শুনতে অনেকটা অবাক হলেও. . .
দেশ পরিচালনায় রোবট চায় ইউরোপের মানুষ!!!

শুনতে অনেকটা অবাক হলেও এটাই সত্যি যে ইউরোপের প্রায় এক চতুর্থাংশের বেশি মানুষ চায় কৃত্রিম বুদ্ধিমত্তা পরিচালিত যন্ত্র ব্যবস্থা বা রোবট তাদের দেশ পরিচালনা করুক। নতুন এক জরিপে ইউরোপের মানুষ তাদের সরকার ব্যবস্থার প্রতি পরোক্ষ অনাস্থা প্রকাশের পাশাপাশি হতবাক হয়ে যাওয়ার মতো মতামত ব্যক্ত করেছেন। খবর পার্স ট্যুডে।

নির্বাচিত সরকার এবং অনির্বাচিত কর্মকর্তাদের বদলে কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই পরিচালিত যন্ত্র-ব্যবস্থা দেশ পরিচালনা করুক বলে ইউরোপের তিন দেশের নাগরিকরা অভিমত ব্যক্ত করেছেন। নেদারল্যান্ডস, ব্রিটেন এবং জার্মানির মানুষের ওপর এ জরিপ চালিয়েছে স্পেনের আইই বিশ্ববিদ্যালয়ের প্রযুক্তি-গবেষণা বিষয়ক সংস্থা সেন্টার ফর গভর্নমেন্ট অব চেঞ্জ।

এক জরিপে দেখা গেছে, প্রতি চারজনের মধ্যে একজন দেশ পরিচালনার জন্য প্রয়োজনীয় গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তা গ্রহণের পক্ষে মত দিয়েছেন। তারা চাইছেন, এসব ক্ষেত্রে হয় পুরোপুরি না হয় আংশিক সিদ্ধান্ত যেন নেয় কৃত্রিম বুদ্ধিমত্তা পরিচালিত যন্ত্র-ব্যবস্থা। এদিকে যন্ত্র-ব্যবস্থা চালু হলে তাতে চাকরি-বাকরি হারানোর আশংকা থাকবে বলে উল্লেখ করা সত্ত্বেও এমন মতামত প্রকাশ করেছেন তারা।

জরিপে অংশগ্রহণকারীদের এক চতুর্থাংশের বেশি একই অভিমত ব্যক্ত করেছেন। শিক্ষাগত যোগ্যতা, লিঙ্গ বা রাজনৈতিক চিন্তাধারার পার্থক্য সত্ত্বেও মতামত জানানোর ক্ষেত্রে শতকরা হারের কোনো হেরফের হয়নি। জরিপের এ ফলাফলে অনেকেই বিস্মিত হয়েছেন। এর ভিত্তিতে ধারণা করা হচ্ছে যে, হয় ইউরোপের বেশির ভাগ মানুষই অস্বাভাবিকভাবে নতুন রোবট যুগকে স্বাগত জানাতে প্রস্তুত রয়েছে। অথবা রাষ্ট্র পরিচালনার মানবিক ব্যবস্থার প্রতি চূড়ান্ত ভাবে হতাশ হয়ে পড়েছেন তারা।

YOUR REACTION?

Facebook Conversations


Disqus Conversations