে না, 

 পেহেলা বৈশাখ ও মেলায় যাইরে  গান এই দুই যেন একি কথা।