পুঁজিবাজার নিয়ে যা বললেন সালমান এফ রহমান

বর্তমান এই স্টক মার্কেট রেটেইলারদের মাধ্যমে চলছে. . .

গতকাল অনুষ্ঠিত বাংলাদেশ-চায়না ক্যাপিটাল মার্কেটস গোলটেবিল আলোচনায় বর্তমান স্টক মার্কেট নিয়ে বেশ কড়া ভাষায় ও হতাশা পোষণ করেছেন। তিনি বলেন, এই বাংলদেশ এক দশকে যেভাবে দেশের অর্থনীতি দুর্বার গতিতে এগিয়ে চলছে সেখানে আমাদের এই ক্যাপিটাল মার্কেটের যেভাবে এগিয়ে চলছে তা বলা চলে খুবই হতাশাজনক।আমি তো অনেক লোক মুখে শুনি তারা এই স্টক মার্কেট নিয়ে বড় বড় বুলি ছুড়ছেন, কিন্তু আপনরা শুধু মুখেই যত বড় বড় কথা বলেছেন কিন্তু কোনো পদক্ষেপ নেয়া হয়নি। কোন কাজটি করলে এই মার্কেটের জন্য ভালো হয় সেটির কোন একটি সঠিক দিক নির্দেশনা আমরা কেউই দিতে পারেনি। 

 ২০১০ ও ২০১১ সালে মার্কেট পতন পর খুব সোচ্চার ছিলেন বেক্সিমকো গ্রুপের কর্ণধার ও মাননীয় প্রধানমন্ত্রীর প্রাইভেট ইনভেষ্টমেন্ট এফেয়ার্স এর উপদেষ্টা জনাব সালমান এফ রহমান। বলা চলে তৎকালিক ঐ সময় বাংলাদেশ ফান্ড থেকে শুরু করে বাজার স্থিতিশীলকরণ, তহবিল গঠন, জনাব সালমান এফ রহমানের ভূমিকা ছিলো উলেক্ষযজ্ঞ। কিন্তু হঠাৎ করেই তিনি স্টক  মার্কেট থেকে দূরে সরে পড়েন। তার এই দূরে সরে যাওয়াতে বাংলাদেশ ফান্ড গঠন হয়েছে ঠিক কিন্তু বলা চলে এইখানে তার কোন সাফল্য নেই, সেইসময়ই অনেকটা অন্ধকারে অতেলে হারিয়ে গিয়েছিল বাজার স্থিতিশীলকরণ তহবিল । তবে সম্প্রতি সময় শেয়ারবাজার নিয়ে ফের মুখ খুললেন সালমান এফ রহমান।
এটি আমাদের একটি দুর্ভাগ্য ও বটে। আমি মনে করি এটি আসলে বোঝার অভাব । নিয়ন্ত্রক সংস্থা বলেন, বিনিয়োগকারী বলেন কেউ আসলে মার্কেটটি বুঝে উঠতে পারেনি। যখনই এ বাজার ভালো কোনো উদ্যোগ গ্রহণ করা হয়েছে তখনই মানুষ অবিশ্বাস আস্থাপন করেছে। অবশ্য এর পেছনে নিশ্চয়ই কোনো দুষ্ট চক্র মতলব আছে। মার্কেটে সাউন্ড ইন্সটিটিউশন খেলোয়াড়  নেই। আর ঠিক এই কারণে মার্কেটের অতলে যাওয়া যাচ্ছে না বলে মনে করছেন জনাব সালমান এফ রহমান।

জনাব সাল্মান আরো বলেন, বর্তমান এই স্টক মার্কেট রেটেইলারদের মাধ্যমে চলছে। আর অপরদিকে এতো বড়  পরিশরের বাজার মূলধনী মার্কেটে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা শর্টসেলের দিকে অগ্রশর হচ্ছে। একি সাথে তিনি ডিএসই’র সাথে চায়না কনসোর্টিয়ামের শেয়ার পারচেজ এগ্রিমেন্ট সম্পর্কে জনাব  এফ রহমান উল্লখ করেন, ডিএসই এবং শেনঝেন-সাংহাই কনসোর্টিয়াম স্টক এক্সচেঞ্জের মধ্যে শেয়ার কেনার যে চুক্তি হতে যাচ্ছে আমি বিশেষ ভাবে মনে করি বর্তমান মার্কেটের একটি ব্রেকথ্রু । এটি বর্তমান মার্কেটকে বহুগুনে শক্তিশালী করবে এটি আমি নিরধিধায় বলতে পারি। 

সালমান এফ রহমান