কিছু শ্রেষ্ঠ হাদিস,যা আপনাকে খাটি মুসলিম হতে সাহায্য করবে।

দিন ও ইসলাম।

শ্রেষ্ঠ হাদিস হচ্ছে সেই সব,যা থেকে আমরা ইসলাম সম্পর্ক এ জানতে পারি এবং তার প্রয়োগ জীবনে করতে পারি।হাদিস আমাদের জীবনে মুসলিম নিয়মকানুন পাকাপোক্ত করেই না বরং  একজন আর্দশ মুমিন ব্যাক্তিতে পরিণত করে।

আসলে হাদিস হলো কুরঅান এর অনুবাদ স্বরুপ,শ্রেষ্ঠ হাদিস সমুহের অনুবাদ এতটাই শ্রেষ্ঠ যে তা একজন মুমিন এর জীবন আরো আলোকিত করে।হাদিস হচ্ছে যা আমাদের সর্বশেষ্ঠ মানব সম্পর্কে ধারনা দেয়,তার কর্ম হাদিস এর অন্তভুক্ত।পবিত্র কুরঅান এ আমাদের জন্য কিছু আদেশ জারি করা হয়েছে,হাদিস এ তা পালনের নিয়মাবলী উল্লেখ আছে।মহানবী মোহাম্মদ সাঃ এর সকল কর্ম হাদিস এর অন্তভুক্ত।

শ্রেষ্ঠ হাদিসঃ

১. তোমাদের মধ্যে সেই ই উত্তম যে  তার সকল কর্য সময় মত ভাল ভাবে পুর্ন করে"-বুখারি।

২.সর্বদা সৎ কর্মে লিপ্ত থাকো আর জেনে রাখো যে সালাত ব্যতীত অন্যকিছু একজন কে পুর্ন ঈমানদার বানাতে পারেনা"-ইবনে মাজাহ।

৩.তোমাদের মধ্যে সেই সর্বশেষ্ঠ বিচারক যে তোমাদের ভালোবাসে এবং তোমরাও তাকে ভালোবাসো,সে তোমাদের জন্য দোয়া করে,তোমরাও তার জন্য দোয়া করো,আর সে নিকৃষ্ট বিচারক যে কিনা তোমাদের কে ঘৃনা করে এবং অভিশাপ দেয় এবং তোমরাও তাই করো"-মুসলিম।

৪. তা করোনা যা তোমাদের কে আমি করতে মানা করেছি,তা সাধ্যমত চেষ্টা কর যার আদেশ আমি দিয়েছি"-বুখারি ও মুসলিম।

৫. আমি কি বলব তোমাদের মাঝে শ্রেষ্ঠ মর্যাদার লোক কে!যে ব্যাক্তি তার ঘোড়া কে জিহাদ এর জন্য আল্লাহর রাস্তায় দান করে সে,আর তার পরে সেই ব্যাক্তি শ্রেষ্ঠ যার কিছু মেষ আছে,যে সালাত আদায় করে যাকাত দেয় এবং আল্লাহ কে স্মরন করে কোন কিছুর চাওয়া ছাড়াই"-মুয়াত্তাহ।

৬.শ্রেষ্ঠ দান হলো সম্পদশালী এর দান যা দরকারির দরকার পূরণ করে"-বুখারি

৭.শব্দের মধ্যে শ্রেষ্ঠ শব্দ হচ্ছে আল্লাহ,আর শ্রেষ্ঠ পথ প্রদর্শক হচ্ছেন মহানবী সাঃ।-সুন্নাহ ইবনে মাজাহ।

৮.তোমাদের মধ্যে সেই ই উত্তম যার কাধ সিজদাহ এর নত হয়"-আবু দাউদ।

৯.কেউ জিজ্ঞেস করলেন,"হে আলাহর দূত,কে শ্রেষ্ঠ মানব?"আল্লাহর দূত উত্তরে বললেন,"সেই বিশ্বাসী যে কিনা আল্লাহর জন্য তার জানমালের  সংরকক্ষন করে"।তারা জিজ্ঞেস করলেন এর পর কে?তিনি বললেন,"সেই ব্যাক্তি যে কিনা পাহাড়ি অঞ্চলে বাস করে আল্লাহ এর ইবাদত করে এবং তার খারাপ কাজ থেকে পথযাত্রীদের দূরে রাখে"।বুখারী

১০.সর্বশ্রেষ্ঠ মানবজাতি তারাই যারা আমার যুগে বাস করে,তার পরবর্তী যুগ,এবং তার পরবর্তিতা যুগ"।বুখারী

১১.আলী ইবনে আবু তালিব বলেন যে,"যখন আমি আল্লাহর দূত এর কোন হাদিস অনুবাদ করি,তখন তার সম্পর্কে চিন্তা করা সবচে উত্তম কাজ এবং শ্রেষ্ঠা তাকওয়া"।ইবনে মাজওয়া

১২."তোমাকে ভাল টাকে গ্রহন করতে হবে,খারা কে চির তরে বিদায় দিতে হবে,নতুবা,আল্লাহ তোমাকে কঠিন তম শাস্তি দ্বারা পীড়িত করবেন,এবং তোমার করা কোন দোয়া কবুল হবেনা"।ইবনে কোয়াইম

১৩.কিছু মানুষ জিজ্ঞেস করে,"কে সর্বোত্তম মানব?"তিনি তার উত্তরে বলেন,"সেই মুমিন যার জিহ্বা আর হাত দ্বারা অন্য মুমিন পীড়িত হয়না"।বুখারী

১৪.পুরুষদের মধ্যে সর্বোত্তম হলো সামনের সারির পুরুষ,আর পিছনের সারির পুরুষ সবচে নিকৃষ্ট।আর নারীদের মধ্যে পিছনের সারির রাই সবচে উত্তম"।নাসাই।

১৫.আবু দার রাসুল সাঃ কে জিজ্ঞেস করলেন,"সর্বশ্রেষ্ঠ কর্ম কি"?রাসুল সাঃ বললেন,"আল্লাহকে বিশ্বাস করা এবং তার জন্য লড়াই করা"।বুখারী।

দিন ও ইসলাম