এপ্রিল ফুল ও কিছু কথা

এপ্রিল ১ তারিখকে কেন্দ্র করে বিশ্ববাসী একে অন্যেকে বোকা বানিয়ে

গ্রেগরীয়ান ক্যালেন্ডারের অর্থাৎ ৪র্থ মাস বা এপ্রিল ১ তারিখকে কেন্দ্র করে বিশ্ববাসী একে অন্যেকে বোকা বানিয়ে যে হাসি তামাশা সৃষ্টির সংস্কৃতি চালু করেছিলো তা কালের পরিক্রমায় আজ এপ্রিলফুল হিসেবে পরিচিত। 

তবে এই সংস্কৃতি চালু নিয়ে বিভিন্ন সম্প্রদায়ের কাছে ভিন্নভিন্ন মত যুক্তি আছে তা বলা যায়।এপ্রিল ফুল'সডের সাথে স্পেনে মুসলিম শাসনের পতনের যে ঘটনা ভার্চুয়াল জগতে ছড়িয়ে আছে,তা কতটুক সত্যি তা নিয়ে ও আছে ভিন্ন ভিন্ন মত।১জন সচেতন মুসলিম হিসেবে দিবসটির ইতিহাস পর্যালোচনা করা যায়,ধর্মএকটি স্পর্শকাতর ব্যাপার আর এই ব্যাপারটিকে পুজি করে কিছু কতিপয় লোক মানুষের সাথে মানুষ এর বিবাদ বাধিয়ে দেয়।অনেক সময় কোনো কোনো গোষ্ঠি উদ্দেশ্য প্রণোদিত ভাবে অন্যের ব্যাপারে গল্প ছড়ায়;তারপর তারাই প্রমাণ করে ঘটনাটি সত্যি নয়,এরপর অন্যজন যা যা বলবে তাও মিথ্যা।

ফলে যা সত্যি,তাও মিথ্যা হিসেবে মানুষের সামনে প্রতিষ্ঠা করার চেষ্টা করে দুরভিসন্ধিমূলক গোষ্ঠিটি যাকেরিভার্স গেম বলা হয়ে থাকে।

রিভার্স গেমের ব্যাপারে মুসলিমদের অবশ্যই সচেতন হওয়া দরকার,কারণ এটি খুব মারাত্মক জিনিস।কিন্তু ইতিহাস যাই হোক,এপ্রিল ফুল'স ডে মুসলিম বিশ্বাসের সুস্পষ্ট পরিপন্থী,কারণ এতে আছে মিথ্যা,ধোঁকা।স্রষ্টা আমাদের সবাইকে মিথ্যা,ধোঁকার হাত বাঁচতে সাহায্য করুন।

এপ্রিল ফুল এপ্রিল ফুল কি what is april fools day about what is april fool about april fool