এশিয়ান গেমসে ইতিহাস রচনা করলো লাল সবুজের দল।

খেলাধুলা।

এ যেন এক ইতিহাস গড়ল লাল সবুজের দল, এশিয়ান গেমসে শক্তিশালী কাতারকে ১-০ গোলে হারিয়েছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। জাকার্তায় এই জয়ের মধ্যে দিয়ে প্রথমবারের মতো এশিয়ান ফুটবলের নকআউট পর্বে নিজেদের জায়গা করে নিল বাংলাদেশ জাতীয় ফুটবল দল।

ম্যাচটিকে দুটি দিক দিয়ে দেখা যায়। প্রথমত, নাটকীয়; দ্বিতীয়ত সৌভাগ্য। শক্তিশালী কাতার পুরো ম্যাচে বারবার চেষ্টা করেও বাংলাদেশের জালে বল জড়াতে ব্যর্থ হয়। নির্ধারিত ৯০ মিনিট পর্যন্ত একই অবস্থা ছিল বাংলাদেশেরও।

মূল ঘটনা ঘটে ইনজুরি সময়ের তৃতীয় মিনিটে। গোল হতে পারত কাতারের পক্ষেই। কিন্তু গোলপোস্টের খুব কাছ থেকে বাংলাদেশের ফুটবলার সেটি বাঁচিয়ে দেয়। সৌভাগ্যটা এখানেই। কাতারের ফুটবলারের পায়ে বল ছিল। সেটি আটকাতে গিয়ে বল গিয়ে লাগে বাংলাদেশ দলের খেলোয়াড়ের হাতে। গোলপোস্টের ভেতরের হওয়ায় পেনাল্টি হতে পারত। কিন্তু রেফারি সেটি দেখতে না পেলে পেনাল্টি থেকে বঞ্চিত হয় কাতার।

সেই বলই টেনে নিয়ে গোল করে বাংলাদেশ। মাসুক মিয়া জনির পাস থেকে কাতারের জালে বল জড়ান জামাল ভূঁইয়া।

এশিয়ান গেমসে এটা বাংলাদেশের প্রথম নকআউট পর্বে জায়গা করা। এর আগে ১৯৮২ সালে মালয়েশিয়ার বিপক্ষে জয় পায় বাংলাদেশ। ১৯৮৬ সালে জেতে নেপালের বিপক্ষে। সর্বশেষ ২০১৮ সালে বাংলাদেশ জয় পায় আফগানিস্তানের বিপক্ষে।