ইতিহাস গড়তে যাচ্ছে স্যাটেলাইট বঙ্গবন্ধু-১

আসন্ন ১০ই মে বাংলাদেশের নতুন করে ইতিহাস গড়তে যাচ্ছে. . .

ইতিহাস গড়তে  প্রথমবারের স্যাটেলাইট বঙ্গবন্ধু-১-এর উৎক্ষেপণের মধ্যে দিয়ে। আসন্ন ১০ই মে নতুন তারিখ নির্ণয় হয়েছে উৎক্ষেপণে জন্য। এ ব্যাপারে বিটিআরসির প্রধান শাহজাহান মাহমুদ আজ সোমবার সকালে এ তথ্য জানিয়েছেন। 

জনাব শাহজাহান মাহমুদ বলেন, ৪ই মে টেস্ট এনালাইসিস শেষ করা হয়েছে।  সব কিছু ঠিকঠাক আছে। আসন্ন ১০ই মে বিকেল ৪ ঘটিকায় (যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা ইস্টার্ন টাইমজোন) উৎক্ষেপণ করা হবে বলে স্পেসএক্স বিটিআরসিকে নিশ্চিত করেছে।  এর আগে যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় ৭ই মে সকাল ৮টায় (বাংলাদেশ সময় ৮ মে) মহাকাশে উৎক্ষেপণ এর পরিকল্পনা ছিল। কিন্তু কারিগরি ত্রুটি ও আবহাওয়া প্রতিকূলে না থাকায় করনে নির্ধারিত দিনে মহাকাশে যাত্রা করতে পারেনি বঙ্গবন্ধু-১।

তবে এর আগে ৪ মে  স্যাটেলাইটটির পরীক্ষামূলকভাবে উৎক্ষেপণ সফল হওয়ার কথা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের বেসরকারি মহাকাশ গবেষণা ও প্রযুক্তি প্রতিষ্ঠান স্পেসএক্স। কেনেডি স্পেস সেন্টার অরল্যান্ডোর থেকে স্যাটেলাইটটির পরীক্ষামূলক যাত্রা করা হয়

বঙ্গবন্ধু-১ আরো কিছু তথ্য

বঙ্গবন্ধু-১ আরো কিছু তথ্য

আগামী ১০ মে মহাকাশে যাচ্ছে বাংলাদেশের প্রথম যোগাযোগ স্যাটেলাইট বঙ্গবন্ধু-১। স্যাটেলাইটের মূল অবকাঠামো তৈরি করেছে ফ্রান্সের থ্যালেস অ্যালেনিয়া স্পেস। বিভিন্ন মাধ্যমে যোগাযোগের জন্য তৈরি এ স্যাটেলাইটের মোট ৪০টি ট্রান্সপন্ডার থাকবে।

বাংলাদেশ এর নিজস্ব স্যাটেলাইট বঙ্গবন্ধু-১

বাংলাদেশ এর নিজস্ব স্যাটেলাইট বঙ্গবন্ধু-১

এর মধ্যে ২০টি ট্রান্সপন্ডার বাংলাদেশের জন্য আর বাকি ২০টি বিদেশি কোনো প্রতিষ্ঠানের কাছে বিক্রির জন্য রাখা হবে। সফলভাবে মহাকাশে গেলে বিশ্বের ৫৭ তম দেশ হিসেবে নিজস্ব স্যাটেলাইটের মালিক হবে বাংলাদেশ। মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইটের অবস্থান হবে ১১৯ দশমিক ১ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশে

বঙ্গবন্ধু-১ technology news today technology news bangla bangabandhu satellite launch date