ঘুরে দাঁড়াচ্ছে শেয়ার বাজার

যারা শেয়ার বাজার এর সাথে জড়িত আছেন তারা কিছু হলেও

যারা শেয়ার বাজার এর সাথে জড়িত আছেন তারা কিছু হলেও তারা একটু শান্তির সুবাতাস পাচ্ছে কেননা সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস গতকাল সোমবার প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্যসূচকের বলা যায় বড় উত্থান হয়েছে। কারন এ নিয়ে পর পর টানা তিন কার্য দিবস বড় উত্থান হলো। এই তিন কার্যদিবসে ডিএসইর প্রধান মূল্যসূচক বেড়ে দাঁড়িয়েছে ৩৩৭ পয়েন্ট।যা নিঃসন্দেহে যায় এটি একটি ভাল খবর।

মূল্যসূচকের পাশাপাশি সোমবার দুই বাজারে বেড়েছে লেনদেনের পরিমাণ। সেই সঙ্গে লেনদেন হওয়া বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম বেড়েছে। ডিএসইতে লেনদেন হওয়া ২৩৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। আর বিপরীতে দাম কমেছে ৭১টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ৩৪টির।

দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৮০ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৮২৭ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুটি মূল্যসূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ২৬ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৭৬ পয়েন্টে অবস্থা করছে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩৫৫ পয়েন্টে।

বাজারটিতে লেনদেন হয়েছে ৫৯৯ কোটি ৬৬ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৪৪১ কোটি টাকা। সে হিসাবে আগের দিনের তুলনায় লেনদেন বেড়েছে ১৫৮ কোটি ৬৬ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ২৬ কোটি ৩০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা লংকাবাংলা ফাইন্যান্সের ১৯ কোটি ৯২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৮ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ইউনিক হোটেল।

লেনদেনে এরপর রয়েছে- মার্কেন্টাইল ব্যাংক, বিডিকম, ব্র্যাক ব্যাংক, স্কয়ার ফার্মাসিটিক্যাল, ফরচুন সুজ, সিটি ব্যাংক এবং মুন্নু সিরামিক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স ১৭০ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৮৬৮ পয়েন্টে অবস্থান করছে। এদিন বাজারটিতে লেনদেন হয় ৮৬ কোটি ১৬ লাখ টাকা। লেনদেন হওয়া ২৪০টি প্রতিষ্ঠানের মধ্যে ১৮৭টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৩৮টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ১৫টির।

share market bd news today's share market news bangladesh dhaka stock exchange dhaka share market