এ যেন এক ঐতিহাসিক মুহূর্ত

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উন

এ যেন এক ঐতিহাসিক মুহূর্ত, কেউ কারো ছায়াই মারান না। কেউ কাউকে এক বিন্ধু ও ছাড় দিয়ে কথা বলেন না। অথচ তাদের কেই দেখা গেল হাসি মুখে করমর্দন করছেন। কথায় কথায় যারা পরমাণু হামলার কথা বলেন, হাঁ ঠিক ধরেছেন আমি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উন কথা বলা হচ্ছে। তাদের মধ্যে ঐতিহাসিক এক বৈঠক শুরু হয়েছে। স্থানীয় সময় মঙ্গলবার (১২ জুন) ৯টায় (বাংলাদেশ সময় সকাল ৭টায়) সিঙ্গাপুরের স্যান্টোসা দ্বীপের হোটেল দ্য ক্যাপেলোতে তাদের এই ঐতিহাসিক বৈঠক শুরু হয়।

ধারনা করা হচ্ছে বৈঠকে যে আলোচনা হতে পারে উত্তর কোরিয়ার পারমাণবিক নিরস্ত্রীকরণের বিনিময়ে অর্থনৈতিক সহায়তার ব্যাপারটি গুরুত্ব পেতে পারে।

সিঙ্গাপুরে এক সংবাদ সম্মেলনে বৈঠক শেষে অংশ নেবেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। পরে রাতে সিঙ্গাপুর ছাড়বেন তিনি।ঐতিহাসিক এ বৈঠকের সংবাদ সংগ্রহ করতে বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রায় আড়াই হাজার গণমাধ্যম কর্মী ইতোমধ্যে সিঙ্গাপুরে পৌঁছেছেন।

স্থানীয় সময় রোববার রাত ৮টা ২০ মিনিটের দিকে ট্রাম্পকে নিয়ে উড়াল দেয় যুক্তরাষ্ট্রের এয়ার ফোর্স ওয়ানের একটি বিশেষ বিমান সিঙ্গাপুরের পায়া লেবার বিমানঘাঁটিতে অবতরণ করেন। ট্রাম্পকে স্বাগত জানতে সিঙ্গাপুরের পররাষ্ট্রমন্ত্রী ভিভিয়ান উপস্থিত ছিলেন।

আর রোববার দুপুর আড়াইটায় এয়ার চায়নার একটি বিমানেযোগে সিঙ্গাপুরের মাটিতে পা রাখেন পৌঁছেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন।

donald trump and kim jong un meeting in singapore