নারীদের এমন কিছু আবিষ্কার যা আপনার জীবন হয়েছে সহজ।

জীবনে চলতে হলে কত কিছুর প্রয়োজন হয়. . .

জীবনে চলতে হলে কত কিছুর প্রয়োজন হয়,খুব ছোট ছোট জিনিস কিন্তু সেই সব জিনিস আমাদের জীবনে না থাকত তাহলে আমাদের জীবন প্রায় অচল হয়ে যেত।উদাহরণ স্বরুপ:চিরুনি।কখনো ভেবে দেখেছেন চিরুনি না থাকলে কি হতো আপনার?জানি এখন নিশ্চয় ভাবছেন আউলানো চুলে আপনাকে কেমন লাগবে!কি একটু মুচকি হাসছেন ত??

ছোট একটা জিনিস,কিন্তু কত উপকারী। জানেন কি এই ছোট জিনিসটি কে আবিষ্কার করেছে? আপনি নিশ্চয় ভাবছেন একজন পুরুষ আবিষ্কারক এর কথা ।এই ভুল করবেন না,কারন এত ছোট প্রয়োজনীয় জিনিস টির আবিষ্কারক কিন্তু একজন নারী।জ্বি আপনি ঠিক ই পড়ছেন।আসুন,এখন চিনে নিন আর কোন কোন নারী আপনার জীবন কে এতটা সহজ বানিয়েছেন।

  

  নারীরা তাদের কিছু আবিষ্কার দ্বারা আমাদের জীবন কে গুছিয়ে দিয়েছে।নারীর কৃতিত্ব স্বীকার করতে আমরা কেন জানি একটু সংকোচ বোধ হয়, সেই সংকোচ আজ থেকে দূর করি।তাদের কে অগ্রাধিকার দিই সামনে আরো ভাল কিছু করার।

মেলিট্টা বেঞ্জ

মেলিট্টা বেঞ্জ

ঘুমক্লান্ত দুচোখে যখন কোন কাজ করতে পারেন না, তখন কফিই এক মাত্র ভরসা।কফি ফিল্টার এর অত্যাধুনিক প্রক্রিয়াটি এই নারীর অবদান।আগে কাপড়ের মাধ্যমে কফি ফিল্টার করা হত,কিন্ত তাতে ঠিক ভাবে ফিল্টার হত না।তিনি একদিন তার ছেলের খাতার একটি পাতা নিয়ে কফি ফিল্টার করেন,এবং সেই থেকে নতুন প্রক্রিয়ার যাত্রা শুরু।

 

ম্যারি এন্ডারসন

ম্যারি এন্ডারসন

কখনো ভেবে দেখেছি গাড়িতে উইন্ডস্লেড ওয়াপার না থাকলে কত দুর্ঘটনা হত,এটি প্রথম আবিষ্কৃত হয় এই নারীর মাধ্যমে ১৯০২ সালে,যখন তিনি বরফের রাস্তায় ভ্রমন করতে বের হয়েছিলেন।বারবার যখন গাড়ির কাচে বরফ পড়ছিল তখন তিনি ভাবলেন কিভাবে হাত না ব্যবহার করে এটি স্বংয়ক্রিয় ভাবে পরিষ্কার করা যায়, আর সেই ভাবনা থেকে এটির আবিষ্কার হয় মুলুত।

গ্রেস হোপ্পার

গ্রেস হোপ্পার

আমাদের জীবনের একটা অবিচ্ছেদ্য অংশ হচ্ছে কম্পিউটার। আমরা যা নির্দেশ দিই এটি সেই অনুযায়ী কাজ করে।কখনো ভেবে দেখেছি এই যন্ত্রটি  আমাদের ভাষা কিভাবে বুঝে! কম্পিউটার এর একটি নিজস্ব ভাষা রয়েছে, যা আমাদের নির্দেশ গুলোকে কোডে পরিনত করে।আপনি কি জানেন কম্পিউটার এর প্রথম ভাষাকে আবিষ্কার করেন?আপনি হয়তো ভাবছেন কম্পিউটার যেহেতু একজন পুরুষের সৃষ্টি,তাহলে এটিও নিশ্চয় কোন পুরুষের ই আবিষ্কার।না,আপনি একদম ভুল পথে হাঁটছেন ।কম্পিউটার এর প্রথম ভাষা একজন নারীর সৃষ্টি করা।দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালীন সময়ে তিনি বিট্রিশ নেভিতে যোগ দেন এবং মার্ক l কম্পিউটার প্রতিষ্ঠানে কাজ করেন।সেইখানেই তিনি এবং তার সহযোগীরা মিলে প্রথম কম্পিউটার ভাষা আবিষ্কার করে ফেলেন।

লিইডা নিউম্যান

লিইডা নিউম্যান

তিনিই প্রথম চিরুনি নামক বস্তুর আবিষ্কার করেন।চিরুনির দাত এমন ভাবে ডিজাইন তিনি করেছিলেন যাতে এটি আমাদের মাথার ত্বকের কোন ক্ষতি না করে,আর খুব সহজেই ময়লা মাথা থেকে পরিষ্কার করতে পারে।

women innovation