এড়িয়ে যান খালি পেটে যে ১০টি খাবার ।

স্বাস্থ্যকর খাবার আমাদের শরীরের জন্য যেমনটি জরুরি, ঠিক তেমনি খাবার খাওয়ার সময়ও সঠিক হওয়া জরুরি। সম্প্রতি একটি গবেষণায় বলা হয়েছে, এমন কিছু খাবার রয়েছে যা আপনি খালি পেটে খাওয়া একদমই ঠিক না । তবে চলুন দেরি না করে দেখি কোন কোন খবার গুলো খালি পেটে খাওয়া ঠিক নয় ।

সম্প্রতি একটি গবেষণায় বলা হয়েছে, এমন কিছু খাবার রয়েছে যা আপনি খালি পেটে খাওয়া একদমই ঠিক না। এই খাবারগুলো তৈরি করবে আপনার শরীরে এসিড এবং অন্ত্রে সমস্যা তৈরি করতে পারে। বাংলাদেশ অনলাইন নিউজ ওয়েবসাইট  জানিয়েছে এ খাবারগুলোর কথা।

কফি

কফি

খালি পেটে কফি খাওয়া কিন্তু খুবই ক্ষতিকর। কফির মধ্যে থাকা ক্যাফেইন পাকস্থলির জন্য ভালো নয়। তাই খেতে হলে আগে অন্তত হালকা পরিমান কিছু খবার ও একগ্লাস পানি খেয়ে নিন।

ওষুধ

ওষুধ

কিছু কিছু গ্যাসট্রিকের ওষুধ খাওয়ার আগে খেতে বলা হয়। তবে অধিকাংশ ওষুধ ভরা পেটে খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন  চিকিৎসকরা। যখন খালি পেটে ওষুধ খাওয়া হয় এটা পাকস্থলিতে অস্বস্থিকর অবস্থার তৈরি করে।  

টমেটো

টমেটো

টমোটো খালি পেটে খাওয়া হলে এর মধ্যে বিদ্যমান এসিড গ্যাস্ট্রোইন টেস্টাইনাল এসিডের সাথে মিশে পাকস্থলির মধ্যে বিক্রিয়া করে এক ধরনের অদ্রবণীয় জেল তৈরি করে, যা আপনার পাকস্থলিতে পাথর হওয়ার সম্ভনা দেখা দিতে পারে, তাই সাবধান ।

সোডা

সোডা

 খালি পেটে সোডা খাওয়া হলে থেকে বিরত থাকুন, সোডার মধ্যে রয়েছে উচ্চ পরিমাণ কাবোর্নেটেট এসিড, এই এসিড স্বাস্থ্যের সমস্যা তৈরি করে এবং বমিবমি ভাব তৈরি করে।

ঝাল জাতীয় খাবার

ঝাল জাতীয় খাবার

ঝাল আমাদের অনেকেরি প্রিয়,  ঝাল জাতীয় খাবার ছাড়া অনেক খেতে ও  পারেন না, কিন্তু আপনি জানেন কি খালি পেটে ঝাল জাতীয় খাবার খাওয়া একদমই ঠিক নয়। এর ফলে এসিডিক বিক্রিয়া হয়ে পেট জ্বালাভাব তৈরি হয়।

চা

 চা

চা-ও কফির মতো, খালি পেটে খাওয়া ঠিক নয়। চায়ের মধ্যে রয়েছে উচ্চ মাত্রায় এসিড যা পাকস্থলির আবরণকে ক্ষতিগ্রস্ত করে। তাই অন্তত এক গ্লাস পানি হলে খেয়ে চা পান করুন ।

দই

দই

দইয়ে আছে প্রোবায়োটিক উপাদান যা আপনার স্বাস্থ্যের জন্য ভালো। তবে যদি এটা খালি পেটে খাওয়া হয় তবে স্বাস্ব্যকর নয়। দইয়ে থাকা ভালো ব্যাকটেরিয়া পাকস্থলির আবরণের রসের সাথে মিশে পেটকে খারাপ করতে পারে। 

কলা

কলা

আপনি কি জানেন খালি পেটে কলা খাওয়া হঠাৎকরে শরীরে ম্যাগনেসিয়াম মাত্রা বাড়িয়ে দেয়। এর ফলে রক্তে ম্যাগনেসিয়াম এবংক্যালসিয়ামের ভারস্যাম্য নষ্ট করে দিতে সাহায্য করে। তাই কলা খালি পেটে না খাওয়ার পরামর্শই দেন বিশেষজ্ঞরা। 

মিষ্টি আলু

মিষ্টি আলু

আপনি কি জানেন মিষ্টি আলুর মধ্যে রয়েছে ট্যানিন এবং পেকটিন, এই দুই উপাদান বেশি পরিমাণে হয়ে গেলে এসিডনি সরণ করে পাকস্থলির দেয়ালকে করে ফেলে সংকুচিত । এর ফলে বুক জ্বালাপোড়া হয় বেড়ে যায় বহুগুনে।

দুধ

দুধ

দুধ, সর্বাধিক প্রোটিন জাতীয় একটি খাবার, কিন্তু আপনার জেনে রাখা ভাল খালি পেটে দুধ খাওয়া শরীরের জন্য মটেও ভালো নয়। খালি পেটে দুধ খেলে হজমে সমস্যা হবে। এতে, দুধের পুষ্টিগুণও নষ্ট হয়ে যায়।


প্রিয় পাঠক আমাদের লেখা ভাল লাগলে অবশ্যই শেয়ার করবেন 

আমাদের আরো খবর পেতে হলে লাইক করুন আমাদের পেজ:   www.facebook.com/bangladeshonlinenewspapers 

আমাদের নিউজ ওয়েবসাইট:  www.bangladeshonlinenews.com

food 8 foods you should never eat on empty stomach